আর্কাইভ  শনিবার ● ৪ ফেব্রুয়ারি ২০২৩ ● ২২ মাঘ ১৪২৯
আর্কাইভ   শনিবার ● ৪ ফেব্রুয়ারি ২০২৩
 width=
 width=
শিরোনাম: লালমনিরহাটের বিদ্যুৎস্পৃষ্ট হয়ে স্কুলছাত্রের মৃত্যু       দিনাজপুর থেকে বাঁধাকপি যাচ্ছে মালয়েশিয়া ও সিঙ্গাপুরে       নিপাহ ভাইরাস: ২৮ জেলায় বিশেষ সতর্কতা,হাসপাতাল প্রস্তুতে নির্দেশ       চোর সন্দেহে দুইজনকে পিটিয়ে হত্যা, আটক ৪       স্থানীয় বখাটেদের সঙ্গে বেরোবি শিক্ষার্থীদের সংঘর্ষ: আহত ৪      
 width=

তিস্তার জমি দখল করে আ’লীগ নেতার ‘বৈরালী রেষ্টুরেন্ট’

রবিবার, ১৭ জুলাই ২০২২, দুপুর ১২:৩৭

লালমনিরহাট প্রতিনিধি: তিস্তা ব্যারেজের পাশে ফ্লাড বাইপাস সড়কের কোল ঘেঁষে প্রায় ৩০ শতাংশ পানি উন্নয়ন বোর্ডের অধিগ্রহনকৃত জায়গা দখল করে ‘বৈরালী ফাস্টফুড চাইনিজ রেষ্টুরেন্ট খুলে বসেছেন লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও গড্ডিমারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক। শুধু তাই নয়, সেখানে কমিউনিটি সেন্টার নির্মাণ করেছেন তিনি।

শত নিষেধ উপেক্ষা করে সম্প্রতি প্রতিষ্ঠানটির উদ্বোধন করেছেন লালমনিরহাট জেলা আওয়ামীলীগের সভাপতি ও লালমনিরহাট-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন। এ নিয়ে সাধারণ মানুষের চরম সমালোচনা। তবে ভয় কেউ কিছু বলছেন না।

আবু বক্কর সিদ্দিক শ্যামল লালমনিরহাট-১ আসনের সংসদ সদস্য মোতাহার হোসেন এম.পি’র ব্যক্তিগত কর্মকর্তা ও বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন কলেজ এর অধ্যক্ষ। এছাড়াও তিনি হাতীবান্ধা উপজেলা আওয়ামীলীগ এর সাংগঠনিক সম্পাদক ও জেলা আ’লীগের ঘোষিত কমিটির সদস্য। শ্যামল গড্ডিমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

হাতীবান্ধা থানায় দেয়া পাউবো’র অভিযোগ থেকে জানা গেছে, তিস্তা ব্যারাজ এলাকার ৫নং চেক পোষ্টের বিপরীত পার্শ্বে ফ্লাডবাইপাসের ১’শ গজ দুরে স্থাপনা নির্মানের কাজ শুরু করেন সরকারি জায়গা জোরপ‚র্বক দখল করে স্থাপনা নির্মাণের কাজ শুরু করেন আবু বক্কর সিদ্দিক শ্যামল। কাজ শুরুর ঘটনা জানার পরপরই তাকে নির্মান কাজ বন্ধ করার জন্য মৌখিকভাবে বলা হলেও কাজ বন্ধ হয়নি। এরপর গত ১১ ও ২৫আগষ্ট পাউবো’র উপ-বিভাগীয় প্রকৌশলী (অতিঃ দায়িত্ব) মোঃ রাশেদীন অবৈধ স্থাপনা সরিয়ে নিতে পর-পর দুইটি নোটিশ দেন। এতেও কাজ না হলে হাতীবান্ধা থানায় গত বছরের ১ সেপ্টেম্বর একটি লিখিত অভিযোগ করেন পাউবো’র সহকারী রাজস্ব কর্মকর্তা আব্দুর রউফ।

এদিকে নীলফামারী ডালিয়া পাউবো’র নির্বাহী প্রকৌশলী আসফাউদদৌলা বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অধিগ্রহনকৃত সম্পত্তিতে ফ্লাডবাউপাস তিস্তা ব্যারাজ প্রকল্প এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য লালমনিরহাট জেলা প্রশাসককে গত বছরের ২ সেপ্টেম্বর একটি চিঠি দিয়ে অনুরোধ করেন। সেই চিঠিটি তখন থেকেই পড়ে রয়েছে। এরপর একদিনের জন্যও বন্ধ থাকেনি নির্মান কাজ। পানি উন্নয়ন বোর্ড আবারও গত ৬জুন প্রতিষ্ঠানটি উচ্ছেদের জন্য লালমনিরহাট জেলা প্রশাসককে অনুরোধ করে  আরো একটি চিঠি দেন। কিন্তু রহস্যজনক কারনে জেলা প্রশাসন এবারও চুপ থাকেন। নির্মান কাজ শেষ করে ঘটা করে গত ৭জুলাই প্রতিষ্ঠানটি উদ্বোধনের জন্য দিনক্ষন ঠিক করা হয়। অবশেষে গত ৭জুলই বৈরালী ফাস্টফুড চাইনিজ রেষ্টুরেন্ট এন্ড কমিউনিটি সেন্টার  ও হোটেল বৈরালী’র ব্যবসায়ী কার্যক্রম ঘটা করেই শুরু হয়।

সম্প্রতি তিস্তা ব্যারাজ দোয়ানী এলাকার একাধিক মানুষের সাথে কথা হলে তারা জানান, দীর্ঘদিন ধরে পাউবোর জায়গায় অস্থায়ী ঘর নির্মাণ করে বসবাস করে আসছেন। তবে তারা পাউবোর জায়গায় স্থায়ী অবকাঠামো নির্মাণের সাহস পাননি। কিন্তু আওয়ামী লীগ নেতা ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক শ্যামল জায়গা দখল করে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুললেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক হাতীবান্ধাসহ জেলার একাধিক আ’লীগ নেতা-কর্মী বলেন, দেশের গুরুত্বপূর্ন স্থাপনার মধ্যে তিস্তা ব্যারেজ একটি। সেই ব্যারেজের জমি দখলে নিয়ে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেন আ.লীগ নেতা। আবার সেই অবৈধভাবে গড়ে তোলা প্রতিষ্ঠানের ঘটা করেই উদ্বোধন করেন জেলা আ.লীগ সভাপতি ও এলাকার সংসদ সদস্য। এটা আমাদের জন্য লজ্জা ছাড়া আর কিছু না।  

পাউবো’র সহকারী রাজস্ব কর্মকর্তা আব্দুর রব জানান, তিস্তা ব্যারেজ ও ফ্লাড বাইপাস সড়কের আশে-পাশে কোনো ব্যক্তি মালিকানাধীন জমি নেই। পাউবোর জায়গায় ভূমিহীনরা অস্থায়ীভাবে বসবাস করছেন। কিন্তু কেউ স্থাপনা নির্মাণ করতে পারবেন না।

নীলফামারী পানি উন্নয়ন বোর্ড (ডালিয়া) এর নির্বাহী প্রকৌশলী মোঃ আসফাউদদৌলা এর সাথে কথা হলে তিনি এক প্রকার অসহায় মানুষের মতো বলেন, লালমনিরহাট জেলা প্রশাসককে দুই দফায় চিঠি দিয়েও দখলদারদের উচ্ছেদ করতে পারছি না। এটি আমাদের জন্য বড়ই পরিতাপের বিষয়। তবে তিনি জোর দিয়েই বলেন, দখলদাররা যতই ক্ষমতাশালী হোক না কেন এটি উচ্ছেদ করা হবেই।

লালমনিরহাট জেলা প্রশাসক মোঃ আবু জাফর এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, পানি উন্নয়ন বোর্ড থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য অনুরোধ করে চিঠি পাওয়া গেছে। দ্রুততম সময়ের মধ্যে এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নেয়া হবে।

মন্তব্য করুন


Link copied