আর্কাইভ  রবিবার ● ২৫ সেপ্টেম্বর ২০২২ ● ১০ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   রবিবার ● ২৫ সেপ্টেম্বর ২০২২
 
 
ব্রেকিং নিউজ
শিরোনাম: সংবিধান অনুযায়ই যথা সময়ে নির্বাচন হবে- রংপুরে সমাজকল্যান মন্ত্রী       পঞ্চগড়ে নৌকাডুবিতে ২৪ জনের মৃত্যু       উত্তরবঙ্গে তাপমাত্রা কমার আভাস       অস্কারে যাচ্ছে ‘হাওয়া’       রংপুরে জাপানি নাগরিক হত্যায় ইছাহাকের খালাসের আদেশ স্থগিত      

রংপুর শিল্পকলা একাডেমির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বুধবার, ১৩ এপ্রিল ২০২২, বিকাল ০৭:০৯

মমিনুল ইসলাম রিপন, রংপুর, (১৩ এপ্রিল, ২০২২,)॥॥ রংপুরের পাঁচতলা বিশিষ্ট নবনির্মিত অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত জেলা শিল্পকলা একাডেমির উদ্বোধন করা হয়েছে। বুধবার সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে রংপুরসহ দেশের ৮টি শিল্পকলা একাডেমির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। নবনির্মিত জেলা শিল্পকলা একাডেমির শুভ উদ্বোধনকালে রংপুর প্রান্তে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে উপস্থিত ছিলেন রংপুর জেলা প্রশাসক আসিব আহসান, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য ও সাবেক এমপি এ্যাড. হোসনে আরা লুুৎফা ডালিয়া, রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড.ছাফিয়া খানম, জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক এ্যাড.রেজাউল করিম রাজু, রংপুর প্রেসক্লাব সভাপতি মাহবুব রহমান, জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার নুঝাত তাবাসসুম রিমু প্রমুখ। এসময় বিভিন্ন সরকারি দপ্তরের প্রতিনিধিবৃন্দ, আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও বিভিন্ন সাংস্কৃতিক ব্যক্তিবর্গসহ রংপুরে কর্মরত গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, সাংস্কৃতিক আন্দোলন ও চর্চার উর্বর ভূমি হিসেবে পরিচিত রংপুরে ২৭ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে মহানগরীর প্রাণকেন্দ্রে টাউন চত্বরে পুরাতন শিল্পকলা একাডেমি ভবনের পাশেই প্রায় ৪৫ শতাংশ জমির ওপর নির্মাণ করা হয়েছে অত্যাধুনিক শিল্পকলা একাডেমি ভবনটি। সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগ ও জিওবির (উন্নয়ন) অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করেছে গণপূর্ত বিভাগ। নতুন এই ভবনটির প্রথম ও দ্বিতীয় তলা মিলে ৫০০ আসন বিশিষ্ট সুবিশাল একটি অডিটোরিয়াম রয়েছে। পাশাপাশি ভবনের আন্ডারগ্রাউন্ডে গাড়ি রাখার গ্যারেজ, দ্বিতীয় তলাতে কনফারেন্স রুম ও আর্ট গ্যালারি, তৃতীয় তলায় ক্যাফেটেরিয়া, চতুর্থ তলায় লাইব্রেরি এবং পঞ্চম তলায় সুসজ্জিত ডরমিটরি রয়েছে। রয়েছে ভিআইপি রুম।

এ ছাড়া ভবনের বিভিন্ন তলায় শ্রেণি কক্ষ, অফিস কক্ষ, প্রশিক্ষক কক্ষসহ অন্যান্য কক্ষ রয়েছে। এ ছাড়া সর্বাধুনিক সাউন্ড সিস্টেমসহ নানা সুযোগ-সুবিধা রয়েছে।

বিশাল পরিসরের এই শিল্পকলা একাডেমিতে প্রবেশ করতেই নজর কাড়বে দৃষ্টিনন্দন একটি ট্যারাকোটা। এতে রংপুরের ঐতিহাসিক স্থাপনা তাজহাট জমিদার বাড়ি, জেলা পরিষদ ভবন, টাউন হলের পাশাপাশি হাড়িভাঙা আম ও গরুর গাড়ি, একতারা, দোতরা, বাঁশিসহ লোকজ সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরা হয়েছে। 

এদিকে পাঁচতলা বিশিষ্ট অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এই শিল্পকলা একাডেমির উদ্বোধন হওয়ায় আনন্দে উদ্বেলিত এখানকার শিল্পী-কলাকুশলী ও সংগঠকরা। তারা এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যাবাদ জানিয়েছেন।

এব্যাপারে রংপুর জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার নুঝাত তাবাসসুম রিমু বলেন, নতুন শিল্পকলা একাডেমি ভবনটি উদ্বোধনের মাধ্যমে সরকারের এ উদ্যোগে রংপুর বিভাগের মানুষের শিল্প সংস্কৃতি চর্চায় নতুন মাত্রা যোগ হবে।

 

মন্তব্য করুন


Link copied