আর্কাইভ  বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪ ● ১৪ চৈত্র ১৪৩০
আর্কাইভ   বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম

আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম

 width=
 
শিরোনাম: কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা       ২৯ রমজান কি অফিস খোলা?       আজ ঐতিহাসিক রংপুর ক্যান্টনমেন্ট ঘেরাও দিবস       লালমনিরহাটে বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশি যুবকের মরদেহ হস্তান্তর      

 width=
 

নিরন্ন মানুষের একবেলা পেঁট ভরে খাওয়ার স্থান “মেহমান খানা”

শুক্রবার, ১৫ অক্টোবর ২০২১, বিকাল ০৫:০১

রবিউল এহ্সান রিপন, ঠাকুরগাঁও: “হামরা ভিক্ষুক বারে, একবেলা খাই তো একবেলা না খায়ে থাকি” দিনের খাওয়া যোগার করা হামার তানে কষ্টের সেইঠে মাছ, মাংস দিয়া পেঁট ভরে ভাত খাবা পারিমো এইটা তো স্বপ্নেও ভাবু নাই মুই। যায় হামাক খাওয়াছে আল্লাহ ওর ভালা করিবে। মেহমান খানায় খেতে খেতে এসব কথা বলছিলেন খদেজা বেওয়া (৬০)। ভিক্ষা করে কোনরকম খেয়ে না খেয়ে জীবন কাঁটছে খদেজা বেওয়ার। কোন একজনের কাছে খবর পেয়ে মেহমান খানায় এসেছে খাওয়া খেতে।

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় বাজারের পাশে প্রতি শুক্রবার জুম্মা’র নামাজ শেষে “মেহমান খানার” আয়োজন করা হয়। নিরন্ন মানুষদের জন্য বিনামূল্যে একবেলা উন্নত মানের খাবার খাওয়ানো হয় এখানে। বালিয়াডাঙ্গী উপজেলার ৮ ইউনিয়নসহ পাশ্ববর্তী রাণীশংকৈল ও সদর উপজেলা থেকে ভিক্ষুক, মানসিক ভারসাম্যহীন, নি¤œ আয়ের মানুষ এখানে একবেলা মাংস ও মাছ দিয়ে ভাত খাচ্ছেন। এ কর্মযজ্ঞ শুরুতে কম মানুষ আসলেও দিন দিন মেহমানদের ভিড় বাড়ছে। প্রথমে ৩০/৪০ জন হলেও এখন প্রতি শুক্রবার এখানে ১৫০/২০০শত জন মানুষ এর পেঁট ভরে ফ্রিতে খাওয়া করে।

স্থানীয় সিনিয়র সাংবাদিক হারুন অর রশিদ ব্যক্তিগত উদ্যোগে উপজেলার মাছ বাজার সংলগ্ন বিডিও স্যানিটেশন ফার্মের মাঠে এ মেহমান খানার আয়োজন করেন। গত শুক্রবার ষষ্ঠ সপ্তাহে ২৫০ জন নিরন্ন মানুষ এখানে খেয়েছেন বিনামূল্যে। এবার ৭ম সপ্তাহে প্রায় ৩শত জন মানুষ খেতে এসেছে মেহমান খানায়।

শুক্রবার সরেজমিনে গিয়ে দেখা যায়, কয়েকজন স্বেচ্ছাসেবক সকাল থেকে চেয়ার ও টেবিল সাজাচ্ছেন। বাবুর্চি রান্না করছে। বেলা গড়িয়ে জুম্মার আযান পড়লেই মেহমান খানায় শুরু হয় ভিক্ষুক ও নি¤œ আয়ের মানুষদের উপস্থিতি। নামাজ শেষে কয়েক দফায় চলে খাওয়া দাওয়া।

মেহমান খানার স্বেচ্ছাসেবকরা জানান, এক দফায় ১০০ জন মানুষ বসে খেতে পারবেন। তিন দফায় ৩০০ জন। তবে এখন পর্যন্ত সর্বোচ্চ ২৭৫ জন মেহমান পেয়েছেন তারা। আশা করছে আগামী কয়েক সপ্তাহ গেলে ৫ শতাধিক মেহমান পাওয়া যাবে।

