আর্কাইভ  রবিবার ● ২৫ সেপ্টেম্বর ২০২২ ● ১০ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   রবিবার ● ২৫ সেপ্টেম্বর ২০২২
 
 
ব্রেকিং নিউজ
শিরোনাম: পঞ্চগড়ে নৌকাডুবিতে ২৪ জনের মৃত্যু       উত্তরবঙ্গে তাপমাত্রা কমার আভাস       অস্কারে যাচ্ছে ‘হাওয়া’       রংপুরে জাপানি নাগরিক হত্যায় ইছাহাকের খালাসের আদেশ স্থগিত       রংপুরে ভুয়া চাকুরীদাতা প্রতারক চক্রের ২ সদস্য গ্রেফতার      

মশাতে অতিষ্ঠ রংপুরবাসী

রবিবার, ২৭ মার্চ ২০২২, দুপুর ১১:৪২

ডেস্ক: হঠাৎ মশার উৎপাতে অতিষ্ঠ রংপুরের নাগরিক জীবন। শহরজুড়ে ড্রেন ও ক্যানেলগুলো সংস্কার বা পরিষ্কার না করায় পরিণত হয়েছে মশার প্রজননক্ষেত্র। শিগগিরই মশক নিধন কার্যক্রম শুরুর আশ্বাস দিলেন সিটি মেয়র। 

সন্ধ্যা হলেই মাথার ওপর মশার ভনভনানি। ঘরে তো বটেই, মাঠঘাটেও দাঁড়িয়ে থাকা দায়। রক্ত চোষা মশার কামড়ে অতিষ্ঠ জীবন। কয়েল জ্বালিয়েও নিস্তার নেই। তাই দিনরাত মশারির ভেতর আশ্রয় নেন অনেকে। খাওয়া-খেলা সবকিছুই মশারি ঢাকা খাটের ওপর। ছোট শিশুদের রাখা যাচ্ছে না খোলামেলা।

 নাগরিকরা বলেন, মশারি ছাড়া থাকার উপাই নাই। বাচ্চাদের অনেক কষ্ট হয়। বাসাবাড়ি, কোচিং পর্যটন স্থান সবখানে মশা। এমনকি খাওয়ার মধ্যেও মশা ঢুকে যায়। আমরা অতিষ্ঠ হয়ে গেছি।

শহরজুড়ে ময়লা-আবর্জনা-ড্রেন। বছরের পর বছর সংস্কার না হওয়ায় ময়লা-পচা পানি আর ঝোপঝাড় জঙ্গলে পরিণত হয়েছে নগরীর ড্রেন, নালা ও নর্দমা। তবে নগরীর পূর্ব থেকে পশ্চিমে বয়ে যাওয়া দীর্ঘ ১৬ কিলোমিটারের খালটি কাল হয়েছে নগরবাসীর জন্য।
 
ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মায়ের মৃত্যুর পর রাজা জানকিবল্লভ রায় ১৮৯০ সালে এই খালটি খনন করেছিলেন মশার উৎপাত থেকে তার প্রজাদের রক্ষা করার জন্যে। সংস্কারের অভাবে শত বছরের খালটিই এখন পরিণত হয়েছে মশার প্রজননক্ষেত্র হিসেবে।
 
মশার উৎপাত বাড়ালেও মশক নিধন কার্যক্রম এখনও শুরু করতে না পারার কথা স্বীকার করলেন সিটি মেয়র। অবশ্য আশ্বাস দিলেন শিগগিরই শুরুর। মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, আগামী সপ্তাহে মশক নিধন সপ্তাহ পালন করব। তখন ৩৩টি ওয়ার্ডে এই কার্যক্রম শুরু করা হবে।
 
হঠাৎ মশার উৎপাত বাড়ায় মশাবাহিত নানা রোগবালাইয়ে আক্রান্ত হচ্ছে মানুষ। খবর- সময় টিভি

মন্তব্য করুন


Link copied