Templates by BIGtheme NET
আজ- শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০ :: ১৩ অগ্রহায়ণ ১৪২৭ :: সময়- ২ : ১৮ অপরাহ্ন
Home / আলোচিত / কাঙ্ক্ষিত কলেজে ভর্তির সুযোগ পাবে না রংপুর বিভাগের মেধাবী শিক্ষার্থীরাও

কাঙ্ক্ষিত কলেজে ভর্তির সুযোগ পাবে না রংপুর বিভাগের মেধাবী শিক্ষার্থীরাও

ফাইল ছবি

ফাইল ছবি

ডেস্ক: এসএসসিতে ভালো ফল করেও রংপুর বিভাগে শিক্ষার্থীরা এখানকার নাম করা কলেজগুলোয় ভর্তির হওয়ার সুযোগ পাচ্ছে না। কলেজগুলোতে আসন সংখ্যা সীমিত থাকায় অনেক মেধাবী শিক্ষার্থী এই সুযোগ থেকে বঞ্চিত রয়েছে। ফল প্রকাশের পর শিক্ষার্থী ও অভিভাবকরা চিন্তিত হয়ে পড়েছেন। ভালো কলেজগুলোতে অনেকে ডোনেশন দিয়ে ভর্তি হতে পারলেও এ ক্ষেত্রে গরীব ও মেধাবী শিক্ষার্থীরা তাদের পক্ষে এসব কলেজে ভর্তি হওয়ার কোনো সুযোগ নেই।

দিনাজপুর শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, রংপুর বিভাগে মোট কলেজ রয়েছে ৫৪৩টি। এর মধ্যে রংপুরে ১০৯টি, গাইবান্ধায় ৭২টি, নীলফামারীতে ৬৬টি, কুড়িগ্রামে ৬৬টি, লালমিনরহাটে ৪২টি, দিনাজপুরে ১১১টি, ঠাকুরগাঁও এ ৪৮টি ও পঞ্চগড়ে ২৯টি।

এবারে এসএসসি পরীক্ষায় পাস করেছে ১ লাখ ১০ হাজার ৪৫৮ জন। এর মধ্যে রংপুরে পাসের সংখ্যা ১৯ হাজার ২৯৪ জন, গাইবান্ধায় ১৪ হাজার ১১ জন, নীলফামারীতে ১২ হাজার ২৯২ জন, কুড়িগ্রামে ১৩ হাজার ৩ জন, লালমনিরহাটে ৯ হাজার ২১৯ জন, দিনাজপুরে ২২ হাজার ১৩৪ জন, ঠাকুরগাঁও এ ১১ হাজার ৭৭০ জন ও পঞ্চগড়ে ৮ হাজার ৭৩৫ জন।

রংপুরের ১টি কলেজে গড়ে ১৭৭ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। আর গাইবান্ধায় ১৯৫ জন, নীলফামারীতে ১৮৬ জন, কুড়িগ্রামে ১৯৭ জন, লালমনিরহাটে ২১৯ জন, দিনাজপুরে ১৯৯ জন, ঠাকুরগাঁও এ ২৪৪ জন ও পঞ্চগড়ে ৩০১ জন। কিন্তু দেখা গেছে, রংপুর বিভাগের ৯টি সরকারি কলেজে সকলেই ভর্তি হতে চায়। রংপুর কারমাইকেল কলেজ, সরকারি রংপুর কলেজ ও বেগম রোকেয়া মহিলা কলেজ- এই তিনটি কলেজে শুধু রংপুরই নয়, আশপাশের জেলাগুলো থেকেও ছাত্র-ছাত্রীরা ভর্তি হবার জন্য চেষ্টা করে।

অপরদিকে রংপুর ক্যান্ট পাবলিক স্কুল ও কলেজ, পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ, আর সিসি আই স্কুল ও কলেজ, লায়ন্স স্কুল এন্ড কলেজসহ বেশ কিছু কলেজ রয়েছে। কিন্তু এ সকল কলেজের লেখা পড়ার খরচ অনেক বেশি। দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে মোট মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা ২ হাজার ৫১০টি। আর কলেজ সংখ্যা ৫৪৩টি। কলেজের সংখ্যা অনেক বেশি মনে হলেও মানসম্পন্ন কলেজের সংখ্যা খুব কম।

সব মিলে রংপুর বিভাগের ৮ জেলায় এ প্লাস পেয়েছে প্রায় ১০ হাজার ৮২৭ জন। কিন্তু ভালো কলেজগুলোতে এই পরিমাণ আসন সংখ্যাই নেই। এছাড়া এ গ্রেড প্রাপ্ত শিক্ষার্থীরাও প্রতিদ্বন্দ্বিতায় আসলে এই লড়াই হাড্ডাহাড্ডি হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

গতকাল বৃহস্পতিবার রংপুর বেগম রোকেয়া সরকারি কলেজ এর অধ্যক্ষ আব্দুল লতিফ মিয়া জানান, আমাদের কলেজে প্রায় ১ হাজার ছাত্রীর ভর্তির হওয়ার সুযোগ রয়েছে। মেধার ভিত্তিতে ভর্তি করানো হবে।

রংপুর কারমাইকেল কলেজের অধ্যক্ষ বিনতে হুসাইন নাসিনা বানু জানান, বিজ্ঞান, মানবিক, হিসাব বিজ্ঞান মিলে ৯শ জন শিক্ষার্থীর ভর্তির সুযোগ রয়েছে। মেধার ভিত্তিতে তাদের ভর্তি করানো হবে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful