আর্কাইভ  শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪ ● ১৩ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: দিনাজপুরে ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড: আগুনে ভস্মীভূত চারটি যানবাহন       শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে প্রজ্ঞাপন জারি       রংপুর বিভাগে আসছেন ভূমিমন্ত্রী       রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত       রংপুর বিভাগের বিভিন্ন জায়গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ আদায়      

 width=
 

নীলফামারীতে কৃষক জব্বার হত্যা মামলায় ৭ আসামীর মৃত্যুদন্ড; ২ জনের যাবজ্জীবন

সোমবার, ১৬ জুন ২০১৪, বিকাল ০৫:৩৮

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১৬ জুন॥ চোখ, হাত ও পা- কাপড় ও দড়ি দিয়ে বেধে কৃষক আব্দুল জব্বার (৫০) কে জবাই করে হত্যা করার চাঞ্চল্যকর ঘটনার মামলায় ১১ আসামীর মধ্যে ৭ জন আসামীর মৃত্যুদন্ড, ২ আসামীর যাবজ্জীবন সশ্রম কারাদন্ড, ১০ হাজার টাকা জড়িমানা অনাদায়ে ৬ মাসের সশ্রম কারাদন্ড ও ২ আসামী কে বেকসুন খালাস প্রদান করা হয়েছে। সোমবার দুপুরে নীলফামারীর অতিরিক্ত দায়রা জজ রেজা মোঃ আলমগীর হাসান উক্ত রায় প্রদান করেন। মৃত্যু দন্ড প্রাপ্ত ৭ জন হলেন, নীলফামারীর কিশোরীগঞ্জ উপজেলার বাহাগিলি ইউনিয়নের নিতাই ডাঙ্গাপাড়া গ্রামের মৃত ঘাউয়া মামুদের ছেলে ঢেরাই ওরফে রফিকুল ইসলাম (৪৬), আমিন উদ্দিনের ছেলে মোঃ তুলাব (৪৯), একই উপজেলার উত্তর কুঠিপাড়া গ্রামের মজিবর রহমানের ছেলে আব্দুর রাজ্জাক(৪৫), নীলফামারীর সৈয়দপুর উপজেলার খাতা মধুপুর গ্রামের জবান আলীর ছেলে আতাহার আলী (৪৫) ,নীলফামারীর জলঢাকা উপজেলার কাজীর হাট পুর্বপাড়া গ্রামের মৃত ওমর আলীর ছেলে মহসীন আলী(৪৭), রংপুর জেলার গঙ্গাচড়া উপজেলার খেচনী আলমবিদিতর গ্রামের মৃত মাহাতাব উদ্দিনের ছেলে মহু ওরফে মহুবার ডাকাত(৪৮), রংপুর জেলান মন্থনা মাজারের পার গ্রামের সহিদার রহমানের ছেলে মিন্টু মিয়া ওরফে শাহিন ওরফে বিটুল ওরফে জাহাঙ্গীর(৪৫)।

অপর দিকে যাবজ্জীবন সশ্রম সাজা প্রাপ্ত ২ আসামী হলেন, নীলফামারীর সৈয়দপুর উপজেলার খাতা মধুপুর গ্রামের সিরাজ উদ্দিনের দুই ছেলে রফিকুল ইসলাম ওরফে মামুন(৪৫) ও অফিসার রহমান (৪২)।

এ ছাড়া বেকসুর খালাস প্রাপ্ত দুই আসামী হলেন নীলফামারীর সৈয়দপুর উপজেলার খাতা মধুপুর গ্রামের জবান আলীর ছেলে জুলফিকার আলী ওরফে ভুট্ট (৪৬) ও নীলফামারীর কিশোরীগঞ্জ উপজেলার নিতাই ডাঙ্গাপাড়া গ্রামের মৃত কমর উদ্দিনের ছেলে আতিয়ার রহমান(৪২)। রায় প্রদানের সময় বেকসুর খালাস পাওয়া জুলফিকার আলী ওরফে ভুট্ট ছাড়া সকল আসামী পলাতক ছিল।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায় অভ্যান্তরিন কোন্দল ও জমিজমা সংক্রান্ত নিয়ে গ্রামের মৃত ঘাউয়া মামুদের ছেলে ঢেরাই ওরফে রফিকুল ইসলাম (৪৬),আমিন উদ্দিনের ছেলে মোঃ তুলাব (৪৯), একই উপজেলার উত্তর কুঠিপাড়া গ্রামের মজিবর রহমানের ছেলে আব্দুর রাজ্জাক(৪৫) এর বিরোধ ছিল। বিরোধের জের ধরে রফিকুল ইসলাম, মোঃ তুলাব ভাড়া করে সন্ত্রাসী নিয়ে ২০০৮ সালের ২৭ জুলাই রাত আনুমানিক ১২টার দিকে নীলফামারীর কিশোরীগঞ্জ উপজেলার বাগাগিলি ইউনিয়নের নিতাই ডাঙ্গাপাড়া গ্রামের কৃষক আব্দুল জব্বারকে অভিযুক্তরা বাড়ি থেকে ডেকে একই ইউনিয়নের অদুরে নয়নখাল নামক স্থানে নিয়ে গিয়ে হাত পা ও চোখ বেধে ধারালো অস্ত্র দিয়ে জবাই করে হত্যা করে। ঘটনার পর দিন ২৮ জুলাই হত্যার শিকার আব্দুর জব্বারের ছেলে আব্দুস ছালাম বাদি হয়ে কিশোরীগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করে ( মামলা নম্বর ৬)। দীর্ঘ শুনানীর পর সোমবার দুপুরে জনাকীর্ণ আদালতে উক্ত রায় প্রদান করেন।

মামলার সরকার পক্ষের কৌশলী এপিপি আজিজুল ইসলাম সাংবাদিকদের জানান মামলার আসামীরা আটক হয়ে কারাগাড়ে বন্দি ছিল। পরে আসামীরা হাইকোট হতে জামিন পায় এবং মামলার বিচারাধীন আদালতে হাজিরা দিয়ে আসছিল। কিন্তু মামলার শুনানী হবার পূর্বেই এক আসামী বাদে ১০ আসামী পলাতক থাকে। আসামীদের আদালতের হাজিরের জন্য আদালতের পক্ষে সকল প্রকার নিয়ম পরিচালনা করে আসামীদের অনুপস্থিতে আদালতের বিজ্ঞ বিচারক উক্ত রায় প্রদান করেন।

মন্তব্য করুন


 

Link copied