আর্কাইভ  মঙ্গলবার ● ৪ অক্টোবর ২০২২ ● ১৯ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   মঙ্গলবার ● ৪ অক্টোবর ২০২২
 
 
শিরোনাম: রংপুরে সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত       পঞ্চগড়ে নৌডুবিতে ইজারাদার ও অদক্ষ মাঝিকে দায়ী করে প্রতিবেদন দাখিল       অপুকে ডিভোর্সের ১৪৮ দিন পর বুবলীকে বিয়ে করেন শাকিব       সয়াবিন তেলের দাম লিটারে কমল ১৪ টাকা       বিএনপির চেয়ে আওয়ামী লীগ এক ডিগ্রী বেশি- রংপুরে জিএম কাদের      

রংপুরে ৫০ শতাংশ সিলেবাস ঘোষণা দিয়েএইচএসসি পরীক্ষা নেওয়ার দাবিতে সড়ক অবরোধ

রবিবার, ১২ ডিসেম্বর ২০২১, বিকাল ০৬:৫৯

স্টাফ রিপোর্টার: রংপুরে পূর্বঘোষিত ৭০ শতাংশ সিলেবাস আরও কমিয়ে ৫০ শতাংশ করার ঘোষণা দিয়ে পরীক্ষা নেওয়া সহ ৪ দফা দাবি জানিয়েছে দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা।গতকাল রোববার রংপুর প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়। পরে দাবির পক্ষে শত শত শিক্ষার্থী স্লোগানে স্লোগানে একটি বিক্ষোভ মিছিল নিয়ে নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রশিক্ষণ করে। নগরীর ব্যস্ততম সড়ক জাহাজ কোম্পানী মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।
 শিক্ষার্থীদের অন্যান্য দাবিগুলো হচ্ছে- সিলেবাসের ওপর নির্ভর করে পরীক্ষার সময় নির্ধারণ করতে হবে, শুধুমাত্র গ্রুপ সাবজেক্টের পরীক্ষা নিতে হবে এবং করোনাসহ বিভিন্ন অযুহাত বন্ধ করে এইচএসসি ২০২২ এর পরীক্ষা কোন মাসে হবে তার প্রজ্ঞাপন দিতে হবে।
মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, করোনার কারণে আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় আমরা সঠিক সময়ে আমাদের পড়া লেখা শুরু করতে ব্যর্থ হই। পরে আমাদের অনলাইন ক্লাসের মাধ্যমে পড়া লেখা কিছুটা শুরু করা হলেও আমাদের অনেকের সামর্থ্য ছিল না ইন্টারনেট খরচ বহন করা। তাই অনেকে অনলাইন ক্লাস করতেও ব্যর্থ হয়েছে। এক্ষেত্রে প্রায় অধিকাংশ শিক্ষার্থী সঠিক সময়ে শিক্ষা গ্রহণ করতে পারেনি।অন্যদিকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীরা প্রায় ১০ মাস সরাসরি শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়ার সুযোগ পেয়ে সঠিক সময়ে শিক্ষা গ্রহণ করতে সক্ষম হয়েছে। তবুও আজ তারা শুধু গ্রুপের বিষয়ে পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছে। অপরদিকে আমরা ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীরা সঠিক সময়ে কলেজে ভর্তি হতে পারিনি, সরাসরি শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস করার সুযোগ সঠিক সময়ে পাইনি। যদি আমাদের ৭০ শতাংশ সিলেবাসের উপর সব বিষয়ে পরীক্ষা নেওয়া হয় তবে অনেক শিক্ষার্থীই ঝরে যাবে, অনেকের স্বপ্ন ধ্বংস হয়ে যাবে, অনেকের জীবনের আশাই ফুরিয়ে যাবে। যার ফলে এমন মানসিক চাপ সহ্য করতে না পেরে অনেক শিক্ষার্থীই বেছে নেবে আত্মহত্যার পথ। আর তার জন্য দায়ী থাকবে এই শিক্ষা ব্যবস্থা।
মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে রংপুর সরকারি কলেজ, কারমাইকেল কলেজ, সরকারি সিটি কলেজসহ বিভিন্ন বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা অংশ নেন। কর্মসূচি চলাকালে রংপুর নগরের গুরুত্বপূর্ণ সড়কজুড়ে তীব্র যানজট সৃষ্টি হয়। এতে চরম ভোগান্তিতে পড়ে নগরবাসী।  

মন্তব্য করুন


Link copied