আর্কাইভ  শুক্রবার ● ৩০ সেপ্টেম্বর ২০২২ ● ১৫ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   শুক্রবার ● ৩০ সেপ্টেম্বর ২০২২
 
 
শিরোনাম: রুপালি পর্দা- প্রেম, বিয়ে, সন্তান কেন এত অসম্মান?       ঠোঁটের কালচে দাগ দূর হোক, ফিরিয়ে আনুন গোলাপি ভাব       বাংলাবান্ধা স্থলবন্দরে ১০ দিন সকল প্রকার আমদানি রফতানি বন্ধ       বিদেশিদের কাছে বিএনপির অপশাসনের চিত্র তুলে ধরুন: প্রধানমন্ত্রী       পূজাকে বিয়ের প্রস্তাব পাঠিয়েছেন শাকিব      

রংপুরে শিল্প বিপ্লব ঘটাতে সরকার ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে- এনবিআর চেয়ারম্যান

মঙ্গলবার, ৮ মার্চ ২০২২, বিকাল ০৭:৫৭

সংবাদ বিজ্ঞপ্তি: ০৮ মার্চ ২০২২ইং তারিখ বিকাল ৩টায় রংপুর চেম্ববার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র আয়োজনে রংপুর বিভাগের সকল জেলা চেম্বারের নেতৃবৃন্দের সাথে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ২০২২-২০২৩ অর্থ বছরের প্রাক বাজেট আলোচনা সভা আরডিআরএস ভবনের বেগম রোকেয়া মিলনায়তনে অনুষ্ঠিত হয়। 
রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম। বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডে সদস্য (শুল্ক নীতি) মাসুদ সাদিক, জাকিয়া সুলতানা (মূসক নীতি), সামস উদ্দিন আহমেদ (করনীতি), রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার মোঃ আবদুল ওয়াহাব ভূঞা, রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য বিপিএম, রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোহাঃ আবদুল আলীম মাহমুদ, বিপিএম, কর অঞ্চল রংপুরের কমিশনার  মোহাঃ আবুল কালাম, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, রংপুরের কমিশনার সুরেশ চন্দ্র বিশ^াস।
সভায় বক্তব্য রাখেন পঞ্চগড় চেম্বারের সভাপতি আলহাজ¦ মো: শরিফ হোসেন, ঠাকুরগাঁও চেম্বারের সভাপতি মোঃ হাবিবুল ইসলাম বাবলু, দিনাজপুর চেম্বারের সভাপতি রেজা হুমায়ুন ফারুক চৌধুরী (শামীম), নীলফামারী চেম্বারের পরিচালক রাজকুমার পোদ্দার, লালমনিরহাট চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোড়ল হুমায়ুন কবীর, কুড়িগ্রাম চেম্বারের সভাপতি আলহাজ¦ আব্দুল আজিজ মিয়া, গাইবান্ধা চেম্বারের সাবেক সভাপতি আবুল খায়ের মোরসালিন, রংপুর মেট্রোপলিটন চেম্বারের সভাপতি মোঃ রেজাউল ইসলাম মিলন, সুজন এর রংপুর জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন, বাংলাদেশ বিড়ি  শিল্প শ্রমিক ফেডারেশনের কার্যকরি সভাপতি আমিন উদ্দিন বিএসসি, নীলফামারী চেম্বারের সিনিয়র সহ-সভাপতি ফারহানুল হক, রংপুর জেলা বিড়ি শিল্প মালিক সমিতির সভাপতি আলহাজ¦ মুজিবর রহমান, এ্যানজেলা বিউটি পার্লারের স্বত্বাধিকারী শাহনাজ বেগম লাভলী, রংপুর চেম্বারের সাধারণ সদস্য খন্দকার আবুল হাসনাত ফখরুল আলম বেঞ্জু, রংপুর চেম্বারের সাধারণ সদস্য নাফিসা সুলতানা, হারাগাছ পৌরসভার চেয়ারম্যান এরশাদুল হক এরশাদ, রংপুর চেম্বারের সাধারণ সদস্য মোঃ সারওয়ার জাহান মানিক, বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন, রংপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ও রংপুর চেম্বারের পরিচালক মোঃ মোতাহার হোসেন মন্ডল মওলা।
