আর্কাইভ  রবিবার ● ৫ ডিসেম্বর ২০২১ ● ২১ অগ্রহায়ণ ১৪২৮
আর্কাইভ   রবিবার ● ৫ ডিসেম্বর ২০২১

দিনাজপুর বোর্ডে এসএসসি দিচ্ছে ১ লাখ ৯২ হাজার পরীক্ষার্থী

রবিবার, ১৪ নভেম্বর ২০২১, সকাল ০৭:১৮

ডেস্ক: দেড় বছর পর আজ রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। সূচি অনুযায়ী প্রথম শিফটে সকাল ১০টা থেকে সাড়ে ১১টা এবং পরের শিফটে বেলা ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী বেড়েছে ৩ হাজার ২১৩ জন।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এ বছর বোর্ডের অধীনে ৮টি জেলায় ১ লাখ ৯৫ হাজার ৭৪০ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর আগে ২০২০ সালে অংশ নিয়েছিল ১ লাখ ৯২ হাজার ৫২৭ জন। শিক্ষার্থীর পাশাপাশি এ বছর বেড়েছে পরীক্ষা কেন্দ্রও। গত বছরের তুলনায় ৪টি কেন্দ্র বেড়ে এবারে পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭৫টি কেন্দ্রে।

শিক্ষা বোর্ডের পরিসংখ্যান অনুযায়ী, এ বছরে ৮টি জেলার মোট ২ হাজার ৬৭৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯৯ হাজার ৯৮৩ জন ছাত্র এবং ৯৫ হাজার ৭৫৭ জন ছাত্রী অংশ নেবে। মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে ৮০ হাজার ১৩৫ জন, মানবিক বিভাগে ১ লাখ ১১ হাজার ১৫৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৪ হাজার ৪৪৯ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা রয়েছে।

জেলাওয়ারি রংপুরে ৫০টি কেন্দ্রে ৩৭ হাজার ৭৭ জন, গাইবান্ধায় ৪০টি কেন্দ্রে ২৮ হাজার ৪৭৬ জন, নীলফামারীতে ২৫টি কেন্দ্রে ২২ হাজার ৪৩৬ জন, কুড়িগ্রামে ৩৪টি কেন্দ্রে ২৩ হাজার ৪০৭ জন, লালমনিরহাটে ২০টি কেন্দ্রে ১৪ হাজার ৬৫৫ জন, দিনাজপুরে ৬০টি কেন্দ্রে ৩৭ হাজার ৭২ জন, ঠাকুরগাঁওয়ে ২৪টি কেন্দ্রে ১৯ হাজার ৪২০ জন এবং পঞ্চগড়ে ২২টি কেন্দ্রে ১৩ হাজার ১৯৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ১ লাখ ৬৫ হাজার ৯৮১ জন এবং অনিয়মিত ২৯ হাজার ২৪৬ জন এবং জিপিএ উন্নয়নে ৫১৩ জন রয়েছে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তোফাজ্জুর রহমান বলেন, ‘এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে চলার প্রস্তুতিও সম্পন্ন করেছে কেন্দ্রের পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি।’

উল্লেখ্য, করোনা মহামারিতে গত বছরের ১৬ মার্চ বন্ধ ঘোষণা হয় শিক্ষা প্রতিষ্ঠান। মাঝে করোনার প্রকোপ কমে যাওয়া শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয় চলতি বছরের ১২ সেপ্টেম্বর।

মন্তব্য করুন


Link copied