আর্কাইভ  রবিবার ● ২৫ সেপ্টেম্বর ২০২২ ● ১০ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   রবিবার ● ২৫ সেপ্টেম্বর ২০২২
 
 
ব্রেকিং নিউজ
শিরোনাম: পঞ্চগড়ে নৌকাডুবিতে ২৪ জনের মৃত্যু       উত্তরবঙ্গে তাপমাত্রা কমার আভাস       অস্কারে যাচ্ছে ‘হাওয়া’       রংপুরে জাপানি নাগরিক হত্যায় ইছাহাকের খালাসের আদেশ স্থগিত       রংপুরে ভুয়া চাকুরীদাতা প্রতারক চক্রের ২ সদস্য গ্রেফতার      

কব্জি দিয়ে লিখে এসএসসি পাস

শুক্রবার, ৩১ ডিসেম্বর ২০২১, বিকাল ০৫:১৮

কুড়িগ্রাম: দুই হাতে একটি আঙুলও নেই। এক হাতে কব্জি থাকলেও অন্য হাত বাহুতেই সীমাবদ্ধ। তবে শারীরিক এই প্রতিবন্ধকতা দমাতে পারেনি মোবারক আলীকে (১৬)। কব্জি দিয়ে লিখে এবারের এসএসসি পরীক্ষায় পাস করেছে।

মোবারক আলীর বাড়ি কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার কাশিপুর ইউনিয়নের ধর্মপুর গ্রামে। তার বাবা দিনমজুর এনামুল হক। একই ইউনিয়নের কাশিপুর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৩.৮৪ পেয়েছে মোবারক।

জানা গেছে, জন্মগতভাবে হাতের আঙুল না থাকায় পড়াশোনার শুরুতে দ্বিতীয় শ্রেণি পযর্ন্ত পা দিয়ে লেখালেখি করতো মোবারক। পরে পায়ের পরিবর্তে দুই হাতের কব্জি দিয়ে লেখার চেষ্টা করতে থাকে। একপর্যায়ে অভ্যস্ত হয়ে যায়।  এভাবে লিখেই ২০১৮ সালে জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ পায়। এ বছর ফুলবাড়ী বালিকা উচ্চ বিদ্যালয় (পাইলট) কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৩.৮৪ পেয়েছে। 

মোবারক আলী বলে, ‘আমার বাবা একজন দিনমজুর। তার পক্ষে পড়াশোনার খরচ জোগান দেওয়া কষ্টকর। তারপরও আমি লক্ষ্যে পৌঁছানোর চেষ্টা করে যাবো। সবাই আমার জন্য দোয়া করবেন। আমি যেন উচ্চ শিক্ষিত হয়ে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারি।’

মোবারকের বাবা-মা জানান, নিজের চেষ্টায় পড়াশোনা করছে সে। আর্থিক অনটন থাকলেও মোবারকের উচ্চ শিক্ষায় খরচের জোগান দিতে তাদের চেষ্টা অব্যাহত থাকবে।

মা মরিয়ম বেগম বলেন, তিন ছেলেমেয়ের মধ্যে মোবারক বড়। তার ইচ্ছাশক্তি প্রবল। টাকা-পয়সা নেই বললেই চলে। তারপরও ইচ্ছার প্রতি খেয়াল রেখে তাকে শিক্ষত করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। সবাই তার জন্য দোয়া করবেন।

কাশিপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জায়েদুল হক বলেন, পড়াশোনার প্রতি মোবারকের প্রবল ঝোঁক।শারীরিক প্রতিবন্ধকতা তাকে দমাতে পারেনি। আমি তার সাফল্য কামনা করি।

মন্তব্য করুন


Link copied