আর্কাইভ  সোমবার ● ১৫ জুলাই ২০২৪ ● ৩১ আষাঢ় ১৪৩১
আর্কাইভ   সোমবার ● ১৫ জুলাই ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: মধ্যরাতে উত্তাল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়:       চাকরিজীবীদের ‘প্রত্যয় স্কিমে’ অংশগ্রহণ বাধ্যতামূলক       কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা শিক্ষকদের       রংপুরে স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যান্ডার পর আত্মহত্যা বলে প্রচারণা       রংপুরে জেলা যুবলীগের সাধারণ সভা অনুষ্ঠিত      

 width=
 

এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ে নেই বাংলাদেশের একটিও

শুক্রবার, ২৩ জুন ২০২৩, রাত ০৮:৩৩

ডেস্ক: যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশন এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। তবে সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের কোন শিক্ষা প্রতিষ্ঠানের নাম আসেনি। বৃস্পতিবার প্রকাশিত এ তালিকার কেতাবি নাম ‘এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩’।

তবে এশিয়ার সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দুটি বাংলাদেশি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে। এর একটি পাবলিক বিশ্ববিদ্যালয়, আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়।

টাইমস হায়ার এডুকেশন ম্যাগাজিন প্রকাশিত এ বছরের তালিকায় ১৮৬তম স্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আর ১৯২তম স্থানে আছে বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

র‍্যাঙ্কিংয়ে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে শীর্ষে আছে চীনের সিংহুয়া ও পিকিং বিশ্ববিদ্যালয়। এশিয়ার সেরা দশের মধ্যে চীনের চারটি, হংকংয়ের তিনটি, সিঙ্গাপুরের দুটি ও জাপানের একটি বিশ্ববিদ্যালয় রয়েছে। এ বছর ১৩টি বিষয়কে পারফরম্যান্স ইন্ডিকেটর বিবেচনায় নিয়ে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের এই তালিকা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়গুলোর পাঠদান, মৌলিক গবেষণা, জ্ঞান বিতরণের পদ্ধতি, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গিসহ কয়েকটি বিষয় বিবেচনা করা হয়েছে এবারের তালিকায়।

মন্তব্য করুন


 

Link copied