আর্কাইভ  সোমবার ● ৬ ফেব্রুয়ারি ২০২৩ ● ২৪ মাঘ ১৪২৯
আর্কাইভ   সোমবার ● ৬ ফেব্রুয়ারি ২০২৩

শিরোনাম: রংপুরে শিবিরের ৬ নেতা কর্মী গ্রেফতার       রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে দুদকের অভিযান       তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহত ১২০০ ছাড়াল       ভূমিকম্পে নিহত বেড়ে ৫৬০, তুরস্কে জরুরি অবস্থা ঘোষণা       ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় ৩১৩ জনের মৃত্যু      

দিনাজপুরে প্রায় ১০ বছর পর আ.লীগের সন্মেলনে কারা আসছেন নেতৃত্বে ? 

শনিবার, ২৬ নভেম্বর ২০২২, বিকাল ০৬:১০

শাহ্ আলম শাহী,দিনাজপুর থেকে: প্রায় ১০ বছর পর দিনাজপুর জেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সন্মেলন আগামী ২৮ নভেম্বর সোমবার হতে যাচ্ছে।  এনিয়ে যেমন উৎসবের আমেজ বইছে, তেমনি কারা আসছেন-আগামী নেতৃত্বে তা নিয়েও বেশ জল্পনা-কল্পনা ও জটিলতার সৃষ্টি হয়েছে।

এ কারণেই অনুষ্ঠানের প্রধান অতিথি আওয়ামীলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি সন্মেলনের প্রথমার্ধেই বক্তৃতা দিয়ে চলে যাবেন বলে সংশ্লিষ্ট একটি সূত্র দাবী করেছে। দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ-শহীদ বড় ময়দানে অনুষ্ঠিতব্য  জেলা সন্মেলনের উদ্বোধন করবেন,আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য রমেশ চন্দ্র সেন এমপি।এছাড়াও বরেণ্য অতিথি হিসেবে প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী শাজাহান খান এমপি, প্রধান বক্তা হিসেবে যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাসান মাহমুদ এমপি উপস্থিত থাকবেন।

বিশেষ অতিথি হিসেবে রংপুর বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক শাখওয়াত হোসেন শফিক,সাবেক সাংগঠনিক সম্পাদক নৌ-পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি,জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি,সাবেক পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি, মনোরঞ্জন শীল গোপাল এমপি,মো. শিবলী সাদিক এমপি,এডভোকেট জাকিয়া তাবাসসুম এমপি,কেন্দ্রীয় সদস্য সাবেক এমপি এডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া,সাবেক এমপি সফুরা বেগম রুমি উপস্থিত থাকবেন।
সন্মেলনে সভাপতিত্ব করবেন,জেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক মন্ত্রী এডভোকেট মো.মোস্তাফিজুর রহমান এমপি। প্রায় ১০ বছর পর দিনাজপুর জেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সন্মেলন আগামী ২৮ নভেম্বর সোমবার হতে যাচ্ছে।  এনিয়ে যেমন উৎসবের আমেজ বইছে, তেমনি কে আসছেন-আগামী নেতৃত্বে তা নিয়েও বেশ জল্পনা-কল্পনা ও জটিলতার সৃষ্টি হয়েছে।

২০১২ সালের ২৩ ডিসেম্বর দিনাজপুর জেলা আওয়ামী লীগের সর্বশেষ কাউন্সিল অনুষ্ঠিত হয়। কাউন্সিলে সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজারকে সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক আজিজুল ইমাম চৌধুরীকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। এরপর ২০১৪ সালের ১৪ অক্টোবর জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেন তৎকালীন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।

আওয়ামী লীগের জেলা কমিটির সভাপতি ও সংসদ সদস্য এডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার জানায়, রংপুর বিভাগীয় কমিটি আছে। তারা পদপ্রত্যাশী নেতাদের বিষয়ে খোঁজখবর নিয়েছেন। তাঁরা কমিটি গঠনের ক্ষেত্রে দলীয় সভানেত্রীর পরামর্শ ও নির্দেশনা সাপেক্ষ সিদ্ধান্ত নেবেন।

জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী  জানান, 'আমরা সব আয়োজন শেষ করেছি। আশা করছি একটি সুন্দর সম্মেলন উপহার দিতে পারব। এই সম্মেলনের মধ্য দিয়ে একটি স্বচ্ছ নেতৃত্ব আসবে।' 

আওয়ামীলীগের তৃণমূল পর্যায়ের সাধারণ নেতা-কর্মীরা মনে করছেন, দুর্দিনে প্রতিকূল পরিস্থিতিতে যারা সংগঠনের হাল ধরেছেন, জেল-জুলুম সহ্য করে সংগঠনের কার্যক্রম চালিয়ে নিয়ে গেছেন, যাদের পরিচ্ছন্ন ভাবমূর্তি আছে- তাদেরই নতুন নেতৃত্বে আসা উচিত।

