আর্কাইভ  রবিবার ● ২৫ সেপ্টেম্বর ২০২২ ● ১০ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   রবিবার ● ২৫ সেপ্টেম্বর ২০২২
 
 
শিরোনাম: মরিয়ম মান্নানের মা জীবিত উদ্ধার; ছিলেন স্বেচ্ছায় আত্মগোপনে       ডেপুটি স্পিকারের সংবর্ধনা অনুষ্ঠানে আ.লীগের দুই গ্রুপে সংঘর্ষ       এনআইডিতে লাগবে ১০ আঙুলের ছাপ       গাইবান্ধা জেলা আওয়ামী লীগের সভাপতি সিদ্দিক, সম্পাদক মোজাম্মেল       ঠাকুরগাঁওয়ে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে নিহত ২      

দুই বছর পর বুড়িমারী স্থলবন্দর দিয়ে যাত্রী পারাপার শুরু

বৃহস্পতিবার, ১৪ এপ্রিল ২০২২, দুপুর ০১:১৭

লালমনিরহাট প্রতিনিধি: ভারত, ভুটান এবং নেপালে যাওয়ার একমাত্র লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরে প্রায় দুই বছর পর ভ্রমণসহ সকল ভিসাধারীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন বুড়িমারী স্থলবন্দরের অভিবাসন পুলিশে উপপরিদর্শক (এসআই) মো. আনোয়ার হোসেন।

তিনি জানান, গতকাল বুধবার সাড়ে ১২টা থেকে আজ বৃহস্পতিবার সকাল ১১টা পর্যন্ত উভয় দেশের প্রায় ৬০ জন পাসপোর্ট যাত্রী বুড়িমারী স্থলবন্দর দিয়ে ভারত, ভুটান এবং নেপালে গেছেন।

তিনি আরও বলেন, পুলিশ অভিবাসন চৌকি দিয়ে পাসর্পোট ধারী যাত্রীদের যাতায়াতে সম্মত হয়েছে দুই দেশ। এখন থেকে প্রতিদিন সকাল ৯ থেকে ৫ টা পর্যন্ত দুই দেশের যাত্রী পাড়াপাড় করতে পারবেন।

বুড়িমারী অভিবাসন পুলিশ সূত্রে জানা গেছে, প্রায় দুই বছর এ স্থলবন্দর দিয়ে ভ্রমণ ভিসায় যাত্রী পারাপার বন্ধ ছিল। বুধবার দুপুর ১২টার দিকে ভারতের ওপারের চ্যাংরাবান্ধা স্থলবন্দরের অভিবাসন পুলিশে উপপরিদর্শক (এসআই) সমীর শামাং এই পথে ২০২২ সালে যেসব ভিসা অনুমোদন পাবে ও ওই ভিসায় চ্যাংরাবান্ধা পথ যাদের উল্লেখ থাকবে, তাঁরা এ পথ ব্যবহার করে ভারতে যাতায়াত করতে পারবেন। একই ভাবে ভারতীয় ভিসাধারীরাও এ পথে যাতায়াত করতে পাবেন বলে তিনি জানান। প্রথম দিনে বিকেল পাঁচটা পর্যন্ত উভয়দেশের ২৫ জন যাত্রী পারাপার হয়েছেন এরমধ্যে ভারতের দশ জন ছিল।

জানা গেছে, করোনাভাইরাসের কারণে প্রায় দুই বছর ভ্রমণ ভিসাধারীদের এ পুলিশ অভিবাসন চৌকি দিয়ে যাতায়াত বন্ধ ছিল। এতে রংপুর, লালমনিরহাট, নীলফামারী, কুড়িগ্রামের পাসপোর্ট যাত্রীদের ভারতে প্রবেশের কষ্ট কর ছিল। এদিকে বুড়িমারী স্থলবন্দরে এ অভিবাসন চৌকি খুলে দেয়ার খবর পেয়ে স্বস্তি মিলেছে ভ্রমন ও ভারতে চিকিৎসা নেয়া রোগীদের। 

কুড়িগ্রামে পাসপোর্টধারী যাত্রি রুপম শাহরিয়ার কবির বলেন, চিকিৎসককে দেখাতে ভারত যাওয়ার জন্য অনেক দিন থেকেই চেষ্টা করছিলাম। কিন্তু ভিসা বন্ধ থাকায় যেতে পারিনি।‌ দীর্ঘদিন ধরে রোগে ভুগছি। চেকপোস্ট খুলে দেয়ায় ভারতে গিয়ে চিকিৎসা সেবা নিতে পারবো। 

তাছাড়া স্থলবন্দরে বন্দরের ব্যবসায়ীরা রাশেদ হোসেন বলেন, এ অভিবাসন চৌকি দিয়ে সকল ভিসাধারীদের যাতায়াতের পথ খুলে দেয়ায় এ স্থলবন্দরটির প্রাণচ লতা ফিরে পেয়েছে। কেননা এ বন্দর দিয়ে প্রতিদিন উভয়দেশে পাঁচ শতাধিক মানুষ চলাচল করেন।

এ বিষয়ে বুড়িমারী স্থলবন্দরের অভিবাসন পুলিশে উপপরিদর্শক (এসআই) মো. আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, নিয়ম অনুযায়ি এখন থেকে এ স্থলবন্দরের শুন্যরেখায় আন্তর্জাতিক নিরাপত্তা চৌকি (আইসিপি) দিয়ে ওপারের ভারতীয় চাংরাবান্ধা ভারতীয় অভিবাসন পুলিশের ভ্রমণ ভিসাধারীরা যাত্রীরা যাতায়াত করতে পারবেন।

 

মন্তব্য করুন


Link copied