আর্কাইভ  বৃহস্পতিবার ● ১৮ আগস্ট ২০২২ ● ৩ ভাদ্র ১৪২৯
আর্কাইভ   বৃহস্পতিবার ● ১৮ আগস্ট ২০২২
 
PMBA

কাকাশিসের এক যুগপূর্তি উদযাপন

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, রাত ০৮:১৯

নিজস্ব প্রতিবেদক : রংপুরে আঞ্চলিক ও দেশীয় সংস্কৃতির চর্চা এবং বিকাশে কারমাইকেল কলেজের সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনগুলোর অবদান অনস্বীকার্য বলে মন্তব্য করেছেন কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ আমজাদ হোসেন। মঙ্গলবার (৩০ নভেম্বর) বিকেলে কলেজ ক্যাম্পাসের বাংলামঞ্চে সাংস্কৃতিক সংগঠন কাকাশিস আয়োজিত এক যুগপূর্তির অনুষ্ঠানে একথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মোঃ আমজাদ হোসেন বলেন, আমি মুগ্ধ কলেজের একেক সংগঠনের পরিবেশনা দেখে। বিশেষ করে কাকাশিস আমার মন কেড়েছে। সম্প্রতি রংপুর সফরে এসে শিক্ষামন্ত্রী নিজেও কাকাশিসের শিল্পীদের পরিবেশনায় মুগ্ধ হয়ে কারমাইকেল কলেজের প্রসংশা করেছেন। এই প্রসংশা ধরে রাখতে হবে। আমাদের লোকসংস্কৃতি, আঞ্চলিকতা ও দেশীয় সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে সাহিত্য সংস্কৃতির চর্চার বিকল্প কিছু নেই। কারমাইকেল কলেজের সংগঠনগুলো সেই কাজটিই করে আসছে।

অনুষ্ঠানের আলোচনা পর্বে কারমাইকেল কাইজেলিয়া শিক্ষা সংস্কৃতি সংসদ (কাকাশিস) এর বিদায়ী সভাপতি সুজিৎ চন্দ্র কর্মকারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- কারমাইকেল কলেজের বাংলা বিভাগের ভূতপূর্ব অধ্যাপক সাংস্কৃতিক ব্যক্তিত্ব মোহম্মদ শাহ্ আলম, বাংলা বিভাগের সাবেক প্রধান ও কাকাশিসের সাবেক শিক্ষক উপদেষ্টা প্রফেসর সাহানা বেগম, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রধান ও শিক্ষক পরিষদের সম্পাদক অধ্যাপক নাজমা বেগম, হিসাববিজ্ঞান বিভাগের প্রধান মো. মোস্তাফিজুর রহমান, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক দিলীপ কুমার রায়, ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক জাহিদ হাসান দিপু, স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠন বাংলার চোখের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তানভীর হোসেন আশরাফী।

এছাড়াও উপস্থিত ছিলেন কাকাশিসের প্রতিষ্ঠাতা সদস্য ও সাবেক সভাপতি ফরহাদুজ্জামান ফারুক, সাবেক সভাপতি রামেন্দ্র বর্মা রাম, সাবেক সভাপতি রবিউল আলম রবি, সাবেক সভাপতি খাইরুল ইসলাম খোকন, প্রতিষ্ঠাকালীন সদস্য মাহবুব ইসলাম মাহাবুব, সাবেক সাংগঠনিক সম্পাদক বাপ্পা রায়, সাবেক সহ-সভাপতি পবিত্র কুমার রায়, সাবেক কার্যকরী নন্দ কিশোর রায়, সাবেক সহ-সভাপতি সাবিহা তাসনিম শাম্মী প্রমুখ।

আলোচনা পর্ব শেষে ২০২১-২০২২ বর্ষ কমিটির সভাপতি রিপন চন্দ্র রায় ও সাধারণ সম্পাদক স্বপ্নীল মজুমদার তৃষাসহ ১৭ সদস্য বিশিষ্ট নতুন কমিটির সকলকে শপথবাক্য পাঠ করানো হয়। সবশেষে সাংস্কৃতিক পর্বে দেশগান, রবীন্দ্র, নজরুল, ভাওয়াইয়া, লালন, আধুনিক গান আর মনোমুগ্ধকর কোরিওগ্রাফিতে তুলে ধরা নৃত্য এবং বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে রবিউল আলম রবির মূকাভিনয় পরিবেশনায় মুখরিত হয়ে ওঠে অনুষ্ঠানস্থল। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নতুন কমিটির সভাপতি রিপন চন্দ্র রায়, সহ-সভাপতি সুরভী আক্তার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পাদক মিথিলা মুকাররমা।  

উল্লেখ্য, ২০০৯ সালের ১৯ নভেম্বর সংস্কৃতিনুরাগী কিছু শিক্ষার্থী কারমাইকেল কলেজের কদমতলায় একত্রিত হয়ে সুস্থ সংস্কৃতি চর্চা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার মধ্য দিয়ে সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে গড়ে তোলে কারমাইকেল কাইজেলিয়া শিক্ষা-সংস্কৃতি সংসদ (কাকাশিস)।

মন্তব্য করুন


Link copied