আর্কাইভ  সোমবার ● ২৯ নভেম্বর ২০২১ ● ১৫ অগ্রহায়ণ ১৪২৮
আর্কাইভ   সোমবার ● ২৯ নভেম্বর ২০২১

১১দিন ধরে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

বৃহস্পতিবার, ৪ নভেম্বর ২০২১, দুপুর ০৩:২৫

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় গত ১১দিন ধরে দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে উত্তরের এই জেলা পঞ্চগড়ে দিনভর আবহাওয়া কিছুটা গরম থাকলেও সন্ধা থেকে পরদিন সকাল পর্যন্ত শীত অনূভূত হচ্ছে। এতে করে এই জনপদের মানুষ সন্ধার পর থেকে গরম কাপড় পরতে শুরু করেছে।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) সকাল ৯ টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা। অপরদিকে একই দিন দুপুর ১২ টা পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয় ২৯ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস। তবে আবহাওয়া অফিস বলছেন গত ১১দিন থেকে এ জনপদে দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করতে দেখা গেছে।

সাধারণত হিমালয়ের খুব কাছাকাছি পঞ্চগড়ের অবস্থান হওয়ায় এখানে শীত কিছুটা আগে আসে এবং শীত বিদায়ও নেয় দেরিতে। এমনকি শীত মৌসুমে এই এলাকায় হিমালয়ের হিমবায়ু সরাসরি প্রবেশ করায় শীতের তীব্রতাও বেশি থাকে। যার কারণে দেশের মধ্যে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, গত ১১ দিন ধরে তেঁতুলিয়ায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। এদিকে বৃহস্পতিবার (৪ নভেম্বর) দেশের মধ্যে আবারো সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস।

তিনি আরো জানান, তাপমাত্রা ক্রমশ হ্রাস পাচ্ছে। চলতি নভেম্বর মাসে সোমবার থেকে বুধবার (১- ৩ নভেম্বর) পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৮ ডিগ্রী, ১৬ দশমিক ৫ ডিগ্রী, ১৫ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস।

মন্তব্য করুন


Link copied