আর্কাইভ  মঙ্গলবার ● ৬ ডিসেম্বর ২০২২ ● ২২ অগ্রহায়ণ ১৪২৯
আর্কাইভ   মঙ্গলবার ● ৬ ডিসেম্বর ২০২২
 width=

 

রংপুর সিটি নির্বাচন: দলীয় কোন্দলে পরাজয়ের আশঙ্কা আ.লীগ প্রার্থীর

রংপুর সিটি নির্বাচন: দলীয় কোন্দলে পরাজয়ের আশঙ্কা আ.লীগ প্রার্থীর

রংপুর সিটিতে ইভিএম সম্পর্কে জানেন না ৯০ শতাংশ ভোটার

রংপুর সিটিতে ইভিএম সম্পর্কে জানেন না ৯০ শতাংশ ভোটার

রংপুর সিটি নির্বাচনে ৩৬ প্রার্থীর মনোনয়ন বাতিল

রংপুর সিটি নির্বাচনে ৩৬ প্রার্থীর মনোনয়ন বাতিল

রংপুর সিটি নির্বাচনে নৌকার প্রার্থীর সঙ্গে জেলা আ'লীগের মতবিনিময়

রংপুর সিটি নির্বাচনে নৌকার প্রার্থীর সঙ্গে জেলা আ'লীগের মতবিনিময়

 width=
শিরোনাম: বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ৩ জনের মৃত্যু       স্কুলে ভর্তির লটারির তারিখ পরির্বতন       আগামী বছর বাংলাদেশের মাথাপিছু আয় হবে পাকিস্তানের দ্বিগুণ       ব্যায়াম করার সময় হাবিপ্রবি শিক্ষার্থীর মৃত্যু       রংপুরে নবাগত জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীনের সাথে সাংবাদিকদের মতবিনিময়      
 width=

রংপুর সিটি কর্পোরেশনের সচিব পদ দীর্ঘ ৫ মাস ধরে শূন্য

সোমবার, ২৩ মে ২০২২, বিকাল ০৭:৩৯

মমিনুল ইসলাম রিপন: রংপুর সিটি কর্পোরেশনে প্রশাসনিক অতি গুরুত্বপূর্ন সচিব পদটি দীর্ঘ ৫ মাস ধরে  শূন্য থাকায় প্রশাসনিক বিভিন্ন কাজে মারাত্নতক ভাবে ব্যঘাত ঘটছে। রংপুর সিটি কর্পোরেশনের সাবেক সচিব মোহাম্মদ রাশেদুল হক স্বাভাবিক প্রশাসনিক কারনে বিগত ১৯ শে ডিসেম্বর’ ২০২১ বদলী হয়ে ঢাকায় মেট্রোরেল প্রকল্পে সহকারী পরিচালক হিসেবে যোগ দিয়েছেন। সে সময় থেকে আজ অবদি দীর্ঘ প্রায় ৫ মাস ধরে এই গুরুত্বপূর্ন প্রশাসনিক পদটি শূন্য রয়েছে।

উল্লেখ্য, সিটি কর্পোরেশনের অভ্যন্তরীন প্রশাসনিক শৃংখলা রক্ষায় কর্মকর্তা কর্মচারীদের দাপ্তরিক দায়িত্ব বন্ঠন, দাপ্তরিক বদলী, বিভিন্ন কার্যক্রমে কর্মকর্তা কর্মচারীদের কাজের তদারকি করন, জনপ্রতিনিধিবৃন্দের সাথে কর্মকর্তা কর্মচারীদের কাজের সমন্বয় সাধন সহ বিভিন্ন প্রশাসনিক গুরুত্বপূর্ন  দায়িত্ব পালন করতে হয় সিটি কর্পোরেশনের সচিবকে। অথচ এই গুরুত্বপূর্ন প্রশাসনিক পদটি র্দীঘ দিন ধরে শূন্য থাকায় রংপুর সিটি কর্পোরেশনের প্রচলিত প্রশাসনিক কাজে নানাবিধ মারাত্নক ব্যঘাত ঘটছে।

