আর্কাইভ  শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪ ● ১৩ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: দিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২       লালমনিরহাটে সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত       রংপুরে জমজমাট গ্রীষ্মকালীন কবিতা উৎসব        দিনাজপুরে ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড: আগুনে ভস্মীভূত চারটি যানবাহন       শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে প্রজ্ঞাপন জারি      

 width=
 

পিস স্কুলের নাম পাল্টেও শেষ রক্ষা হলো না

রবিবার, ৭ আগস্ট ২০১৬, রাত ১০:১৬

রোববার বিকেলে নগরীর রাজপাড়া থানা পুলিশের একটি দল স্কুলটিতে গিয়ে সেটি বন্ধ করে দেওয়ার জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে। সন্ধ্যায় রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) মুখপাত্র ও রাজপাড়া থানা জোনের সিনিয়র সহকারি কমিশনার (এসি) ইফতেখায়ের আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সারাদেশের পিস স্কুলগুলো বন্ধ করে দেওয়ার জন্য পুলিশ সদর দফতর থেকে নির্দেশ দেওয়া হয়েছে। এ জন্য রাজশাহীর এই স্কুলটি বন্ধ করে দেওয়া হয়েছে। সোমবার থেকে স্কুলটি আর খুলবে না।

তিনি জানান, স্কুলের নাম পরিবর্তন করা হলেও এ স্কুল অনুমোদনের কোনো কাগজপত্র পাওয়া যায়নি। তাই স্কুল খোলা পেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। গত জুলাইয়ে সরকার দেশে পিস টিভির সম্প্রচার বন্ধ করে দেয়। এরপরই সারাদেশের পিস স্কুলগুলোর বিষয়ে আলোচনা শুরু হয়। ফলে যে কোনো সময় পিস স্কুল বন্ধ করে দেওয়া হতে পারে-এমন আশঙ্কায় গত ১৪ জুলাই পিস স্কুলের রাজশাহীর এই শাখাটির নাম পাল্টে ‘লিজেন্ড একাডেমি’ করা হয়। পাশাপাশি পিস স্কুলের ড্রেসকোড- ছাত্রদের মাথার টুপি ও ছাত্রীদের হিজাব পরাও বন্ধ করে কর্তৃপক্ষ।

তবে গত মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় একটি চিঠি দিয়ে সারাদেশের পিস স্কুলগুলো বন্ধ করে দেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করে। পরে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেন, ‘পিস স্কুলের নাম পাল্টে ফেলা হলেও সেগুলো বন্ধ করা হবে। সরকারি অনুমোদনহীন এই স্কুলগুলোতে জঙ্গিবাদকে উৎসাহ দেওয়া হয়। স্বাধীনতা বিরোধী বা জঙ্গিদের অনুসারীরা এসব স্কুলের সঙ্গে জড়িত।’

জানা গেছে, রাজশাহীর পিস স্কুলটি চালাতেন জামায়াতের কিছু লোকজন। ইসলামী ব্যাংকের রাজশাহী শাখার কর্মকর্তা মোর্সেদ জামান স্কুলটির দেখভাল করতেন। স্কুলটির অধ্যক্ষ আলাউদ্দিনের বাড়ি চাঁপাইনবাবগঞ্জে। তিনি জামায়াতের রাজনীতির সঙ্গে যুক্ত। নির্বাহী কর্মকর্তা তৌফিকুর রহমানও জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত। স্কুলটিতে শিক্ষার্থীর সংখ্যা ছিল ২৬০ জন। দুই শিফটে স্কুলটি সকাল সাড়ে ৮টা থেকে দুপুর ১টা এবং দুপুর ১টা থেকে ৪টা পর্যন্ত চলত। নিজস্বও আবাসিকেরও ব্যবস্থা ছিল স্কুলটির। আর শিক্ষক ছিলেন ২০ জন।

মন্তব্য করুন


 

Link copied