আর্কাইভ  মঙ্গলবার ● ৬ ডিসেম্বর ২০২২ ● ২২ অগ্রহায়ণ ১৪২৯
আর্কাইভ   মঙ্গলবার ● ৬ ডিসেম্বর ২০২২
 width=

 

রংপুর সিটি নির্বাচন: দলীয় কোন্দলে পরাজয়ের আশঙ্কা আ.লীগ প্রার্থীর

রংপুর সিটি নির্বাচন: দলীয় কোন্দলে পরাজয়ের আশঙ্কা আ.লীগ প্রার্থীর

রংপুর সিটিতে ইভিএম সম্পর্কে জানেন না ৯০ শতাংশ ভোটার

রংপুর সিটিতে ইভিএম সম্পর্কে জানেন না ৯০ শতাংশ ভোটার

রংপুর সিটি নির্বাচনে ৩৬ প্রার্থীর মনোনয়ন বাতিল

রংপুর সিটি নির্বাচনে ৩৬ প্রার্থীর মনোনয়ন বাতিল

রংপুর সিটি নির্বাচনে নৌকার প্রার্থীর সঙ্গে জেলা আ'লীগের মতবিনিময়

রংপুর সিটি নির্বাচনে নৌকার প্রার্থীর সঙ্গে জেলা আ'লীগের মতবিনিময়

 width=
শিরোনাম: বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ৩ জনের মৃত্যু       স্কুলে ভর্তির লটারির তারিখ পরির্বতন       আগামী বছর বাংলাদেশের মাথাপিছু আয় হবে পাকিস্তানের দ্বিগুণ       ব্যায়াম করার সময় হাবিপ্রবি শিক্ষার্থীর মৃত্যু       রংপুরে নবাগত জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীনের সাথে সাংবাদিকদের মতবিনিময়      
 width=

দিনাজপুর বোর্ডে এবার এইচএসসি পরীক্ষার্থী কমেছে ১৪ হাজার 

রবিবার, ৬ নভেম্বর ২০২২, দুপুর ১২:৪১

শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকে: আজ রবিবার থেকে শুরু দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮টি জেলার মোট ১ লাখ ১ হাজার ৮৮২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন এ পরীক্ষায়। গত বছরের তুলনায় এ বছর এই শিক্ষাবোর্ডে কমেছে ১৪ হাজার পরীক্ষার্থী।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. তোফাজ্জুর রহমান এ প্রতিবেদককে জানিয়েছেন,, দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮টি জেলার ৬৭৪টি কলেজের ১ লাখ ১ হাজার ৮৮২জন পরীক্ষার্থী ২০২টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষায় অংশ নিবেন। এর মধ্যে ৫১ হাজার ৩২২ জন ছাত্র ও ৫০ হাজার ৫৬০ জন ছাত্রী রয়েছে। বিজ্ঞান বিভাগে ২৪ হাজার ২৭৪ জনের মধ্যে ১৩ হাজার ৫৬৮ জন ছাত্র ও ১০ হাজার ৭০৬ জন ছাত্রী, মানবিক বিভাগে ৬৭ হাজার ২৮৭ জনের মধ্যে ৩১ হাজার ১৮৫ জন ছাত্র ও ৩৬ হাজার ১০২ জন ছাত্রী এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১০ হাজার ৩২১ জনের মধ্যে ৬ হাজার ৫৬৯ জন ছাত্র ও ৩ হাজার ৭৫২ জন ছাত্রী।

জানা গেছে, দিনাজপুর জেলায় ৪২টি কেন্দ্রে ১৯ হাজার ৮৬১ জন, রংপুর জেলার ৩৯টি কেন্দ্রে ২২ হাজার ২৭১জন, গাইবান্ধা জেলায় ৩০টি কেন্দ্রে ১৪ হাজার ৫৯৬ জন, নীলফামারী জেলায় ২৪টি কেন্দ্রে ১২ হাজার ১৮৯ জন, কুড়িগ্রাম জেলায় ২৪টি কেন্দ্রে ১০ হাজার ৭৮৭ জন, ঠাকুরগাঁও জেলায় ২০টি কেন্দ্রে ৯ হাজার ৩৯৭ জন, পঞ্চগড় জেলায় ১২টি কেন্দ্রে ৬ হাজার ৩০৪ জন এবং লালমনিরহাট জেলায় ১১টি কেন্দ্রে ৬ হাজার ৪৭৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিবেন।

এদিকে গত বছরের তুলনায় চলতি বছর এই বোর্ডের অধীনে পরীক্ষার্থী কমেছে ১৩ হাজার ৯১৩ জন। গত বছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৫ হাজার ৭৯৫ জন। আর গত বছরের তুলনায় এবার ৪টি কলেজ বাড়লেও পরীক্ষাকেন্দ্র কমেছে ১টি। 

মন্তব্য করুন


Link copied