আর্কাইভ  শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪ ● ১৩ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: দিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২       লালমনিরহাটে সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত       রংপুরে জমজমাট গ্রীষ্মকালীন কবিতা উৎসব        দিনাজপুরে ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড: আগুনে ভস্মীভূত চারটি যানবাহন       শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে প্রজ্ঞাপন জারি      

 width=
 

রংপুর মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয় ঘোষণার দাবি

মঙ্গলবার, ৬ মে ২০১৪, সকাল ০৮:৫০

হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ১ জুন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে অত্যাধুনিক বার্ণ ইউনিট চালু হয়। এতে ৩টি মহিলা এবং ৭টি পুরুষ বেড রয়েছে। এছাড়া ২০১২ সালের ১০ নভেম্বর এ মেডিকেল কলেজ হাসপাতালে ১০ শয্যাবিশিষ্ট অত্যাধুনিক আই.সি.ইউ চালু করা হয়েছে। ১০টি বেডের মধ্যে ৯টি বেড সাধারণ এবং ১টি বেড সংক্রামক রোগীদের জন্য ব্যবহারের জন্য রাখা হয়েছে। অপরদিকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে সিসিইউ বিভাগ চালু থাকাসহ কার্ডিওলজি বিভাগে মোট ৪৬টি শয্যা রয়েছে। এরমধ্যে সিসিইউ'র জন্য রয়েছে ০৮টি বেড। পিসিসইউ'র জন্য রয়েছে ০৮টি বেড। এই বিভাগের চিকিৎসক দ্বারা অত্র হাসপাতালে রোগীদের এনজিওগ্রাম করানো হয়। এই হাসপাতালে হার্টে বস্নক রোগীদের স্ট্যান্ট পরানোসহ রোগীদের টিপিএম এবং পিপিএম করা হয়। বর্তমানে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ১৮টি ডায়ালাইসিস মেশিনের মাধ্যমে ৩ শিফটে রোগীদের ডায়ালাইসিস করা হচ্ছে। গড়ে প্রতিদিন ৩০-৩৫ জন রোগীর ডায়ালাইসিস করা হয়। ১২টি ডায়ালাইসিস মেশিনের মধ্যে ১৬টি মেশিন সাধারণ রোগীদের জন্য ব্যবহার করা হয় এবং একটি মেশিন সংক্রামক রোগীদের জন্য ব্যবহার করা হয়। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে রেডিওলজি বিভাগের মাধ্যমে রোগীদের সেবা প্রদান করা হচ্ছে। এই বিভাগে পর্যাপ্ত পরিমাণে এক্স-রে মেশিন রয়েছে। রয়েছে ৪টি ডিজিটাল এক্স-রে মেশিন, একটি এম.আর.আই মেশিন, ৬৪ সস্নাইস সিটি স্ক্যান মেশিন, এ্যানজিওগ্রাম মেশিন। প্রতিদিন গড়ে ২০-২৫টি সিটি স্ক্যান করা হয়। 

এ ব্যাপারে রংপুর সিটি করপোরেশন মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু বলেন, ঢাকার পরই রংপুর মেডিকেল কলেজের স্থান। প্রয়োজনের তাগিদে এই কলেজটিকে বিশ্ববিদ্যালয় ঘোষণা দেয়া দরকার। রংপুর মেডিকেল কলেজটিকে বিশ্ববিদ্যালয় করা হলে বড় বড় ডিগ্রিধারীরা এখান থেকে সার্টিফিকেট পাবেন। এছাড়া এ অঞ্চলের মানুষজনেরা উন্নত স্বাস্থ্যসেবা পাবেন। এজন্য তিনি সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বলেন, রংপুর মেডিকেল কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় করা জরুরি হয়ে পড়েছে। এই কলেজটিকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করা হলে পিএসসিসহ স্বাস্থ্যবিষয়ক অন্যন্য ডিগ্রি'র সার্টিফিকেট এখান থেকে পাওয়া যাবে। এছাড়া রংপুর বিভাগের মানুষজনেরা স্বল্পমূল্যে ডিগ্রিধারী বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্যসেবা পাবেন। রংপুর মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয় করতে প্রধানমন্ত্রীসহ স্বাস্থ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন তিনি।

সমাজ সেবী, ক্রীড়া সংগঠক ব্যবসায়ী মনজুর আহমেদ আজাদ বলেন, চিকিৎসার মানোন্নয়নে রংপুর মেডিকেল কলেজ হাসপাতলে অত্যাধুনিক যন্ত্রপাতি স্থাপিত হয়েছে। চিকিৎসাসেবার মান আরও বৃদ্ধি করতে হলে এই কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপ দিতে হবে। আর এটি বাস্তবায়িত হলে চিকিৎসাসেবায় রংপুর অনেক দুর এগিয়ে যাবে। এর সুফলভোগ করবে এ অঞ্চলের বেসরকারি মেডিকেল কলেজগুলোসহ ডিগ্রিধারীরা। ক্রেডিট:  সাজ্জাদ হোসেন বাপ্পী, করতোয়া

মন্তব্য করুন


 

Link copied