আর্কাইভ  বৃহস্পতিবার ● ৯ ফেব্রুয়ারি ২০২৩ ● ২৭ মাঘ ১৪২৯
আর্কাইভ   বৃহস্পতিবার ● ৯ ফেব্রুয়ারি ২০২৩
 width=
 width=
শিরোনাম: দিনাজপুরে ৯২ হাজার পিচ ইয়াবাসহ তিনজনকে গ্রেফতার করেছেন র‍্যাব       আর কেউ নির্বাচন নিয়ে কোনো কথার সুযোগ পাবে না: প্রধানমন্ত্রী       ঠাকুরগাঁওয়ে এইচএসসিতে ফেল করায় গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রীর আত্নহত্যা       রংপুরে অনলাইনে ভেটেনারি মেডিসিন বিক্রয়ের নামে প্রতারনাকারী গ্রেফতার       দিনাজপুর শিক্ষাবোর্ডে ১৩ টি কলেজে পাশ করেনি কেউ      
 width=

মঙ্গা তাড়িয়েছেন প্রধানমন্ত্রী, কর্মসংস্থান করেছে আরএফএল- রংপুরে বাণিজ্যমন্ত্রী

বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর ২০২২, বিকাল ০৫:৩৪

মমিনুল ইসলাম রিপন: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, রংপুর অঞ্চল থেকে মঙ্গা তাড়িয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর কর্মসংস্থানের ব্যবস্থা করেছে আরএফএল। এক সময়ের মঙ্গাপীড়িত রংপুরের গঙ্গাচড়ার মঙ্গা এখন অতীত। উন্নয়নের ধারাবাহিকতার সঙ্গে আরএফএল বাইসাইকেল ফ্যাক্টরির উদ্বোধনের মাধ্যমে আজ রংপুরে কর্মসংস্থানের নতুন দ্বার উন্মোচিত হলো।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরে রংপুরের গঙ্গাচড়ায় লালচাঁদপুরে গঙ্গা ফাউন্ড্রি লিমিটেডে দুরন্ত বাইসাইকেল ফ্যাক্টরির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্থানীয় ও রপ্তানি বাজারে চাহিদা বৃদ্ধির প্রেক্ষাপটে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জের পর এবার রংপুরের গঙ্গাচড়ায় বাইসাইকেলের আরও একটি কারখানা চালু করলো দেশের অন্যতম শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ আরএফএল।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে টিপু মুনশি বলেন, অর্থনৈতিক সংগ্রামে, অর্থনৈতিক মুক্তির মিছিলে আরএফএল গ্রুপ একটি অনন্য নাম। বিশ্বের অনেক দেশে প্রাণ-আরএফএল’র পণ্য রপ্তানি করা হচ্ছে। যা বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে। প্রাণ-আরএফএল গ্রুপ এই বাইসাইকেল উৎপাদনের মাধ্যমে আরও এগিয়ে যাক, যার মাধ্যমে এগিয়ে যাক বাংলাদেশের অর্থনীতি।
সভাপতির বক্তব্যে প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)  আহসান খান চৌধুরী বলেন, স্থানীয় ও রপ্তানি বাজারে চাহিদা বৃদ্ধির প্রেক্ষাপটে রংপুরের গঙ্গাচড়ায় আরএফএল গ্রুপ বাইসাইকেলের দ্বিতীয় কারখানা চালু করল। স্থানীয় বাজারের সকল সাইকেল এখানে তৈরি করা হবে। পূর্ণাঙ্গ উৎপাদনে গেলে কারখানার বার্ষিক উৎপাদন ক্ষমতা হবে ছয় লাখ পিস। তাছাড়া এ খাতে দক্ষ জনবল তৈরি এবং দেশের উত্তরাঞ্চলে কর্মসংস্থান তৈরি করার উদ্দেশ্যে এই কারখানা স্থাপন করা হয়েছে।
তিনি আরও বলেন, বর্তমান সরকারের বিভিন্ন পদক্ষেপের ফলে দেশের হালকা প্রকৌশল খাত বিকাশ লাভ করেছে। বাইসাইকেলসহ এ খাতের বিভিন্ন ধরনের পণ্যের আমদানি নির্ভরতা কমেছে। শুধু তাই নয়, এ খাতের রপ্তানি আয়ও ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। আমরা আশা করি, খুব শিগগিরই হালকা প্রকৌশল খাত দেশের রপ্তানি বাণিজ্যে একটি শক্ত অবস্থান তৈরি করতে সক্ষম হবে এবং এ খাতে সামনে থেকে নেতৃত্ব দিতে চায় আরএফএল গ্রুপ।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জাতীয় সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি মোহা. আবদুল আলীম মাহমুদ, এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, রংপুরের জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন, পুলিশ সুপার মো. ফেরদৌস আলী চৌধুরী ও আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আরএন পাল।
প্রসঙ্গত, রংপুরের গঙ্গাচড়ায় প্রায় ৭০ হাজার বর্গফুটের আরএফএল বাইসাইকেলের কারখানাটিতে বাইসাইকেল ছাড়াও ফ্রেম, ফর্ক, টায়ার, টিউবসহ সাইকেলের কিছু কম্পোনেট উৎপাদন করা হবে। এ কারখানায় বিনিয়োগ করা হয়েছে প্রায় ৬০ কোটি টাকা। এতে প্রায় ১০০০ মানুষের কর্মসংস্থান হবে।
আরএফএল গ্রুপ ২০১৪ সাল থেকে বাইসাইকেল উৎপাদন ও বাজারজাত করে আসছে। হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে আরএফএল’র বাইসাইকেলের প্রথম কারখানাটি অবস্থিত। বর্তমানে কারখানাটির উৎপাদন ক্ষমতা বছরে ৮ লাখ পিস বাইসাইকেল।
আরএফএলের উৎপাদিত বাইসাইকেল বর্তমানে ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ডেনমার্ক, জার্মানি, অস্ট্রিয়া ও বেলজিয়ামসহ ১৫টি দেশে রপ্তানি করা হয়। তাছাড়া ‘দুরন্ত’ নামে বাজারজাত হওয়া আরএফএল গ্রুপের উৎপাদিত বাইসাইকেল দেশের বাজারে ব্যাপক জনপ্রিয় ।
বাংলাদেশে বাইসাইকেল উৎপাদন করে আরএফএল ও মেঘনা গ্রুপ। বর্তমানে দেশে বাইসাইকেলের আনুমানিক চাহিদা বছরে ২০ লাখ পিস। এর মধ্যে ৬০ শতাংশ আমদানি করা। দেশে প্রায় ১৮শ কোটি টাকার এই বাজারে বার্ষিক প্রবৃদ্ধি ৭-৮ শতাংশ।

মন্তব্য করুন


Link copied