Templates by BIGtheme NET
আজ- বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ :: ১৫ আশ্বিন ১৪২৭ :: সময়- ৯ : ০৫ পুর্বাহ্ন
Home / বিনোদন / শাওনের প্রত্যাবর্তন

শাওনের প্রত্যাবর্তন

নাটকে ফিরেছেন মেহের আফরোজ শাওন। না। অভিনয়ে নয়। নির্মাণে। নব্বই দশকে হুমায়ূন আহমেদের ‘চোখ’ গল্প অবলম্বনে বিটিভির প্রযোজনায় নির্মিত হয়েছিল বিখ্যাত নাটক ‘নিমফুল’। একই চিত্রনাট্য নিয়ে নতুন করে শাওন নির্মাণ করছেন নাটকটি।

গতকাল সকাল থেকে এর শুটিং শুরু হয় নুহাশ পল্লীতে। তবে শুটিং শুরুর আগে জিয়ারত করা হয় হুমায়ূন আহমেদের কবর। শুটিং ইউনিটে নেমে আসে বিষণ্ন্নতা। বেলা ১২টা নাগাদ শুরু হয় নুহাশ পল্লীর বিভিন্ন লোকেশনে ‘নিমফুল’র দৃশ্য ধারণের কাজ। যাতে বেশির ভাগ দৃশ্যে অংশ নেন চঞ্চল চৌধুরী ও সহশিল্পীরা। জানা যায়, নাটকটির পুরো শুটিং আগামী দু’দিনের মধ্যে সম্পন্ন হবে এই নুহাশ পল্লীতেই।

এদিকে ঐতিহাসিক এই নাটকটির মধ্য দিয়ে টানা দুই বছরের বিরতি ভাঙলেন জনপ্রিয় অভিনেত্রী এবং মেধাবী নির্মাতা হুমায়ূন আহমেদ পত্নী শাওন। তিনি সর্বশেষ নির্মাণ করেন ২০১১ সালের আগস্ট মাসে ‘মাঝে মাঝে তব দেখা পাই’ শীর্ষক একটি নাটক।

লম্বা বিরতির পর নতুন করে ফের নির্মাণে ফেরা প্রসঙ্গে শাওন বলেন, গত দেড় বছর আমি মানসিকভাবে বেশ বিপর্যস্ত ছিলাম। তাই মানসিক শক্তি লাভের জন্যই পরিচালনার কাজটি করার সিদ্ধান্ত নিয়েছি। আমি আসলে নিজেকে হুমায়ূন আহমেদ এবং তার কাজের সঙ্গেই বাকি জীবনটা জড়িয়ে রাখতে চাই। ‘নিমফুল’ আমার জীবনের অন্যতম পছন্দের একটি নাটক। আমার মনে হচ্ছে, এই কাজের মধ্য দিয়ে হয়তো আমার মানসিক শক্তিটা ফিরে পাবো। ভিন্ন আবহে খুঁজে পাবো হুমায়ূন আহমেদকে। ওপারে থেকে উনি নিজেও হয়তো খুশি হবেন, তার প্রিয় এই নাটকটি নতুন করে নির্মাণ করছি বলে।

শাওন আরও বলেন, আজ শুটিং শুরু করতে গিয়ে বার বার শুধু এটুকই মনে হচ্ছে, সবই আছে। অথচ মনে হচ্ছে কিছু নেই। প্রায়ই শুটিংয়ের ফাঁকে অন্যমনস্ক হয়ে যাচ্ছি। তবুও সান্ত্ব্তনা সে যেখানে শুয়ে আছেন, সেই প্রিয় নুহাশ পল্লীতেই আমরা সবাই আজ শুটিং করছি। নিশ্চয়ই তিনি আমাদের সঙ্গে আছেন। আমাদেরকে সঙ্গ দিচ্ছেন।

এদিকে ৯০ দশকে নির্মিত ‘নিমফুল’ নাটকের প্রধান চরিত্রে মণা ডাকাতের ভূমিকায় অভিনয় করেছিলেন আসাদুজ্জামান নূর। নাটকটি সমপ্রচারের পর সে সময় একজন ডাকাতের মর্মস্পর্শী গল্প এবং আসাদুজ্জামান নূরের অনবদ্য অভিনয়ে মুগ্ধ হয়েছিল প্রায় পুরো বাংলাদেশ। এখনও ছোট পর্দার জনপ্রিয় নাটকের তালিকায় অহরহ উঠে আসে ‘নিমফুল’র নাম। তবে নতুন করে শাওনের নির্দেশনায় নির্মাণাধীন এই নাটকের মূল চরিত্রে আসাদুজ্জামান নূরের পরিবর্তে অভিনয় করছেন চঞ্চল চৌধুরী।

গতকাল নুহাশ পল্লী থেকে চঞ্চল চৌধুরী বলেন, এটা ঐতিহাসিক নাটক। চরিত্রটিও আমার কাছে ঐতিহাসিক বলে মনে হয়। আমার চোখে এখনও জ্বল জ্বল করে ভাসছে ওই নাটকে নূর ভাইয়ের অভিনয় এবং মর্মস্পর্শী দৃশ্যগুলো। অভিনয়ের মাধ্যমে একজন ডাকাতের অসহায়ত্ত্ব এবং কষ্ট কত নির্মমভাবে তুলে ধরা যায়, সেটা প্রথম জেনেছি ‘নিমফুল’-এ নূর ভাইর চরিত্রটি দেখে। ভয় হচ্ছে, সেই চরিত্রে এখন আমাকে অভিনয় করতে হচ্ছে। পারবো তো? খুশি হচ্ছি এমন একটি আগুন চরিত্র আমার ভাগ্যে জুটেছে। আমি এর মান রাখতে পারবো তো?

চঞ্চল আরও বলেন, স্যারের সঙ্গে অনেক কাজ করেছি। আজ স্যারের ছায়ায় থেকে স্যারের অবর্তমানে অসাধারণ একটি কাজ করছি। স্যার নেই। আর ফিরবেন না শুটিং ইউনিটে। এসব কথা ক্ষণে ক্ষণে মনে হচ্ছে। শুটিং করতে কষ্টই হচ্ছে আমাদের।

উল্লেখ্য, নাটকটিতে বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন জয়ন্ত চট্টপাধ্যায়, আগুন, শামীম শাহেদ প্রমুখ। জানা যায়, ‘নিমফুল’ নাটকটি আসছে ঈদে যে কোন বেসরকারি চ্যানেলে সমপ্রচার হবে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful