আর্কাইভ  মঙ্গলবার ● ৫ জুলাই ২০২২ ● ২১ আষাঢ় ১৪২৯
আর্কাইভ   মঙ্গলবার ● ৫ জুলাই ২০২২
PMBA
PMBA

রাজশাহীর তাপমাত্রা ফের ৪০ ডিগ্রির ওপরে

রবিবার, ২৪ এপ্রিল ২০২২, রাত ০৮:১৩

রাজশাহী: রাজশাহীতে কয়েকদিনের ব্যবধানে তাপমাত্রা আবারও ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। রবিবার (২৪ এপ্রিল) বিকেল ৩টায় রাজশাহীতে সর্বোচ্চ ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

অথচ আগের দিন শনিবার রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ একদিনের ব্যবধানে রাজশাহীতে তাপমাত্রা বেড়েছে ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

বাইরে বের হওয়া লোকজন জানান, সকাল থেকেই রোদ তো নয়, যেন সূর্য আকাশ থেকে আগুন ঝড়াচ্ছে। এতে অতিমাত্রা যোগ করেছে পদ্মার বুকে জেগে ওঠা বিশাল বালু চর থেকে ধেয়ে আসা আগুনের মত উত্তপ্ত বাতাস। যাকে স্থানীয়ভাবে বলা হচ্ছে, ‘লু’ হাওয়া।

গত ১৫ এপ্রিল বিকেল ৩টায় রাজশাহীর তাপমাত্রা ৮ বছরের রেকর্ড ভেঙে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে ওঠে। এর আগে ২০১৪ সালের ২৫ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের সিনিয়র পর্যবেক্ষক কামাল উদ্দিন জানান, গত ৪ এপ্রিলের পর রাজশাহীতে তাপপ্রবাহ চলছে। রবিবার বিকেল ৩টায় রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ২৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

তিনি আরও জানান, সাধারণত ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে তাপপ্রবাহ ধরা হয়। ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বলা হয় মৃদু তাপপ্রবাহ। ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বলা হয় মাঝারি তাপপ্রবাহ। ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বলা হয় তীব্র তাপপ্রবাহ। এছাড়া দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠলেই তা অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। 

মন্তব্য করুন


Link copied