আর্কাইভ  শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪ ● ১৩ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে প্রজ্ঞাপন জারি       রংপুর বিভাগে আসছেন ভূমিমন্ত্রী       রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত       রংপুর বিভাগের বিভিন্ন জায়গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ আদায়       যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী      

 width=
 

জেনে নিতে পারেন, সে কি আপনার প্রেমে পড়েছে?

শনিবার, ৭ ডিসেম্বর ২০১৩, রাত ১০:২৩

জীবন চলার পথে যে সম্পর্ক গুলোর প্রয়োজনীয়তা অনেক বেশি, তার মধ্যে বন্ধুত্বের সম্পর্ক একটি। সুখদুঃখ মিশ্রিত এই জীবনে পরিবারের পাশাপাশি বন্ধুত্বের সম্পর্ক একটি আশ্রয়ের ঠিকানা। অনেকে বলেন বন্ধুর কোন লিঙ্গ হয় না। বন্ধু বন্ধুই। কথাটি কি পুরোপুরি সত্যি? অনেক ক্ষেত্রেই একজন ভালো জীবনসঙ্গীর মাঝে ভালো বন্ধু খুঁজে পাওয়া না গেলেও, একজন ভালো বন্ধুর মাঝে একজন ভালো জীবনসঙ্গী খুঁজে পাওয়া যায়। বন্ধুত্ব বজায় রেখে একজন আরেকজনকে জেনে নিয়ে অনেকেই নিজের জীবনসঙ্গী হিসেবে খুঁজে বেড়ান তার বন্ধুর মত কাউকে। একই সাথে আড্ডা, কথা বলা, ঘোরাফেরার মাধ্যমে দুজন ভালো বন্ধুর ভেতরেও গড়ে উঠতে পারে ভালোবাসার সম্পর্ক। এই ধরনের বন্ধুত্বপূর্ণ ভালোবাসার সম্পর্ক অনেক গভীর হয়। কারন এই সম্পর্কে দুই ধরনের বন্ধন কাজ করে, প্রথমত বন্ধুত্বের বন্ধন ও দ্বিতীয়ত ভালোবাসার বন্ধন।কিন্তু, এই ধরনের সম্পর্ক গঠনের শুরুতে অনেক বড় একটি ঝুঁকি রয়েছে। আর তা হল আসলেই আপনার বন্ধুটি আপনাকে ভালোবাসে কী না, তা না জেনে ভালোবাসার প্রকাশ করা। যদি আপনার বন্ধুটি আপনাকে শুধুমাত্র বন্ধু হিসেবেই নিয়ে থাকেন তবে একতরফা ভালোবাসার প্রকাশ আপনাদের মধ্যকার সুন্দর বন্ধুত্বের সম্পর্কটি ভেঙ্গে দিতে পারে। কিন্তু কিভাবে বুঝবেন আপনার বন্ধুটি আপনাকে ভালোবাসে নাকি সে শুধুই আপনার বন্ধু? এই কুইজটির মাধ্যমে হয়ত বুঝতে পারবেন আপনার বন্ধুটির মনোভাব। আপনার বন্ধুটি আপনাকে দেখলে কি করেন?

ক) যাই করতে থাকুক না কেন কাছে এসে কথা বলেন। খ) একটি হাসি উপহার দিয়ে নিজের কাজে মগ্ন হন। গ) উল্লেখযোগ্য কিছুই করেন না। ঘ) কখনো খুব আন্তরিক্তা দেখান, কখনো আবার অবহেলাও করেন। ফেসবুক বা অন্যান্য যোগাযোগের সাইটে আপনাকে দেখতে পেলে আপনার বন্ধুটি কি করেন?

ক) আপনার সম্পর্কে জানতে চান, আপনার দিন কেমন গেল এই ধরনের কথা বলেন। খ) নিজে এসেই হাই বলেন। তবে সাধারন ও কাজ সম্পর্কিত কথা হয়। গ) বেশিরভাগ সময়ই তাকে দেখা যায় না। দেখা গেলেও নিজে থেকে কথা বলে না। ঘ) আপনি কথা বললে খুব আন্তরিকতার সাথে কথা বলেন। আপনাদের বন্ধুত্ব কতদিনের?

ক) অনেকদিনের। কবে প্রথম দেখেছিলাম মনে নেই। খ) ২/৩ কয়েক বছর। গ) ১বছর বা তার কম। ঘ) খুব বেশিদিন হয়নি, কিন্তু খুব আন্তরিক সম্পর্ক। আপনি কোন কারনে বিষণ্ণ থাকলে আপনার বন্ধুটি কি করেন?