এদিকে রংপুর সিটি কর্পোরেশনের সাবেক নির্বাহী মেজিষ্ট্রেট মোহাম্মদ ফিরোজুল ইসলাম বিগত ১২ই  জানুয়ারী’ ২০২২ পদোন্নতি পেয়ে বদলী হয়ে রংপুরের জেলা প্রশাসক কার্যালয়ের অতিরিক্ত জেলা মেজিষ্ট্রেট হিসেবে যোগ দেয়ার পর থেকে দীর্ঘ প্রায় ৪ মাস ধরে ঐ গুরুত্বপূর্ন প্রশাসনিক পদটিও শূন্য ছিল। তবে অনেক কাঠ খড় পুড়িয়ে মন্ত্রনালয়ে তদবির করে দীর্ঘ বিলম্বের পর অবশেষে গত ১৭ই মে মিঠাপুকুর উপজেলার এসি ল্যান্ড মাহমুদ হাসান মৃধা রংপুর সিটি কর্পোরেশনের নির্বাহী মেজিষ্ট্রেট হিসেবে যোগদান করেছেন। নির্বাহী মেজিষ্ট্রেট এর মাধ্যমে সিটি এলাকার বিভিন্ন অবৈধ স্থাপনা উচ্ছেদ, জবর দখল অভিযোগের সরেজমিন সমাধান, অবৈধ নির্মান কাজের আইনগত প্রতিকার এবং ভ্রাম্যমান আদালত পরিচালনা সহ বিভিন্ন জরুরী প্রশাসনিক কাজে তাৎক্ষনিক গুরুত্বর্পূন দায়িত্ব পালন করতে হয়। পদটি এতদিন শূন্য থাকায় এই কাজে ভয়ানক স্থবিরতা এবং জটিলতা সৃষ্টি হয়েছিল। রংপুর সিটি কর্পোরেশনের ৩৩ টি ওর্য়াডে বিভিন্ন অবৈধ স্থাপনার জটিলতা ছাড়াও প্রতি মাসে কয়েকশত নানা ধরনের অভিযোগ সিটি কর্পোরেশনে জমা হয়। নির্বাহী মেজিষ্ট্রেট না থাকায় এতদিন সে সবের সমাধান করা সম্ভব হচ্ছিলনা বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 
রংপুর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু এ বিষয়ে জানান, সচিবের পদটি দীর্ঘদিন ধরে শূন্য থাকায় কাজে কিছুটা ব্যাঘাত ঘটছে। তবে সিটি কর্পোরেশনের রাজস্ব কর্মকর্তা ফাতেমাতুজ জোহরা অতিরিক্ত দায়িত্ব হিসেবে নির্বাহী কর্মকর্তার সাথে সমন্বয় করে ভারপ্রাপ্ত  সচিবের দায়িত্ব পালন করছেন। সচিব পদে মন্ত্রনালয় থেকে বরাদ্দের বিষয়টি চেষ্টা চলছে।

রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানান, রংপুর সিটি কর্পোরেশনের ৩৩ টি ওর্য়াডে ১০ লাক মানুষের বাস। জনবহুল গুরুত্বর্পূন এই সিটি কর্পোরেশনের সচিব এবং নির্বাহী মেজিষ্ট্রেট নিয়োগ দেয়ার দায়িত্ব জনপ্রশাসন মন্ত্রনালয়ের। এ ব্যাপারে মন্ত্রনালয়ে অনেকবার রিকুইজেশন দিয়েছি। নিজের পকেটের অর্থ খরচ করে ঢাকায় গিয়ে মন্ত্রনালয়ে কয়েক দফা তাগাদা দিয়েছি এবং জনপ্রশাসন মন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছি। কিন্তু কোন কাজের কাজ হয়নি। এ ব্যাপারে আমি ক্লান্ত হয়ে পড়েছি। তবে সচিব পদটি পূরনের ব্যাপারে আমি হতাশ। কখন এই সমস্যার সমাধান হবে জানিনা। তবে প্রয়োজনে প্রধানমন্ত্রীর নিকট এব্যাপারে দাবী করবো।

মন্তব্য করুন


Link copied