আর্কাইভ  বৃহস্পতিবার ● ২ ফেব্রুয়ারি ২০২৩ ● ২০ মাঘ ১৪২৯
আর্কাইভ   বৃহস্পতিবার ● ২ ফেব্রুয়ারি ২০২৩
 width=
 width=
ব্রেকিং নিউজ
শিরোনাম: স্বামীর মোটরসাইকেল থেকে পড়ে স্ত্রী নিহত       ঠাকুরগাঁওয়ে উপ-নির্বাচনে এমপি হলেন লাঙ্গলের হাফিজ       ৯৫১ ভোটে হেরে গেলেন হিরো আলম       বেরোবিতে গত কয়েক বছরে গবেষণা বেড়েছে পাঁচ গুণ       হাতিবান্ধা উপজেলা ভাইস চেয়ারম্যানের মাদকগ্রহনের ঘটনায় তদন্ত শুরু      
 width=

দিনাজপুরে বিরল প্রজাতির বিষাক্ত ভয়ংকর রাসেল ভাইপার সাপ উদ্ধার 

বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২, রাত ০৯:৩২

বিশেষ প্রতিবেদক,দিনাজপুর থেকে: দিনাজপুরের বিরলে  সরিষা ক্ষেতের ভেতর থেকে বিরল প্রজাতি'র একটি বিষাক্ত ভয়ংকর রাসেল ভাইপার সাপ উদ্ধার করেছে বন বিভাগ।
লালছে হলুদ প্রায় ৬ ফুট লম্বা এই  বিরল প্রজাতি'র সাপটি  আজ বৃহস্পতিবার ( ০১ ডিসেম্বর)  বিকেল আনুমানিক সোয়া ৫ টায় বিরল উপজেলার ৬ নং ভান্ডারা ইউনিয়নের তুলাই নদী'র রেংটার ব্রীজ সংলগ্ন একটি সরিষা ক্ষেতের ভেতর থেকে উদ্ধার করা হয় বলে বিরল কালিয়াগঞ্জ ফরেস্টের রেঞ্জ কর্মকর্তা মো.মহসিন আলী।
তিনি জানান, আজ বিকেল আনুমানিক সাড়ে ৩টায় ওই স্থানে প্রথমে মোখলেসের সরিষা ক্ষেতের বেতরে এই বিরল প্রজাতির সাপটিকে আবিস্কার করে এলাকাবাসী। পরে বন বিভাগকে জানানো হলে আমাদের লোকজন সেখানে গিয়ে সাপটি'কে সনাক্ত করে। এরই মধ্যে সাপটি মোখলেসের সরিষা ক্ষেত থেকে স্থানীয় পল্লী চিকিৎসক নুর ইসলামের সরিষা ক্ষেতে আশ্রয় নেয়। এলাকাবাসীর সহায়তায় সেখান থেকে উদ্ধার করে বন বিভাগ।

দিনাজপুর সামাজিক বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা ও জাতীয় উদ্যান রামসাগর দীঘির তত্ত্বাবোধায়ক মো.কামরুল হাসান জানান, প্রায় পাঁচ কেজি ওজনের সাপটিকে অজগর ভেবে প্রথমে দিনাজপুরের জাতীয় উদ্যান রামসাগরে রাখার চিন্তা-ভাবনা করা হলেও পরে জানা যায় এটি বিষাক্ত ভয়ংকর রাসেল ভাইপার সাপ। তাই,এই ভয়ংকর সাপটি জাতীয় উদ্যান রামসাগর দীঘির মিনি চিড়িয়াখানায় না রেখে কালিয়াগঞ্জ ফরেস্টের গহীর অরণ্যে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

বিরল প্রেসক্লাবের সভাপতি মো.কুদ্দুস সরকার বলেন, সাপটি উদ্ধারের স্থানের এক থেকে দেড় কিলো মিটারের অদুরে ভারতী সীমান্ত।  সম্ভবত সাপটি ভারত থেকেই এসেছে। সাপটি প্রথমে দেখেই আমি বুঝতে পেরেছি,এটি ভয়ংকর বিষাক্ত সাপ রাসেল ভাইপার।

মন্তব্য করুন


Link copied