Templates by BIGtheme NET
আজ- সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০ :: ৬ আশ্বিন ১৪২৭ :: সময়- ১০ : ২৭ অপরাহ্ন
Home / লালমনিরহাট / লালমনিরহাটের বি আর ২৮’র বিকল্প হাইব্রিড শক্তি ২ ধানের উৎপাদনে সফলতা

লালমনিরহাটের বি আর ২৮’র বিকল্প হাইব্রিড শক্তি ২ ধানের উৎপাদনে সফলতা

রবিউল হাসান, হাতীবান্ধা (লালমনিরহাট) প্রতিনিধি : বি আর-২৮’র বিকল্প উৎভাবিত নতুন জাতের হাইব্রিড শক্তি ২ ধানের পরীক্ষামূলক উৎপাদনে সফলতা পাওয়া গেছে। বে-সরকারী উন্নয়ন সংস্থা ব্র্যাক বি আর ২৮’র উপর গবেষণা চালিয়ে এ ধানের হাইব্রিড জাতটি উৎভাবিত করেন। এ বার লালমনিরহাটের ৫ উপজেলায় প্রায় ৩ হাজার একর জমিতে কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচীর আওতায় এ জাতের ধান উৎপাদন করে সফলতা পাওয়া গেছে।
কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, হাইব্রিড ধান সাধারণত মোটা হয়ে থাকে ও বাতাসে ঝড়ে পড়ে। কিন্তু হাইব্রিড শক্তি ২ সম্পূর্ণ চিকন জাতের ধান ও ধানের গাছ বাতাসে ঝড়ে পড়ার সম্ভবনা কম। যে কারণে এ জাতের ধান কৃষকদের উৎপাদনের জন্য অনেকটা নিরাপদ। এ ছাড়া প্রতি শতকে ৪২ কেজি’র বিপরীতে একরে ১ শত ৫ মণ পর্যন্ত ধান উৎপাদন হচ্ছে।

জেলার হাতীবান্ধা উপজেলার জাওরানী গ্রামের কৃষক কইলেস চন্দ্র জানান, তিনি ব্র্যাক সিড কোম্পানী’র সহযোগিতায় ৩২ শতক জমিতে হাইব্রিড শক্তি ২ জাতের চাষ করে ৩৩ মন ধান উৎপাদন করতে সম হয়েছে।
লালমনিরহাট কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আঃ মজিদ জানান, হাইব্রিড শক্তি ২ জাতের ধানটি চিকন ও উৎপাদন বেশি হওয়া কৃষকরা এ জাতের ধান চাষে এগিয়ে আসবে।

ব্র্যাক সিড কোম্পানীর ইয়াং প্রফেশনাল ফরিদা আক্তার জানান, সম্পূর্ণ নতুন প্রযুক্তি দিয়ে হাইব্রিড শক্তি ২ জাতের ধানটি উৎভাবিত করেছে ব্র্যাক। ফলে অল্প খরচে কৃষকরা নিরাপদ এ জাতের ধান উৎপাদন করে অধিক লাভবান হবে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful