Templates by BIGtheme NET
আজ- সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০ :: ৬ আশ্বিন ১৪২৭ :: সময়- ৬ : ৫৩ পুর্বাহ্ন
Home / টপ নিউজ / রংপুরে শুক্রবার প্রথমবারের মতো হচ্ছে বিসিএস পরীক্ষা: পরীক্ষার্থী সাড়ে ১৬ হাজার

রংপুরে শুক্রবার প্রথমবারের মতো হচ্ছে বিসিএস পরীক্ষা: পরীক্ষার্থী সাড়ে ১৬ হাজার

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ রিপোর্টার: রংপুর বিভাগের শিক্ষার্থীদের আপামর জনসাধারণের আন্দোলনের ৪২ বছর পর রংপুরে স্থাপিত হয়েছে পাবলিক সার্ভিস কমিশনের আঞ্চলিক কেন্দ্র। কাল প্রথমবারের মতো রংপুর অঞ্চলের বিসিএস পরীক্ষার্থীরা রংপুর কেন্দ্রে পরীক্ষা দিয়ে এর সুফল ভোগ শুরু করবেন।  রংপুর কেন্দ্রে প্রথমবারের এই পরীক্ষায় ১৬ হাজার ৬৪৩ জন পরীক্ষার্থী অংশ নেবে বলে জানিয়েছে পিএসসি।

পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসির) রংপুর আঞ্চলিক কার্যালয় সূত্রে জানা গেছে, রংপুরে প্রথমবারের মতো পরীক্ষার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রংপুর বিভাগের ৮ জেলার ৫২ টি উপজেলার ১৬ হাজার ৬৪৩ জন পরীক্ষার্থী ৩৪ তম বিসিএস এর প্রিলিমিনারী পরীক্ষায় অংশ নেবে রংপুর কেন্দ্রে।  নগরীর ১৪ শিক্ষা প্রতিষ্ঠানে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এজন্য আসন বিন্যাসসহ সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

পাবলিক সার্ভিস কমিশন-পিএসসির রংপুর আঞ্চলিক কার্যালয়ের সহকারী পরিচালক জগদিশ চন্দ্র জানান, এর আগে রাজশাহী অথবা ঢাকা গিয়ে রংপুর অঞ্চলের বিসিএস’র প্রিলিমিনারী পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়েছে।  এতে বাড়তি টাকা সময় ব্যয় হয়েছে শিক্ষার্থীদের। তিনি বলেন রংপুর কেন্দ্রে হওয়ায় এ অঞ্চলের শিক্ষার্থীরা বিসিএস পরীক্ষায় অংশ নিতে এখন বেশি আগ্রহী হবে। এতে করে মেধাবীরা সামনে এগিয়ে যাবার সুযোগ পাবে।

এদিকে পরীক্ষার্থী, অভিভাবক ও সচেতন মহল বলেছেন, প্রথমবারের মতো রংপুরে বিসিএস প্রিলিমিনারী পরীক্ষা এ অঞ্চলের পরীক্ষার্থীদের জন্য অবারিত সুযোগ সৃষ্টি করেছে। পরীক্ষায় অংশ নেয়াকে অনেক গুরুত্ব সহকারে দেখছেন। তাদের অনেকই বলেছেন কাল শুক্রবার হবে নিজ ভূমিতে স্বপ্ন পূরণের বীজ রোপিত।

কারমাইকেল কলেজের ব্যবস্থাপনা বিভাগের অনার্স শেষ বর্ষের ছাত্র নুর আলম সিদ্দীকি বলেন, গত বছরেও রংপুর অঞ্চল থেকে বিসিএস‘র প্রিলিমিনারী পরীক্ষা দেয়ার রাজশাহী অথবা ঢাকা যেতে হয়েছে। অনেক সময় বাইরে গিয়ে পরীক্ষা নানা ধকল পোহাতে হয়েছে। রংপুরে পরীক্ষা কেন্দ্র হওয়ায় এখন আমাদের আর বেশি টাকা খরচ করে বাইরে গিয়ে পরীক্ষা দিতে হবে না। তিনি বলেন, আমাদের যৌক্তিক আন্দোলনে বর্তমান সরকার যে সাড়া দিয়ে আঞ্চলিক কেন্দ্র রংপুরে স্থাপন করেছে। তা আমাদের স্বপ্নকে বিকশিত করবে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ড. তুহিন ওয়াদুদ বলেন, রংপুর বিভাগ হওয়ার কারণে আমরা যে সুবিধাগুলো পেয়েছি তার মধ্যে সবচেয়ে বড় পাওয়া হচ্ছে রংপুরে পিএসসি’র আঞ্চলিক কেন্দ্র স্থাপন। এই কেন্দ্র হওয়াতে এ অঞ্চলের শিক্ষার্থীরা বিসিএস পরীক্ষায় অংশ নিতে এখন বেশি আগ্রহী হবে। এতে করে মেধাবীরা সামনে এগিয়ে যাবার সুযোগ পাবে। তবে শুধু বিসিএস পরীক্ষা নয় যেন পাবলিক সার্ভিস কমিশনের সকল পরীক্ষা এ অঞ্চলের পরীক্ষার্থীরা রংপুর কেন্দ্রের অধীনে দিতে পারে সেই দাবিও জানান তিনি।

রংপুরে পিএসসির আঞ্চলিক কার্যালয় বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক জাকির আহমদ উত্তরবাংলা ডটকম কে বলেন, দীর্ঘদিনের আন্দোলনে সরকারের সাড়া আমাদের স্বপ্ন দেখাকে উৎসাহিত করেছে, তেমনি এখন প্রয়োজন রংপুরের মানুষের সহযোগিতা। যাতে করে কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠু পরিবেশে প্রথমবারের মতো রংপুরে অনুষ্ঠিত বিসিএস পরীক্ষা নিয়ে আমরা গর্ব করতে পারি।

উল্লেখ্য, স্বাধীনতার পর থেকেই হরতাল, বিক্ষোভ, সমাবেশ, স্মারকলিপি, অনশনসহ বিভিন্ন ধরনের আন্দোলনের প্রেক্ষিতে  রংপুরে পিএসসির আঞ্চলিক কার্যালয় স্থাপনের সিদ্ধান্ত নেয় কমিশন। চলতি বছরের ১৩ মার্চ পিএসসির চেয়ারম্যান আহমেদুল হক চৌধুরী পিপিএম রংপুর আঞ্চলিক কার্যালয় স্থাপন করে। কাল পরীক্ষার মাধ্যমে সেটি বাস্তবে রূপায়িত হবে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful