আর্কাইভ  বৃহস্পতিবার ● ৯ ফেব্রুয়ারি ২০২৩ ● ২৭ মাঘ ১৪২৯
আর্কাইভ   বৃহস্পতিবার ● ৯ ফেব্রুয়ারি ২০২৩
 width=
 width=
শিরোনাম: দিনাজপুরে ৯২ হাজার পিচ ইয়াবাসহ তিনজনকে গ্রেফতার করেছেন র‍্যাব       আর কেউ নির্বাচন নিয়ে কোনো কথার সুযোগ পাবে না: প্রধানমন্ত্রী       ঠাকুরগাঁওয়ে এইচএসসিতে ফেল করায় গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রীর আত্নহত্যা       রংপুরে অনলাইনে ভেটেনারি মেডিসিন বিক্রয়ের নামে প্রতারনাকারী গ্রেফতার       দিনাজপুর শিক্ষাবোর্ডে ১৩ টি কলেজে পাশ করেনি কেউ      
 width=

দিনাজপুরে জাতীয় পতাকা উত্তোলন দিবস আজ

রবিবার, ১৮ ডিসেম্বর ২০২২, দুপুর ০১:১৫

শাহ্ আলম শাহী,দিনাজপুর থেকে:  দিনাজপুরে জাতীয় পতাকা উত্তোলন দিবস আজ ( ১৮ ডিসেম্বর)।  মহান মুক্তিযুদ্ধের অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঐতিহাসিক এই দিবসটি উদযাপনে দিনব্যাপী নানা কর্মসূচি নিয়েছে এম. আব্দুর রহিম সমাজকল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র।
দীর্ঘ ৯ মাস মুক্তিযুদ্ধ শেষে ১৯৭১ সালের ১৮ ডিসেম্বর সদ্য স্বাধীন দেশে দিনাজপুরে গোর-এ-শহীদ বড় ময়দানে প্রথম আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও মুজিবনগর সরকারের পশ্চিমাঞ্চলীয় জোন-১-এর চেয়ারম্যান অ্যাডভোকেট এম. আব্দুর রহিম এমপিএ।
এ সময় তাকে মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর পক্ষ থেকে যৌথভাবে গার্ড অব অনার দেয়া হয়। এতে নেতৃত্ব দেন মিত্রবাহিনীর দিনাজপুর অঞ্চলের অধিনায়ক ব্রিগেডিয়ার ফরিদ ভাট্টি এবং কর্নেল শমসের সিং।
এম. আব্দুর রহিম সমাজকল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের সাধারণ সম্পাদক চিত্ত ঘোষ জানান, অনুষ্ঠান সূচি অনুযায়ী দিনাজপুর ইনস্টিটিউট প্রাঙ্গণে সকাল ১০টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকার প্রতি বীর মুক্তিযোদ্ধাদের সম্মান প্রদর্শন। সকাল সাড়ে ১০টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এম. আব্দুর রহিমের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ। বেলা সাড়ে ১১টায় মুক্তিযোদ্ধা-জনতা সমাবেশ। এতে প্রধান অতিথি থাকবেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি।
এছাড়া, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) দিনাজপুর জেলা শাখার উদ্যোগে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিনামূল্যে ডায়াবেটিস ও চক্ষু পরীক্ষা এবং চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত হবে।
অনুষ্ঠানে দিনাজপুর জেলা উদীচী শিল্পীগোষ্ঠী সংসদের শিল্পীবৃন্দ মুক্তিযুদ্ধভিত্তিক সঙ্গীতানুষ্ঠান পরিবেশন করবে। 

মন্তব্য করুন


Link copied