ক) আপনার মন ভালো করার জন্য যা যা আপনার পছন্দ তা করেন। খ) ফোন করে কথা বলে জানার চেষ্টা করেন কি হয়েছে। গ) প্রথমে জিজ্ঞেস করেন কি হয়েছে, তারপর অন্য বিষয়ে কথা বলেন। ঘ) খুব উচ্ছসিত না হলেও আপনাকে বুঝিয়ে মন ভালো করতে চেষ্টা করেন। সর্বশেষ কি বলে আপনার প্রশংসা করেছিলেন/আদৌ প্রশংসা করেন কি না?

ক) এই পোশাকে অনেক সুন্দর দেখাচ্ছে। খ) ভালই তো লাগে দেখতে। গ) তোমার রুচি ভালো। ঘ) তোমাকে এমনিতেই ভালো লাগে। আপনারা দিনের কতসময় একসাথে থাকেন?

ক) যতক্ষণ বাসার বাইরে থাকি প্রায় ততক্ষণই। খ) বেশি হলে ২/৩ ঘণ্টা। গ) দেখা হলে সাধারন কথা বার্তা বলতে যতক্ষণ লাগে। ঘ) রোজ সময় না পেলেও সপ্তাহে অন্তত একদিন এক সাথে ঘোরাফেরা হয়। আপনাদের সম্পর্কে অন্যান্য বন্ধুরা কি ভাবেন?

ক) আপনাদের মধ্যে ভালোবাসার সম্পর্ক আছে। খ) আপনারা খুবই ভালো বন্ধু। ভালোবাসার সম্পর্কে গেলেই পারেন। গ) বন্ধু। ঘ) খুব একটা মাথা ব্যথা নেই এটা নিয়ে। যদি আপনি অন্য কারো সাথে সম্পর্কে জড়ানোর কথা বলেন তখন আপনার বন্ধুটি কি করেন?

ক) আপনি যা ভালো মনে করেন এই নীতিতে আপনাকে উপদেশ দেন। খ) আপনার ভালোবাসার সম্পর্কের ব্যাপারে সর্বাত্মক সাহায্য করেন। গ) আপনাকে অভিনন্দন জানিয়ে পার্টি দেয়ার কথা বলেন। ঘ) প্রসঙ্গটা এড়িয়ে যেতে চান। ফলাফলঃ

প্রতিটি ক উত্তরের জন্য ১৫ পয়েন্ট, খ উত্তরের জন্য ১০ পয়েন্ট ও গ উত্তরের জন্য ০ পয়েন্ট ও ঘ উত্তরের জন্য ৫। ০-২০ পয়েন্টের জন্যঃ

আপনাদের মধ্যে বন্ধুতের সম্পর্কটিও ঠিক ভাবে গঠিত হয়নি। ভালোবাসার সম্পর্কের কোন প্রশ্নই আসে না। ২১-৪০ পয়েন্টের জন্যঃ

আপনারা ভালো বন্ধু। এই বন্ধুত্ব শুধুমাত্র বন্ধুতের সম্পর্কের মধ্যেই সীমাবদ্ধ। এর বেশি কিছু এই সম্পর্ক থেকে আশা করা ঠিক নয়। বন্ধুই থাকুন। ৪১-৬০ পয়েন্টের জন্যঃ

আপনারা বেশ ভালো বন্ধু। আপনার বন্ধুটি আপনাকে বোঝেন। তিনি আপনার সাথে থাকতে পছন্দ করেন। কিন্তু এই সম্পর্ক এখনই ভালোবাসার সম্পর্কে পরিনত করার মত গভীর নয়। বন্ধুই থাকুন। যদি ভবিষ্যতে সব কিছু ঠিক থাকে তাহলে সম্পর্কে জড়াতে পারেন। ৬১-৮০ পয়েন্টের জন্যঃ

আপনার বন্ধুটি আপনাকে অনেক ভালোবাসেন। আপনার সব ধরনের খেয়াল রাখেন। আপনার প্রতিটি কথার গুরুত্ব দেয়ার চেষ্টা করেন। যদি সঠিক মনে করেন তাহলে ভালোবাসার সম্পর্কে জড়াতে পারেন। আপনাদের সম্পর্কটি অনেক গভীর হবে। শুভকামনা রইল।

মন্তব্য করুন


 

Link copied