আর্কাইভ  রবিবার ● ২৯ জানুয়ারী ২০২৩ ● ১৬ মাঘ ১৪২৯
আর্কাইভ   রবিবার ● ২৯ জানুয়ারী ২০২৩
 width=
 width=
শিরোনাম: সুন্দরগঞ্জে উপজেলা শিক্ষা কর্মকর্তার বিচার দাবিতে ঝাড়ু– মিছিল       রাঙ্গা জাপারই কেউ নন কিন্তু তাদের চিফ হুইপ       আওয়ামী লীগ কখনো পালায় না : প্রধানমন্ত্রী       বেরোবিতে ব্রুডা আয়োজিত জাতীয় বিতর্কের ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত        ৮ ফেব্রুয়ারি এইচএসসির ফল প্রকাশ      
 width=

কুড়িগ্রামের ১৩৯ বছর বয়সী   তফিল উদ্দিনের ইন্তেকাল

শুক্রবার, ১১ মার্চ ২০২২, বিকাল ০৫:২৪

সাইফুর রহমান শামীম, কুড়িগ্রাম।।  মারা গেছেন উপজেলার একমাত্র  প্রবীণ ব্যক্তি শতবর্ষী তফিল উদ্দিন। কুড়িগ্রামের ভূরুঙ্গামারী  উপজেলার বঙ্গসোনাহাট ইউনিয়নের কানিপাড়া গনাইরকুটি (চৌধুরী বাজার) গ্রামের বাসিন্দা ছিলেন তিনি। 

শুক্রবার (১১ মার্চ) সকাল ৬ টার দিকে নিজ বাড়ীতে ইন্তেকাল করেন । ( ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন)

জাতীয় পরিচয়পত্র অনুযায়ী তার নাম তফিল উদ্দিন, বাবা মৃত উমেদ আলী, জন্ম তারিখ ২৯ নভেম্বর ১৯১১। সে মতে বর্তমানে তার বয়স ১১১ বছর। কিন্তু  এলাকাবাসী ও স্বজনদের দাবি, পরিচয়পত্রে জন্ম সাল ভুল রয়েছে। তার প্রকৃত বয়স ১৩৯ বছর। তিনি তৎকালীন ব্রিটিশ, পাকিস্তানের ও এখন বাংলাদেশের নাগরিক। পাঁচ ছেলে ও পাঁচ মেয়েসহ ১০ সন্তানের বাবা ছিলেন  তফিল উদ্দিন। অবশ্য তার স্ত্রী ১৯৯২ সালে ও বড় ছেলে ২০০০ সালে মারা গেছেন। 

বছর খানেক আগে তফীল উদ্দিনকে নিয়ে "১১০ বছর বয়সে চশমা ছাড়া কুরআন পড়েন" শিরোনামে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে আলোচনায় আসেন শতবর্ষী এই মানুষটি। দূর-দূরান্ত থেকে বহু মানুষ তাকে দেখতে ও দোয়া নিতে আসেন।

মরহুমের দ্বিতীয় ছেলে আকবর আলী জানান, বাড়ির পাশে মসজিদে একাধারে ৭০ বছর ধরে ইমামতি করেছেন তার বাবা এবং চর বলদিয়া স্বতন্ত্র এবতেদায়ি মাদ্রাসার প্রতিষ্ঠাতা শিক্ষক ছিলেন তিনি। 

শুক্রবার বাদ জুমা মরহুমের জানাযা শেষে পারিবারিক কবর স্থানে দাফনের বিষয়টি নিশ্চিত করেছেন তার নাতি  সাংবাদিক আরিফুল ইসলাম জয়।

মন্তব্য করুন


Link copied