আর্কাইভ  বৃহস্পতিবার ● ২০ জুন ২০২৪ ● ৬ আষাঢ় ১৪৩১
আর্কাইভ   বৃহস্পতিবার ● ২০ জুন ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: রংপুরের প্রধান নদ-নদীর পানি বৃদ্ধি; নিম্নাঞ্চল প্লাবিত       তিস্তা ও দুধকুমারের পানি বিপৎসীমার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত       দিনাজপুরের বীরগঞ্জে সড়ক দুর্ঘটনায় মা ও ছেলে নিহত       গ্রীষ্মের ছুটি কাটছাঁটের গুঞ্জন, ফিরতে পারে শনিবারের ছুটি       যেভাবে দেশ চলছে তাতে জনগণের প্রত্যাশা পূরণ হবে না : রংপুরে জিএম কাদের      

 width=
 

ডিমলায় প্রশাসনের উদ্যোগ অবৈধ স্থাপনা উচ্ছেদ, সরকারি খাসজমি উদ্ধার 

শুক্রবার, ২৪ মে ২০২৪, বিকাল ০৫:১৮

স্টাফরিপোর্টার,নীলফামারী॥ নীলফামারীর ডিমলা উপজেলার ডিমলা-ডালিয়া সড়কের শুটিবাড়ি বাজারে অভিযান চালিয়ে ৩০ শতাংশ সরকারি জায়গা থেকে উদ্ধার করা হয়েছে। এছাড়া বুলডোজার দিয়ে অবৈধ ২০টি পাকা-আধাপাকা স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। 
শুক্রবার(২৪ মে) সকাল ১০টা থেকে ডিমলা উপজেলার গয়াবাড়ী ইউনিয়নের ওই বাজারে দক্ষিণ পাশে উচ্ছেদ অভিযান শুরু হয়। যা শেষ হয় বিকাল ৩টায়। এ অভিযানে নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা আখতার। 
উপজেলা প্রশাসন কার্যালয় সূত্র মতে, দীর্ঘদিন ধরে শুটিবাড়ি বাজারের দেড় একর সরকারি জায়গা অবৈধভাবে দখল করে অনেকে ছোটবড় পাকা-আধাপাকা স্থাপনা নির্মাণ করে ব্যবসা করছেন স্থানীয়রা। অনেকে দোকানঘর তৈরি করে ভাড়া দিয়েছেন। এসব দখলদারকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন সময়ে অবৈধ দখল ছাড়তে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। পরে অবৈধ স্থাপনা সরানোর জন্য বাজার এলাকায় মাইকিং করা হয়। কিন্তু এরপরও কেউ জায়গা ছাড়তে চাননি। ফলে প্রশাসনের পক্ষ থেকে শুক্রবার উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। এতে অবৈধভাবে দখল থেকে ৩০ শতাংশ সরকারি জায়গা উদ্ধার করা হয়েছে। বর্তমানে এই জায়গার বাজারমূল্য প্রায় তিন কোটি টাকা। 
এদিকে মুদি দোকান মালিক আলহাজ্ব রাসেল সরকার জানান, বিষয়টি নিয়ে আদালতে মামলা চলমান। এ অভিযানে প্রশাসনের পক্ষে আমাদের অগ্রীম কোনো নোটিশ প্রদান করা হয়নি। আমার দোকানের মালামাল ও স্থাপনাসহ ত্রিশ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এর দায় কে নেবে?
ওই বাজারের পান ব্যবসায়ী স্বপন মিয়া বলেন, আজকের এই অভিযান স¤পর্কে আমরা কিছুই জানিনা না। যদি জানতাম তাহলে আমার দোকানের মালামাল সরিয়ে রাখতাম।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা আখতার জানান, শুটিবাড়ী বাজারে দেড় একর সরকারি জমি রয়েছে। অবৈধ দখলদারদের বারবার নোটিশ দেওয়ার পরেও তারা স্থাপনা সরাতে ব্যর্থ হয়েছে। এ কারণে শুক্রবার শুটিবাড়ী বাজারের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ৩০ শতাংশ সরকারী জায়গা উদ্ধার করা হয়েছে। তিনি আরও বলেন, বাজারে অবৈধভাবে গড়ে উঠা অন্যান্য স্থাপনা ভেঙ্গে বাকি সরকারী জায়গা উদ্ধার করতে এ অভিযানে অব্যাহত থাকবে।

মন্তব্য করুন


 

Link copied