আর্কাইভ  মঙ্গলবার ● ১৬ আগস্ট ২০২২ ● ১ ভাদ্র ১৪২৯
আর্কাইভ   মঙ্গলবার ● ১৬ আগস্ট ২০২২
 
PMBA

গাইবান্ধা চেম্বার অব কমার্সের নির্বাচনসহ সকল কার্যক্রম স্থগিত; প্রশাসক পুনর্বহাল 

সোমবার, ৬ জুন ২০২২, দুপুর ০৪:২৫

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধা চেম্বার অব কমার্সের মেয়াদোত্তীর্ণ অবৈধ কমিটির নির্বাচনসহ সকল কার্যক্রম স্থগিত করা হয়েছে। সংগঠনের কার্যক্রম অব্যাহত রাখতে প্রশাসক পুনর্বহাল করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব নাহিদা হাবিবার গত ৫ জুন স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানা গেছে। 

পত্রে উল্লেখ করা হয়, দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) এর আর্বিটেশন ট্রাইব্যুনাল কর্তৃক গাইবান্ধা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের আর্বিটেশন মামলা নং ১৮/২০২২ নিষ্পত্তি পূর্বক চলতি বছরের গত ২৩ জানুয়ারি রায় ঘোষণা করা হয়। রায়ের প্রেক্ষিতে গাইবান্ধা চেম্বার অব কমার্সের সাবেক পরিচালক রকিবুল হাসান সুমন প্রশাসক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট দায়ের করেন। 

হাইকোর্ট আর্বিটেশন ট্রাইব্যুনালের মামলা নিষ্পত্তি পর্যন্ত প্রশাসক নিয়োগের চিঠি স্থগিত করে। কিন্তু রকিবুল হাসান সুমন রায় গোপন রেখে গত ১৪ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট দায়ের করেন। তারা ক্ষমতা কুক্ষিগত করতে মেয়াদোত্তীর্ণ অবৈধ কমিটি ২৫ জুন নির্বাচন অনুষ্ঠানের জন্য তফসীল ঘোষণা করে। পরবর্তীতে প্রশাসক হাইকোর্টের স্থগিতাদেশ ও আর্বিটেশনের রায় সংযুক্ত করে প্রশাসকের কার্যক্রম চলবে কিনা, তা জানতে বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠায়। এ প্রেক্ষিতে নিয়োগকৃত প্রশাসক দায়িত্ব পালন করতে পারবেন কিনা সে মর্মে প্যানেল আইনজীবী, বাণিজ্য মন্ত্রণালয়ের আইনগত মতামত গ্রহণ করা হয়। আইনজীবী ‘সরকার কর্তৃক বাণিজ্য সংগঠনের প্রশাসক নিয়োগ করায় প্রশাসকের কার্যক্রম চালিয়ে যেতে আইনগত কোন বাধা নেই’ মর্মে মতামত প্রদান করেছেন। ফলে গাইবান্ধা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের ২৫ জুনের নির্বাচন স্থগিত করে সংগঠনে প্রশাসক পুনর্বহাল করা হয়েছে।

 

মন্তব্য করুন


Link copied