আর্কাইভ  রবিবার ● ২৫ সেপ্টেম্বর ২০২২ ● ১০ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   রবিবার ● ২৫ সেপ্টেম্বর ২০২২
 
 
ব্রেকিং নিউজ
শিরোনাম: পঞ্চগড়ে নৌকাডুবিতে ২৪ জনের মৃত্যু       উত্তরবঙ্গে তাপমাত্রা কমার আভাস       অস্কারে যাচ্ছে ‘হাওয়া’       রংপুরে জাপানি নাগরিক হত্যায় ইছাহাকের খালাসের আদেশ স্থগিত       রংপুরে ভুয়া চাকুরীদাতা প্রতারক চক্রের ২ সদস্য গ্রেফতার      

রংপুর মেডিকেলের আইসিইউএ চিকিৎসা সেবা ১৭ দিন থেকে বন্ধ 

মঙ্গলবার, ২৯ মার্চ ২০২২, সকাল ০৮:৪৬

মহানগর প্রতিনিধি: রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে গ্যাস আউটলেট ও অক্সিজেন সঞ্চালনে সৃষ্ট সমস্যার কারণে টানা ১৭ দিন থেকে বন্ধ রয়েছে নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) চিকিৎসা সেবা।এদিকে গত ১১মার্চ থেকে ১০ শয্যা বিশিষ্ট এই আইসিইউ বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছে রোগীরা। 

সোমবার (২৮ মার্চ) সরজমিনে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে দেখা যায়, রোগী নেই বললেই চলে সেখানে।তবে সিসিইউতে সেবা কার্যক্রম চলছে।

এসময় নাম প্রকাশে অইচ্ছুক এক স্টাফ নার্স সাংবাদিকদের জানান,গত ১১ মার্চ রাতে আইসিইউয়ের অক্সিজেন লিকেজ থেকে একটি ফ্যানে আগুন ধরে যায়। যার ফলে সেই  রাতে সেখান থেকে মুমূর্ষু রোগীদের বিভিন্ন ওয়ার্ডে স্থানান্তর করা হয়। সেদিন থেকেই বন্ধ রয়েছে আইসিইউ।

জেসমিন আরা নামে এক রোগীর স্বজন বলেন, আমার মা অসুস্থ হয়ে পড়লে চিকিৎসক লাইফ সাপোর্টের পরামর্শ দেয়। কিন্তু রংপুর মেডিকেলের আইসিইউ বন্ধ থাকায় বেসরকারি একটি হাসপাতালে তাকে ভর্তি করাই।যা আমাদের মতো গরীব মানুষের জন্য অনেক ব্যয় বহুল হয়ে পড়েছে। 

এদিকে  শাহ মো. সাদা মিয়া নামে স্থানীয় এক সাংবাদিক অভিযোগ করে বলেন, গত বুধবার (২৩ মার্চ) জেলার পীরগঞ্জ উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মোকছেদ আলী সরকার সন্ধ্যায় অসুস্থ হয়ে পড়লে প্রথমে তাঁকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি করা হয়। এরপর অবস্থার অবনতি হলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে রংপুর মেডিকেলে ভর্তি করার পরামর্শ দেন। সেই দিনই রাত ৯টায় তাঁকে প্রথমে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের সিসিইউ ওয়ার্ডে ভর্তি করা হলে অবস্থার আরো অবনতি হয়। কিন্তু আইসিইউ বন্ধ থাকায় তাঁকে লাইফ সাপোর্টে নেওয়া সম্ভব হয়নি। যার ফলে সিসিইউতে তাঁর মৃত্যু হয়।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউয়ের রেজিস্ট্রার ডা. জামাল উদ্দিন মিন্টু বলেন, আইসিইউতে গ্যাস লাইন পুরানো হওয়ায় মাঝে মাঝে গ্যাস আউটলেট ও অক্সিজেন সঞ্চালনে ক্রুটি দেখা দেয়। সমস্যা সমাধানে আইসিইউ বন্ধ রেখে ক্রুটি সারানোর কাজ চলছে।

জনস্বাস্থ্য অধিকার আন্দোলনের চেয়ারম্যান বেলাল আহমেদ  বলেন, অন্যান্য বেসরকারি হাসপাতাল গুলোর আইসিইউএ এতো সমস্যা দেখা যায় না তো।রংপুর মেডিকেলের কোনো চক্র পরিকল্পিত ভাবে আইসিইউ বিভাগ বন্ধ রাখার চেষ্টা করছে কিনা তা তদন্ত করে দেখা প্রয়োজন।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক রেজাউল করিম জানান, আইসিইউর ১০টি বেডের ৫০টি আউটলেটে অক্সিজেন সঞ্চালনে সৃষ্ট ক্রটি সমাধানে কাজ চলছে। খুব দ্রুত আইসিইউএ চিকিৎসা সেবা চালু করা হবে।

মন্তব্য করুন


Link copied