আর্কাইভ  রবিবার ● ২৫ সেপ্টেম্বর ২০২২ ● ১০ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   রবিবার ● ২৫ সেপ্টেম্বর ২০২২
 
 
শিরোনাম: উত্তরবঙ্গে তাপমাত্রা কমার আভাস       অস্কারে যাচ্ছে ‘হাওয়া’       রংপুরে জাপানি নাগরিক হত্যায় ইছাহাকের খালাসের আদেশ স্থগিত       রংপুরে ভুয়া চাকুরীদাতা প্রতারক চক্রের ২ সদস্য গ্রেফতার       মরিয়ম মান্নানের মা জীবিত উদ্ধার; ছিলেন স্বেচ্ছায় আত্মগোপনে      

আলুর রপ্তানির বিষয়ে সরকার সজাগ রয়েছে- রংপুরে বাণিজ্যমন্ত্রী

শুক্রবার, ১৮ ফেব্রুয়ারি ২০২২, দুপুর ০৪:৪১

মমিনুল ইসলাম রিপন: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশে পর্যাপ্ত আলু উৎপাদিত হচ্ছে। আলুর ন্যায্যমূল্য নিশ্চিত করতে রপ্তানি বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশের রপ্তানি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ বছর ৫১ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। আলু রপ্তানি থেকে আয় এতে অবদান রাখবে। সরকার আলু উৎপাদন, ব্যবহার ও রপ্তানির বিষয়ে সজাগ রয়েছে।

বৃহস্পতিবার(১৮ ফেব্রুয়ারি) সকালে রংপুর সার্কিট হাউজে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন। 

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্বাভাবিক থাকার জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। বাজার মনিটরিং জোরদার করা হয়েছে। ভোক্তা যাতে প্রতারিত না হন, সেজন্য সর্বাধিক গুরুত্ব দিয়ে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। ভোজ্যতেল, ডাল, চিনি, পেঁয়াজ এরমতো আমদানি নির্ভরপণ্য যাতে সঠিক মূল্যে বিক্রয় হয়, সেজন্য সরকার কঠোর নজরদারি করছে। 

তিনি আরও বলেন, আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণেই তেল, চিনি ও ডালের বাড়ানো হয়েছে। ট্যারিফ কমিশনের বাইরে দাম বাড়ালে সিন্ডিকেট ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এজন্য ডিসিদের নির্দেশনা দেয়া হয়েছে। 

রংপুরের পীরগাছায় নির্মিতব্য ক্যানসার হাসপাতালের অগ্রগতি প্রসঙ্গে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে অপু মুনশি ম্যামোরিয়াল ট্রাষ্ট এবং নোটারি ক্লাব অফ উত্তরা।

অবহেলিত জনগোষ্ঠীর চিকিৎসা সেবা নিশ্চিত করতে ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরে টিপু মুনশি বলেন, রংপুর অঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবার মান বৃদ্ধি করতে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রায় একশত কোটি টাকা ব্যয়ে রংপুরে ক্যানসার হাসপাতাল নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল এর চিকিৎসা সেবার মান বড়ানোর উদ্যোগ গ্রহন করা হয়েছে। 

তিনি বলেন, অপু মুশি ম্যামোরিয়াল ট্রাষ্ট রংপুরে প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে ৫০ বেডের "ক্যানসার হাসপাতাল প্রকল্প-রংপুর" বাস্তবায়নের কাজ দ্রুত এগিয়ে চলছে। এতে সহযোগিতা প্রদানের জন্য ঢাকার নোটারি ক্লাব উত্তরা এগিয়ে এসেছে। মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিৎ করতে সরকারের পাশাপাশি বেসরকারি খাতও এগিয়ে এসেছে।

ঢাকা থেকে আগত নোটারি ক্লাব অফ উত্তরার  প্রেসিডন্ট নোটারিয়ান জুলহাস আলম এর সঞ্চালনায় বক্তব্য রাখেন! রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান, রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন, রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. বিমল চন্দ্র রায় প্রমুখ।

এর আগে সকালে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে ঢাকার নোটারি ক্লাব অফ উত্তরার প্রতিনিধি দল পীরগাছায় নির্মিতব্য ক্যানসার হাসপাতালের কাজ পরিদর্শন করেন

মন্তব্য করুন


Link copied