জিয়াখোর গ্রামের মনসুর আলী ও ফুলতলা গ্রামের আক্তারুল ইসলাম নামে দুই বাবুর্চি সকাল থেকে ব্যস্ত সময় পার করছেন রান্নার কাজে। জানতে চাইলে তারা জানান, মেহমান খানা চালুর পর থেকে কোন পারিশ্রমিক না নিয়ে রান্না করে দিচ্ছেন তারা। ৮ বছরের বাবুর্চি পেশায় রান্না করে যতটা তৃপ্তি পেয়েছেন। গত ৬ সপ্তাহে তার চেয়ে বেশি আনন্দ পেয়েছেন তারা। আগামী সপ্তাহগুলো থেকে শুক্রবার কোন অনুষ্ঠানের রান্নার দায়িত্ব নিবেন না বলেও জানান তারা।

বিরাট কর্মযজ্ঞের আয়োজক সাংবাদিক হারুন অর রশিদ জানান, দু’মাস আগের কথা। শুক্রবার দুপুরে এক ভিক্ষুক এসে আমার নিকট খাবার চেয়ে বসে। জিজ্ঞেস করলে তিনি জানান, ৫ জনের বাড়ীতে খাবার চাওয়ার পরও তাঁকে কেউ খাবার দিতে রাজি হয়নি। সেদিন মনস্থির করেছিলাম সপ্তাহে অন্তত একবার এমন নিরন্ন মানুষের জন্য একবেলা খাবার আয়োজন করার। স্ত্রী ও সন্তানদের সাথে পরামর্শ করে কাজে নেমে পরি।

তিনি জানান, ফেসবুকে হতভাগা সেন্টার নাম দিয়ে নিরন্ন মানুষদের খাবারের আয়োজন করার ঘোষণা দেই। আর প্রথম শুক্রবার বাজারে আসা ভিক্ষুক, মানসিক ভারসাম্যহীন ও নি¤œ আয়ের মানুষকে একবেলা খাওয়ার জন্য দাওয়াত দিই। প্রথম সপ্তাহে ১১৫ জন এসেছিল। এরপরে এটির নাম পরিবর্তন করে “মেহমান খানা” রাখা হয়।

কতদিন কার্যক্রম চলবে? এমন প্রশ্নের জাবাবে হারুন অর রশিদ জানান, আমার ইচ্ছা এটি চলমান থাকবে সারাজীবন। আমি ব্যক্তিগত ব্যয়ে ৬ সপ্তাহ পরিচালনা সম্পন্ন করেছি। ইতোমধ্যে অনেকেই সহযোগিতা করার ইচ্ছা পোষন করেছেন ও অনেকে সহযোগীতা করেছেন। আশা করছি সমাজের বৃত্তবান লোকজন এগিয়ে আসলে এটি আরও বৃহৎ আকারে করা সম্ভব হবে।

স্থানীয় সংবাদিক মামুনুর রশিদ শুক্রবার মেহমান খানায় কার্যক্রম দেখতে এসে জানান, পারিবারিক ও সামাজিক অনুষ্ঠানে ভিক্ষুক চলে এলে আমরা প্রচুর বিরক্তির সহিত তুচ্ছতাচ্ছিল্যে করি। কেউ হয়তো উচ্ছিষ্ট কিংবা সামান্য খাবার দিয়ে থাকি। কিন্তু এখানে ওইসব মানুষদের অতিথির মর্যাদায় আপ্যায়ন করা হচ্ছে। নিঃসন্দেহে ভালো উদ্যোগ ও প্রশংসার দাবিদার।

বালিয়াডাঙ্গী প্রেস ক্লাবের সভাপতি সাংবাদিক রমজান আলী বলেন, সপ্তাহে ২’শ মানুষকে বিনামূল্যে খাওয়ানোর উদ্যোগ গ্রহণ করতে বিরাট সাহসের প্রয়োজন, প্রচুর টাকা খরচ আছে এটিতে। নিঃসন্দেহে এটি একটি ব্যতিক্রম উদ্যোগ। কার্যক্রমটি চলমান রাখার জন্য সমাজের বৃত্তবানদের এগিয়ে আসার আহŸান জানান তিনি।

মন্তব্য করুন


 

Link copied