আর্কাইভ  শনিবার ● ১০ ডিসেম্বর ২০২২ ● ২৬ অগ্রহায়ণ ১৪২৯
আর্কাইভ   শনিবার ● ১০ ডিসেম্বর ২০২২
 width=

 

রংপুরে বহিষ্কার হলেন আ.লীগের বিদ্রোহী প্রার্থী মিলন

রংপুরে বহিষ্কার হলেন আ.লীগের বিদ্রোহী প্রার্থী মিলন

রংপুর সিটি নির্বাচনের প্রতীক বরাদ্দ

রংপুর সিটি নির্বাচনের প্রতীক বরাদ্দ

রংপুর সিটি নির্বাচনে আ'লীগের মেয়র প্রার্থী ডালিয়ার ইশতেহার ঘোষণা

রংপুর সিটি নির্বাচনে আ'লীগের মেয়র প্রার্থী ডালিয়ার ইশতেহার ঘোষণা

রংপুর সিটি নির্বাচন : ৭ প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার

রংপুর সিটি নির্বাচন : ৭ প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার

 width=
শিরোনাম: রংপুরে ট্রাকের চাপায় এইচএসসি পরীক্ষার্থী নিহত       বিশ্বকাপ শেষ ব্রাজিলের, স্বপ্নভঙ্গ টাইব্রেকারে       রংপুরে বহিষ্কার হলেন আ.লীগের বিদ্রোহী প্রার্থী মিলন       বেগম রোকেয়া দিবসে নীলফামারীতে ৩৪জন শ্রেষ্ঠ জয়িতা পুরস্কার পেলেন       নীলফামারীতে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত      
 width=

এনআইডির ঠিকানা পরিবর্তন করা যাবে অনলাইনে

শুক্রবার, ৭ অক্টোবর ২০২২, সকাল ০৭:৫১

জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) বা ভোটার তালিকায় থাকা ঠিকানা পরিবর্তন বা সংশোধন আরও সহজ হলো। নাগরিকদের এই সংক্রান্ত ভোগান্তি কমাতে অনলাইনে স্থায়ী ঠিকানা সংশোধন বা পরিবর্তনের আবেদন করা যাবে। মাঠপর্যায়ে এ সংক্রান্ত কিছু নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সম্প্রতি ইসির উপসচিব মো. আবদুল হালিম খান স্বাক্ষরিত এই সংক্রান্ত নির্দেশনা সব উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, ভোটার তালিকা বিধিমালা ২০১২-এর ১০ বিধির অংশ নিবন্ধন ফরম (ফরম-২)-এর ২৫নং ফিল্ডে ভোটারের স্থায়ী ঠিকানা লিপিবদ্ধ করার বিধান রয়েছে। এই ফিল্ডটি আবেদন করা ভোটারদের ভুলবশত/অজ্ঞতাবশত লিপিবদ্ধ করায় ত্রুটি থাকার কারণে তার স্থায়ী ঠিকানা সংশোধন/পরিবর্তনের ব্যবস্থা রয়েছে। এক্ষেত্রে ভোটার তালিকায় স্থায়ী ঠিকানা পরিবর্তন/সংশোধন করতে হলে সংশ্লিষ্ট ভোটারকে স্থায়ী ঠিকানা (বিভাগ, অঞ্চল, জেলা, উপজেলা, পোস্ট অফিস ও পোস্ট কোড, ইউনিয়ন/ওয়ার্ড, বাসা/হোল্ডিং, গ্রাম/রাস্তা, মৌজা/মহল্লা) লিপিবদ্ধ করাসহ যদি তিনি বর্তমান ঠিকানায় ভোটার হন, তাহলে সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।

এতে আরও বলা হয়, জাতীয় পরিচয়পত্র ও সংরক্ষিত তথ্য-উপাত্ত (সংশোধন, যাচাই এবং সরবরাহ) প্রবিধানমালা ২০১৪-এর প্রবিধান ৪-এর (ফরম-২)-এর আবেদন দাখিলের নির্দেশনাবলি ১০ অনুচ্ছেদ অনুযায়ী (বাসা/হোল্ডিং/গ্রাম/রাস্তা/ডাকঘর) সংশোধনের ক্ষেত্রে, সঠিক ঠিকানার সপক্ষে বাড়ির দলিল/টেলিফোন, গ্যাস বা পানির বিল/বাড়ি ভাড়ার চুক্তিপত্র রসিদের সত্যায়িত অনুলিপি জমা দিতে হবে। তবে বাড়ি ভাড়ার চুক্তিপত্র দিয়ে পরিবর্তনের ক্ষেত্রে অধিকতর যাচাই-বাছাই করা যেতে পারে।

অনলাইনে স্থায়ী ঠিকানা সংশোধন বা পরিবর্তনের আবেদন করা যাবে উল্লেখ করে নির্দেশনায় আরও বলা হয়, এনআইডি পোর্টালে ভোটারদের স্থায়ী ঠিকানা পরিবর্তনের সুযোগ আছে। যদি বর্তমান ঠিকানার ভোটাররা স্থায়ী ঠিকানা পরিবর্তনের আবেদন করতে চান সেক্ষেত্রে তারা Services.nidw.gov.bd এর Services.nidw.gov.bd এ গিয়ে স্থায়ী ঠিকানা পরিবর্তের জন্য আবেদন করতে পারবেন। Services.nidw.gov.bd এ আবেদনের ধরন ‘Other info Correction’ অপশন হতে ঠিকানা পরিবর্তন করা যাবে। এই পোর্টালে দাখিল করা আবেদন উপজেলা নির্বাচন অফিসার নিষ্পত্তি করবেন।

তবে কেউ স্থায়ী ঠিকানার ভোটার হলে Services.nidw.gov.bd এর মাধ্যমে আবেদন করতে পারবেন না। আবেদন করলে তার বর্তমান ঠিকানা পরিবর্তন হয়ে যাবে। স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে হলে উপজেলা নির্বাচন অফিস থেকে প্রথমে ভোটারকে স্থানান্তরের আবেদনের মাধ্যমে বর্তমান ঠিকানায় ভোটার করতে হবে। তারপর স্থায়ী ঠিকানা পরিবর্তনের আবেদন করবেন। বর্তমান ঠিকানা পরিবর্তনের ক্ষেত্রে ভোটার তালিকা বিধিমালা, ২০১২-এর ২৬ বিধি অনুসারে স্থানান্তরের মাধ্যমে পরিবর্তনের বিষয়টি অপরিবর্তিত থাকবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়।

মন্তব্য করুন


Link copied