আর্কাইভ  রবিবার ● ২৫ সেপ্টেম্বর ২০২২ ● ১০ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   রবিবার ● ২৫ সেপ্টেম্বর ২০২২
 
 
ব্রেকিং নিউজ
শিরোনাম: সংবিধান অনুযায়ই যথা সময়ে নির্বাচন হবে- রংপুরে সমাজকল্যান মন্ত্রী       পঞ্চগড়ে নৌকাডুবিতে ২৪ জনের মৃত্যু       উত্তরবঙ্গে তাপমাত্রা কমার আভাস       অস্কারে যাচ্ছে ‘হাওয়া’       রংপুরে জাপানি নাগরিক হত্যায় ইছাহাকের খালাসের আদেশ স্থগিত      

অত্যাধুনিক সিসিটিভি ক্যামেরার আওতায় দিনাজপুর শহর

শুক্রবার, ৪ মার্চ ২০২২, বিকাল ০৫:১৯

শাহ্ আলম শাহী, স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে: ক্লোজড সার্কিট টেলিভিশন-সিসিটিভি ক্যামেরার আওতায় এসেছে দিনাজপুর শহর। শহরকে কঠোর নজরদারিতে আনতে ও শহরবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে স্থানীয় সংসদ সদস্য জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের সহায়তায় অর্ধশত সিসিটিভি ক্যামেরা স্থাপন করেছে দিনাজপুর জেলা পুলিশ। তথ্য-প্রযুক্তি’র অগ্রগতিতে নজরদারি ও নিরাপত্তা নিশ্চিত করণ এ উদ্যোগের প্রসংশা করেছেন, অনেকেই ।

২৪ দশমিক ৫০ বর্গ কিলোমিটার আয়তন বেষ্টিত দিনাজপুর শহরে অবাধ যাতাযাত জেলার ১৩টি উপজেলার প্রায় ৩০ লাখ মানুষের। শহরকে কঠোর নজরদারিতে আনতে ও নিরাপত্তা নিশ্চিত করতে ক্লোজড সার্কিট টেলিভিশন-সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে। তথ্য-প্রযুক্তি’র অগ্রগতিতে নজরদারি ও নিরাপত্তা নিশ্চিত করণ এ উদ্যোগের প্রসংশা করেছেন,অনেকেই।
দিনাজপুর প্রেসব্লাবের সভাপতি স্বরূপ বক্সী বাচ্চু জানান,শহরবাসীর জানমাল নিরাপক্তার জন্যে এটি একটি মহৎ উদ্যোগ। অপরাধী চিহ্নিত করার পাশাপাশি অপরাধ প্রবণতাও হ্রাস পাবে এতে। 
দিনাজপুর প্রবীণ সাংবাদিক ও ক্রীড়াবিদ গোলাম নবী দুলাল জানালেন,স্থানীয় সংসদ সদস্য হুইপ ইকবালুর রহিমের এটি প্রসংশনীয় উদ্যোগ।মানুষের নিরাপত্তা বেড়েছে,এতে। মানুষ এখন নিশ্চিন্তায় চলাচল করতে পারবে। অপরাধীরা ভয় পাবে। 

এ উদ্যোগের একই প্রসংশা করলেন,দিনাজপুর সম্মিলিত সাংস্কৃতি জোটের সাধারণ সম্পাদক রহমতুল্লাহ্,রাজনৈতিক নেতা মানিক বসাকসহ অনেকেই।
দিনাজপুর জেলা পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন ( বিপিএম এবং বিপিএম বার) জানালেন,শহরের ফুলবাড়ী বাসস্ট্যান্ড থেকে লিলির মোড়, মালদহপট্টি, বাহাদুর বাজার, পুলিশ লাইনস, ছয় রাস্তার মোড়,কাঞ্চন সেতু,বালুয়াডাঙ্গা মোড়, বাস টার্মিনাল হয়ে কলেজ মোড়সহ শহরের প্রবেশদ্বার গুরুত্বপূর্ণ ১৫টি স্থানে অর্ধশত সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। দুই মেগা পিক্সেলের প্রতিটি ক্যামেরার সঙ্গে রয়েছে সোলার ও মেমোরি কার্ড। এতে দুই সপ্তাহ পর্যন্ত ভিডিও সংরক্ষণ করা যাবে।
দিনাজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মর্তূজা আল-মুঈদ জানালেন, সোলার থাকায় বিদ্যুৎ না থাকলেও তিন দিন পর্যন্ত ব্যাকআপ পাওয়া যাবে তাতে। এ ছাড়া ক্যামেরার সঙ্গে লাইট সংযুক্ত থাকায় আলোকস্বল্পতা থাকলেও স্পষ্ট ভিডিও পাওয়া যাবে প্রতিনিয়ত। 

স্থানীয় সংসদ সদস্য জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেছেন,জনগণের জানমাল নিরাপত্তা দিতে শেখ হাসিনা সরকার বদ্ধপরিকর। কেউ অশান্তি ও বিশৃঙ্খলা সৃষ্টি করলে সরকার কঠোরভাবে দমন করবে। তারই ফলশ্রুতিতে ক্লাজড সার্কিট টেলিভিশন-সিসিটিভি ক্যামেরার আওতায় এসেছে দিনাজপুর শহর। শহরকে কঠোর নজরদারিতে আনতে ও শহরবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে এই উদ্যোগ।এই সিসিটিভি’র  কন্ট্রোল রুমে ছয়জন অপারেটর সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন। শহরের কোথাও কোনো অসঙ্গতি দেখলে তৎক্ষণাৎ পুলিশের ফোর্স সেখানে উপস্থিত হয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন। 

অত্যাধুনিক ইন্টারনেট ভিত্তিক ক্যামেরায় ডিজিটাল পদ্ধতি ব্যবহারে অপরাধ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সিসি ক্যামেরায় ধারনকৃত চিত্র  পুলিশ প্রশাাসনকে আইন শৃঙ্খলা রক্ষায় সহায়তা প্রদান করবে। পাশপাশি সাধিত হবে জনগণের জানমালের নিরাপত্তা’র।

মন্তব্য করুন


Link copied