আর্কাইভ  সোমবার ● ৬ ফেব্রুয়ারি ২০২৩ ● ২৪ মাঘ ১৪২৯
আর্কাইভ   সোমবার ● ৬ ফেব্রুয়ারি ২০২৩

শিরোনাম: রংপুরে শিবিরের ৬ নেতা কর্মী গ্রেফতার       রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে দুদকের অভিযান       তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহত ১২০০ ছাড়াল       ভূমিকম্পে নিহত বেড়ে ৫৬০, তুরস্কে জরুরি অবস্থা ঘোষণা       ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় ৩১৩ জনের মৃত্যু      

নির্বাচন কমিশন যেন একটি সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করে- বদিউল আলম মজুমদার

শনিবার, ৩ ডিসেম্বর ২০২২, বিকাল ০৭:১৯

মমিনুল ইসলাম রিপন: সুশাসনের জন্য নাগরিক-সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, বিগত দুটি জাতীয় নির্বাচন অনুষ্ঠানে কমিশন ব্যর্থ হয়েছে। এর একটি একতরফা নির্বাচন, অপরটি জালিয়াতির নির্বাচন হয়েছে। দেশে আরেকটি ব্যর্থ নির্বাচন হলে আমাদের জন্য তা চরম অকল্যান বয়ে আনবে। আমরা আশা করবো কমিশন যেন জনগণের স্বার্থে একটি সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করে।

রংপুর সফরে এসে শনিবার (৩ ডিসেম্বর) বিকেলে আরডিআরএস প্রাঙ্গনে তিনি সংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে এসব কথা বলেন। 

তিনি বলেন, রাজনীতি একটি মহান ও জনকল্যানমূলক পেশা হলেও রাজনীতিবীদরা এটিকে খেলায় পরিণত করেছেন। এই খেলা নিয়ে বর্তমানে যে উত্তেজনা সৃষ্টি হয়েছে তা গণতান্ত্রিক পরিবেশ ও রাষ্ট্রের সাথে সংগতিপূর্ণ নয়। এটি একটি নিয়ন্ত্রিত গণতন্ত্রের পূর্বাভাস বা প্রতিফলন।

গাইবান্ধা নির্বাচন নিয়ে তিনি বলেন, গাইবান্ধার উপ-নির্বাচনে নির্বাচন কমিশন ইতিহাস রচনা করেছে। এর মধ্যে প্রথম ইতিহাস হলো ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করা, দ্বিতীয় ইতিহাস হলো পুরো নির্বাচন বাতিল করা, তৃতীয় ইতিহাস হলো ভোটে অনিয়মের তদন্ত করা। চতুর্থ ইতিহাসটি নেতিবাচক। কমিশন তদন্ত করলেও রাঘব-বোয়ালরা রয়েছে ধরা ছোঁয়ার বাহিরে। তদন্তে দূর্নীতির বিষবৃক্ষকে বাদ দিয়ে তার ডালপালা ছেটে দেয়া হয়েছে। এর মাধ্যমে প্রতিমান হয় যে, ক্ষমতাধর রাঘব-বোয়ালরা অন্যায় করলেও তারা পার পেয়ে যাবেন।  

ইভিএম প্রসঙ্গে তিনি বলেন, ইভিএম একটি দূর্বল ও জালিয়াতির যন্ত্র। নির্বাচন কমিশন যে ফলাফল চায় এ যন্ত্র দিয়ে সেটি করা সম্ভব। ইভিএম দিয়ে নির্বাচনে যাচাই-বাছাই, অডিট কিংবা পূনঃগণনা করা সুযোগ নেই। 

এ সময় উপস্থিত ছিলেন, মহানগর সুজনের সভাপতি অধ্যক্ষ খন্দকার ফখরুল আনাম বেঞ্জু, সুজনের সংগঠক রাজেশ দেসহ সুজনের সদস্যরা। 

মন্তব্য করুন


Link copied