আর্কাইভ  মঙ্গলবার ● ৪ অক্টোবর ২০২২ ● ১৯ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   মঙ্গলবার ● ৪ অক্টোবর ২০২২
 
 
শিরোনাম: রংপুরে সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত       পঞ্চগড়ে নৌডুবিতে ইজারাদার ও অদক্ষ মাঝিকে দায়ী করে প্রতিবেদন দাখিল       অপুকে ডিভোর্সের ১৪৮ দিন পর বুবলীকে বিয়ে করেন শাকিব       সয়াবিন তেলের দাম লিটারে কমল ১৪ টাকা       বিএনপির চেয়ে আওয়ামী লীগ এক ডিগ্রী বেশি- রংপুরে জিএম কাদের      

রংপুর সিটি এলাকায় সোয়া লাখের বেশি শিশু খাবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

বুধবার, ৮ ডিসেম্বর ২০২১, দুপুর ০৩:৪০

মমিনুল ইসলাম রিপন: রংপুর সিটি করপোরেশন (রসিক) এলাকায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে এবার সোয়া লাখের বেশি শিশুকে ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
বুধবার (৮ ডিসেম্বর) দুপুরে নগর ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সিটি মেয়রের পক্ষে এ তথ্য জানান প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা।

করোনার নতুন ধরন ওমিক্রন ঝুঁকি রোধে ক্যাম্পেইনসহ সবসময় নিরাপদ ও ঝুঁকিমুক্ত থাকতে স্বাস্থ্যবিধি মেনে চলতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আগামী শনিবার হতে চার দিনব্যাপী (১১ থেকে ১৪ ডিসেম্বর) রংপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড চলবে। এসময় ১ লাখ ২৭ হাজার ৫০০ শিশুকে ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খাওয়ানোর জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। নগরীর ৩৩টি ওয়ার্ডের নির্ধারিত সব ইপিআই টিকাদান কেন্দ্রে বুধ, বৃহস্পতি ও শুক্রবার বাদ দিয়ে সপ্তাহের চারদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানো হবে।

প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা বলেন, এবার ৬ মাস থেকে ১১ মাস বয়সী ১৯ হাজার ৫০০ জন শিশুকে নীল রংয়ের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৮ হাজার জন শিশুকে লাল রংয়ের ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। যদি কোনো শিশু গত চার মাসের মধ্যে ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খেয়ে থাকে, তবে সেই শিশুকে আর খাওয়ানোর প্রয়োজন নেই।

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই উল্লেখ করে তিনি আরও বলেন, ভরা পেটে শিশুকে ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খাওয়াতে হবে। খালি পেটে খেলে বমি ভাব হতে পারে। এতে বিচলিত না হয়ে অভিভাবকরা শিশুকে কাছের স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে পারে। এসময় তিনি অভিভাবকদের মুখে মাস্ক ব্যবহার করে শিশুকে নিকটস্থ ইপিআই কেন্দ্রে নিয়ে শারীরিক দূরত্ব বজায় রেখে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর আহবান জানান।

সংবাদ সম্মেলনে রংপুর সিটি করপোরেশনের প্যানেল মেয়র শামছুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান তাজ, স্যানিটারি ইন্সপেক্টর আব্দুল কাইয়ুমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, গত বছরের তুলনায় এবার রংপুর সিটি এলাকায় ৭৭১ জন বেশি শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। গত বছর  ১ লাখ ২৬ হাজার ৭২৯ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছিল।

মন্তব্য করুন


Link copied