আর্কাইভ  বুধবার ● ১ ফেব্রুয়ারি ২০২৩ ● ১৯ মাঘ ১৪২৯
আর্কাইভ   বুধবার ● ১ ফেব্রুয়ারি ২০২৩
 width=
 width=
শিরোনাম: হিলি সীমান্তে বিএসএফ-বিজিবি মুখোমুখি        আগামী দুদিনে সারাদেশের তাপমাত্রা কমতে পারে       পাগলের কুড়ালের কোপে প্রাণ গেল ধান ব্যবসায়ীর       বাংলাদেশের কোচ হাথুরুসিংহে       নীলফামারীতে হাজতখানার আসামীদের বসার জন্য কার্পেট উপহার দিলেন মানবিক বিচারক       
 width=

রংপুর চিড়িয়াখানায় বাঘিনীর মৃত্যু

শনিবার, ৫ ফেব্রুয়ারি ২০২২, বিকাল ০৫:৫২

মমিনুল ইসলাম রিপন: রংপুর বিনোদন উদ্যান চিড়িয়াখানায় একমাত্র বাঘিনী শাওন মারা গেছে। ১৮ বছর ৭ মাস ৫দিন বয়সী এই বাঘিনী শুক্রবার রাতে মারা যায়। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে বার্ধক্যজনিত কারণে বাঘিনী মারা গেছে। 

চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, ছোট বয়সেই ঢাকা মিরপুর চিড়িয়াখানা থেকে দুইটি বাঘের শাবক আনা হয়েছিল। এর একটি বাঘ আরেকটি বাঘিনী। বাঘটি ১০/১২ বছর আগে মারা য্য়া।  তখন থেকে সঙ্গি না থাকায় নিঃসঙ্গ অবস্থায় ছিল বাঘিনীটি। শনিবার সকালে ময়নাতদন্ত শেষে চিড়িয়াখানার অভ্যন্তরে মসজিদের পাশে বাঘিনীকে মাটিচাপা দেয়া হয়েছে।   
দেশে দুটি সরকারি চিড়িয়াখানের মধ্যে রংপুর একটি। প্রয়াত জাপা চেয়ারম্যান এইচ এম এরশাদ  ক্ষমতায় থাকা কালে রংপুর নগরীর হনুমানতলা এলাকার ৮৯ সালে গড়ে তোলেন রংপুর চিড়িয়াখানটি। এটি দর্শনার্থীদের জন্য ৯২ সালে খুলে  দেয়া হয়। প্রায় ২১ একর জমির উপর প্রতিষ্ঠিত এই চিড়িয়াখানাটি। প্রতিদিন এখানে কয়েক হাজার দর্শনাথীর সমাগম হয়। বর্তমানে রংপুর চিড়িয়াখানায় ৩০টির বেশি প্রজাতির প্রায় সোয়া দুইশত প্রাণি রয়েছে।
রংপুর চিড়িয়াখানার  কিউরেটর আম্বর আলী জানান, বাঘিনী শাওন বার্ধক্যজনিত কারণে মারা গেছে।  ময়নাতদন্ত শেষে তাকে মাটি চাপা দেয়া হয়েছে। 

মন্তব্য করুন


Link copied