আর্কাইভ  মঙ্গলবার ● ৪ অক্টোবর ২০২২ ● ১৯ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   মঙ্গলবার ● ৪ অক্টোবর ২০২২
 
 
শিরোনাম: রংপুরে সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত       পঞ্চগড়ে নৌডুবিতে ইজারাদার ও অদক্ষ মাঝিকে দায়ী করে প্রতিবেদন দাখিল       অপুকে ডিভোর্সের ১৪৮ দিন পর বুবলীকে বিয়ে করেন শাকিব       সয়াবিন তেলের দাম লিটারে কমল ১৪ টাকা       বিএনপির চেয়ে আওয়ামী লীগ এক ডিগ্রী বেশি- রংপুরে জিএম কাদের      

মুক্ত গণমাধ্যম সূচকে ১০ ধাপ পেছাল বাংলাদেশ

বুধবার, ৪ মে ২০২২, দুপুর ১১:০০

ডেস্ক: তালিকায় গণমাধ্যমের স্বাধীনতায় সবার শীর্ষে রয়েছে নরওয়ে এবং সবার নিচে অবস্থান করছে উত্তর কোরিয়া। এ বছর ১৮০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৬২তম। ২০২১ সালে এই র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৫২তম। বাংলাদেশ পিছিয়েছে ১০ ধাপ।

চলতি বছর বাংলাদেশের পয়েন্ট হলো ৩৬ দশমিক ৬৩। বিপরীতে, এর আগের বছর বাংলাদেশের পয়েন্ট ছিল ৫০ দশমিক ২৯। বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এ সূচক প্রকাশ করেছে। মঙ্গলবার ২০২২ সালের গণমাধ্যমের চিত্র অনুসারে এ সূচক প্রকাশ করে সংগঠনটি।

সংগঠনটি ২০২০ সালের সূচকে বাংলাদেশের অবস্থান দেখায় ১৫১তম। আর ২০১৯ সালের সূচকে বাংলাদেশের অবস্থান দেখায় ১৫০তম। ২০০২ সাল থেকে আরএসএফ এই সূচক প্রকাশ করে আসছে৷ ওই বছর বাংলাদেশের অবস্থান ছিল ১৮০টি দেশের মধ্যে ১৪৪তম৷

গণমাধ্যমের ওপর রাজনৈতিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার সূচকে বাংলাদেশের অবস্থান ১৪০তম। অর্থনৈতিক সুরক্ষা সূচকে অবস্থান ১৩৮তম। আইনগত নিয়ন্ত্রণ সূচকে বাংলাদেশের অবস্থান ১৪৮তম এবং সামাজিক সুরক্ষা সূচকে অবস্থান ১৪৯তম এবং গণমাধ্যমের নিরাপত্তা সূচকে বাংলাদেশের অবস্থান একেবারেই তলানির দিকে। ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭২তম।

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচক ২০২২-এ শীর্ষ ১০টি দেশ হলো- নরওয়ে, ডেনমার্ক, সুইডেন, এস্তোনিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, পর্তুগাল, কোস্টারিকা, লিথুয়ানিয়া ও লিশটেনস্টাইন। আর সবচেয়ে খারাপ অবস্থানে থাকা ১০টি দেশ হলো- উত্তর কোরিয়া, ইরিত্রিয়া, ইরান, তুর্কমেনিস্তান, মিয়ানমার, চীন, ভিয়েতনাম, কিউবা, ইরাক ও সিরিয়া।

মন্তব্য করুন


Link copied