আর্কাইভ  রবিবার ● ২৫ সেপ্টেম্বর ২০২২ ● ১০ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   রবিবার ● ২৫ সেপ্টেম্বর ২০২২
 
 
ব্রেকিং নিউজ
শিরোনাম: সংবিধান অনুযায়ই যথা সময়ে নির্বাচন হবে- রংপুরে সমাজকল্যান মন্ত্রী       পঞ্চগড়ে নৌকাডুবিতে ২৪ জনের মৃত্যু       উত্তরবঙ্গে তাপমাত্রা কমার আভাস       অস্কারে যাচ্ছে ‘হাওয়া’       রংপুরে জাপানি নাগরিক হত্যায় ইছাহাকের খালাসের আদেশ স্থগিত      

রংপুর বিভাগে নতুন ঘরে ঈদ করবে ৮ হাজার ২৪৪ গৃহহীন পরিবার

মঙ্গলবার, ২৬ এপ্রিল ২০২২, রাত ০৮:২৮

মমিনুল ইসলাম রিপন: পবিত্র ঈদুল ফিতরের আগ মুহূর্তে রংপুর বিভাগের আট জেলার ৮ হাজার ২৪৪ ভূমিহীন ও গৃহহীন পরিবার পেয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর। মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের তৃতীয় পর্যায়ে এসব পরিবারের হাতে তুলে দেওয়া হবে দুই শতক জমিসহ আধাপাকা নতুন ঘর। 

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ঈদ উপহার হিসেবে জমির দলিলসহ বাড়ি হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন। এতে রংপুরের পীরগঞ্জ থেকে সংযুক্ত ছিলেন বিভাগীয় কমিশনার আবদুল ওয়াহাব ভূঞা, এসময় রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান, পীরগঞ্জ উপজেলা পরিষদের চেযারম্যান নূর মোহাম্মদ মন্ডল, উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রানী রায়, পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাজিমুল ইসলাম শামীম, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক নুরুল আমিন রাজা, ওসি আবদুল আউয়াল প্রমুখ উপস্থিত ছিলেন।  আশ্রয়ণ প্রকল্পের তৃতীয় পর্যায়ে রংপুর জেলায় ১ হাজার ২৯৯ জন গৃহ ও ভূমিহীন পরিবারের মাঝে ঘর হস্তান্তর করা হয়। এর মধ্যে রংপুর সদরে ১০৫টি, কাউনিয়ায় ১২৭, বদরগঞ্জে ১০০, পীরগাছায় ১২০, মিঠাপুকুরে ৩০০, তারাগঞ্জে ১০৭, গঙ্গাচড়ায় ২০০ ও পীরগঞ্জে ২৪০টি ঘর নির্মাণ করা  হয়। যার মধ্যে মঙ্গলবার হস্তান্তর করা হয়েছে ৬৭৫টি ঘর।

এছাড়াও বিভাগের আট জেলায় পৃথক কর্মসূচীর মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে এসব ঘর বিতরণ করা হয়। এতে দুঃস্থ ও অসহায় মানুষগুলোর ঈদ আনন্দে নতুন মাত্রা যুক্ত হয়েছে। তারা এবার নতুন ঘরে ঈদ করবে।

জানা গেছে, রংপুর বিভাগের ৮ জেলার মধ্যে দিনাজপুরে ১ হাজার ৮৫৬, ঠাকুরগাঁওয়ে ১ হাজার ৪৬৬, নীলফামারীতে ১ হাজার ২০৫, পঞ্চগড়ে ১ হাজার ২১, লালমনিরহাটে ৬৯৬, গাইবান্ধায় ৬৯৪, রংপুরে ৬৭৫ ও কুড়িগ্রামে ৬৩১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উপহার গ্রহণ করেন।

বিভাগীয় কমিশনারের কার্যালয় সূত্রে জানা গেছে,  রংপুর বিভাগের ৮ জেলার মধ্যে সবচেয়ে বেশি ঘর পেয়েছে  দিনাজপুরের ভূমি ও গৃহহীনরা। জেলায় মোট বরাদ্দ ২ হাজার ৭২৯টি ঘরের মধ্যে হস্তান্তর করা হয়েছে ১ হাজার ৮৫৬টি।  বিভাগের ২য় সর্বোচ্চ ঘর পাবে ঠাকুরগাঁও জেলার ভূমি ও গৃহহীনরা। এ জেলায় তৃতীয় ধাপে মোট ২ হাজার ৬১২ জন ভূমিহীন পাবে এসব ঘর। এর মধ্যে হস্তান্তর করা হয়েছে ১ হাজার ৪৬৬টি ঘর। নীলফামারী জেলায় ঘর বরাদ্দ হয়েছে ১৫৫৫টি গৃহহীন পরিবার। তার মধ্যে পেয়েছে ১২০৫ জন, বাকি ৩৫০টি ঘরের কাজ চলমান রয়েছে। এছাড়াও  পঞ্চগড়ে ১০২১, গাইবান্ধায় ৬৯৪, রংপুরে  ৬৭৫ ও কুড়িগ্রাম জেলায় ৬৩১ টি ভুমিহীন ও গৃহহীন পরিবার ঘর পেয়েছে।

মন্তব্য করুন


Link copied