জেলা আওয়ামীলীগের তৃণমূলের নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সভাপতি-সম্পাদক পদে বর্তমান জেলা আওয়ামীলীগের নেতারা ছাড়াও উপজেলা ও শহর আওয়ামীলীগের সাবেক কয়েক জন নেতার নাম আলোচনায় আছে। তারা এবারের কমিটিতে চমকের প্রত্যাশায় আছেন। আর কেন্দ্র থেকে তাদের জানানো হয়েছে, বিতর্কিত কাউকে এবার পদ দেওয়া হবে না।
খোঁজ নিয়ে জানা গেছে, সম্মেলন ঘিরে সভাপতি ও সম্পাদক পদে ২০ জনের বেশি নেতা প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। এদের মধ্যে সভপতি পদের জন্য জেলা আওয়ামীলীগের বর্ত্তমান সভাপতি এডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার এমপি, সাবেক পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি, বর্তমান সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী'র নাম আলোচনায় রয়েছে।

এছাড়া সাধারণ সম্পাদকের পদ পেতে তৎপর নেতাদের মধ্যে আছেন, আওয়ামীলীগের বর্তমান সাধারণ সম্পাদক ও জেলা,পরিষদের সাবেক চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলতাফুজ্জামান মিতা, দিনাজপুর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মোঃ তহিদুল হক সরকার, দিনাজপুর-১ ( বীরগঞ্জ-কাহারোল) আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, দিনাজপুর-৬ ( হাকিমপুর-নবাবগঞ্জ-ঘোড়াঘাট ও বিরামপুর) আসনের সংসদ সদস্য শিবলী সাদিক, জেলা আওয়ামীলীগের বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান চৌধুরী মাইকেল, অপর যুগ্ম সাধারণ সম্পাদক মির্জা আশফাক হোসেন, বিরল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বিরল উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম মোস্তাফিজুর রহমান বাবু ও আওয়ামী যুবলীগ দিনাজপুর জেলা শাখার সাবেক সভাপতি এ্যাডভোকেট মোঃ দেলোয়ার হোসেন।

সাংগঠনিক সম্পাদক হিসেবেও অনেকের নাম আলোচনায় আছে। এরমধ্যে জেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি আবু ইবনে রজব,সাবেক ছাত্রনেতা শাহজাহান নভেল অন্যতম।
এবার কোন প্যানেল না থাকায় অনেক জটিলতায় জেলা আওয়ামীলীগের নেতৃত্ব আসছে। এমনিতেই জেলায় তিন ভাগে বিভক্ত জেলা আওয়ামীলীগ। বিভক্ত গ্রুপের নেতৃত্বদানকারীরা সাপে-নেউলে বসবাস। সম্পর্ক যেনো দা-কুড়াল। কাউন্সিল/ সন্মেলন ছাড়া নেতাদের একই মঞ্চে অবস্থান দুষ্কর। একারণেই অনুষ্ঠানের প্রধান অতিথি আওয়ামীলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি সন্মেলনের প্রথমার্ধেই বক্তৃতা দিয়ে চলে যাবেন বলে সংশ্লিষ্ট একটি সূত্র দাবী করেছে। তবে অন্য একটি সূত্রের দাবী জামালপুরেও একই দিনে সন্মেলন থাকায় প্রধান অতিথি ওবায়দুল কাদের হেলিকাপ্টার যোগে সন্মেলনে যোগ দিবেন। বক্তৃতা শেষে তিনি আবারো ওই একই হেলিকাপ্টারে জামালপুরে ফিরে সন্মেলনে যোগ দিবেন।

দিনাজপুর জেলা আওয়ামীলীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক ও সম্মেলন উপ-কমিটির প্রচার বিভাগের আহবায়ক সিনিয়র সাংবাদিক কামরুল হুদা হেলাল জানান, জেলার ১৩টি উপজেলা ও দিনাজপুর পৌরসভাসহ ১৪টি ইউনিট ও জেলা আওয়ামীলীগের নির্বাহী কমিটির সদস্য মিলে সর্বমোট কাউন্সিলর ৪৭৭ জন আসন্ন সম্মেলনে অংশগ্রহণ করবেন। এছাড়া সন্মেলনে আরো অংশ নেবেন,৫শ’ ডেলিগেট। তিনি আরো জানান, নির্বাচনের পরিবর্তে মনেনানয়নের মাধ্যমে কমিটি গঠনের সম্ভাবনাই বেশি।

মন্তব্য করুন


Link copied