প্রাক বাজেট আলোচনা সভায় রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু নতুন আয়কর আইনে করদাতার ব্যবসা প্রতিষ্ঠানে কর্মরত সকল কর্মচারীর টিআইএন গ্রহণ এবং রিটার্ণ দাখিলের বাধ্যবাধকতা রহিতকরনসহ শিল্পে পিছিয়ে পড়া রংপুর বিভাগের জন্য আলাদা শিল্প-ভ্যাট-কর-ঋণ নীতি ও ট্যাক্স হলিডের মেয়াদবৃদ্ধি,শিল্পে বিনিয়োগ উৎসাহিত করতে করপোরেট কর কমানো, রডসহ লৌহ জাতীয় পণ্যের দাম স্থিতিশীল রাখার স্বার্থে স্ক্র্যাপ জাহাজের আমদানি শুল্ক কমানো, আগাম কর প্রত্যাহার, রপ্তানিমুখী শিল্পের বাজার ধরতে বাণিজ্যিক ও কূটনৈতিক তৎপরতা জোরদারকরণসহ রাজস্ব-সংক্রান্ত কার্যক্রম ও বিরোধ নিষ্পত্তিরক্ষেত্রে অনলাইন শুনানি চালু করা, সম্পূরক শুল্ক কমানো, কৃষিখাতকে অগ্রাধিকার প্রদান, অনলাইনে নির্ধারিত সময়ের মধ্যে ভ্যাট রিটার্ন দাখিলে ব্যর্থ হলে বড় অংকের টাকা জরিমানাসহ সংশ্লিস্ট বিষয়ে রংপুরের ব্যবসায়ীরা যে বিড়ম্বনার শিকার হচ্ছেন তা উল্লেখ করে উক্ত জরিমানা মওকুফ ও তা সহজীকরণের ব্যাপারে পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান। পরিশেষে তিনি আসন্ন বাজেটে অন্তর্ভূক্তির লক্ষ্যে আয়কর বিষয়ে ২৩টি, আয়কর আইন বিষয়ে ১৩টি, ভ্যাট বিষয়ে ১১টি, মূল্য সংযোজন কর ও সম্পূরক  শুল্ক আইন বিষয়ে ৪৩টি, রংপুরের বিড়ি শিল্প সম্পর্কিত বিষয়ে ৫টি প্রস্তাবনাসহ পিছিয়ে পড়া রংপুর বিভাগের উন্নয়নে বিভিন্ন প্রস্তাবসমূহ লিখিতভাবে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের নিকট হস্তান্তর করেন। 
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম বলেন, সরকারের কাজ শিল্প স্থাপন নয়, শিল্প স্থাপনের সহায়ক পরিবেশ সৃষ্টি করা। জাতীয় রাজস্ব বোর্ড ব্যবসায়ীক পরিবেশ সৃষ্টিতে অবিরাম কাজ করে যাচ্ছে। বর্তমান সরকার রংপুরে শিল্প বিপ্লব ঘটাতে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করছে। ইতিমধ্যে বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস লাইন স্থাপনসহ ঢাকা-এলেঙ্গা-রংপুর ৬ লেনের রাস্তার কাজ দ্রুত বাস্তবায়ন করছে । আপনারা নিজ এলাকায় বিনিয়োগ করার পাশাপাশি অন্য জেলার বিনিয়োগকারীকে রংপুরে বিনিয়োগে আকৃষ্ট করে কর্মসংস্থান সৃষ্টি করুন। অবশ্যই একদিন রংপুরে শিল্প বিপ্লব ঘটবে। তিনি দেশের উন্নয়নের গতি ত্বরান্বিত করতে সকলকে রাজস্ব প্রদানে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, করের নেট বৃদ্ধি ও করের রেট কমানোর ক্ষেত্রে এনবিআর কাজ করে যাচ্ছে। পরিশেষে তিনি বলেন, রংপুর চেম্বারের বাজেট প্রস্তাবনাগুলো খুবই সমৃদ্ধ,  অবশ্যই আগামী বাজেটে এর প্রতিফলন ঘটানো হবে। 
প্রাক বাজেট আলোচনা সভায় রংপুর বিভাগের ৯টি চেম্বার থেকে আগত চেম্বারের সম্মানিত সভাপতিসহ কর্মকর্তাবৃন্দ, রংপুর চেম্বারের  বর্তমান ও সাবেক  সিনিয়র সহ-সভাপতিবৃন্দ, সহ-সভাপতিবৃন্দ, সাবেক নির্বাহী সদস্য ও পরিচালকবৃন্দ, রংপুর জেলার বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্পপতিবৃন্দ, আমদানি ও রপ্তানিকারকবৃন্দ, জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তাবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন


Link copied