আর্কাইভ  শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪ ● ১৩ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: দিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২       লালমনিরহাটে সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত       রংপুরে জমজমাট গ্রীষ্মকালীন কবিতা উৎসব        দিনাজপুরে ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড: আগুনে ভস্মীভূত চারটি যানবাহন       শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে প্রজ্ঞাপন জারি      

 width=
 

আগামীর ৫ প্রযুক্তি

মঙ্গলবার, ২২ ডিসেম্বর ২০১৫, দুপুর ০১:২২

পরিধেয় প্রযুক্তি মানুষের দৈনন্দিন জীবনে পরিধেয় বিষয়গুলো যেমনÑ স্মার্ট ওয়াচ, ব্রেসলেট, গুগল গ্লাস কিংবা কানে পরার মতো প্রযুক্তি পণ্যের সমাহার থাকছে আগামী বছরেই। গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, এসব পরিধেয় পণ্য নিখুঁতভাবে স্বাস্থ্য পর্যবেক্ষণ করতে সক্ষম। রক্তচাপ, শ্বাসক্রিয়া, হৃৎস্পন্দন, অক্সিজেন পরিমাণ ইত্যাদি তথ্য সরবরাহ করতে পারবে ডিভাইসগুলো। এ ছাড়া ‘বিটবাইট’ নামে একটি পরিধানযোগ্য ডিভাইস আসছে আগামী বছর। এটি ব্যবহারকারীর খাদ্যাভ্যাস সম্পর্কিত তথ্যাদি সংগ্রহ করবে এবং তা বিশ্লেষণ করে খাদ্যাভ্যাসের ঠিক কোন বিষয়গুলোয় পরিবর্তন আনা প্রয়োজন, এ সম্পর্কে তাৎক্ষণিক পরামর্শ দেবে।

কাউড কম্পিউটিং ইন্টারনেটনির্ভর আধুনিক কম্পিউটিং প্রযুক্তির অপর নাম কাউড কম্পিউটিং। শুরুর দিকে কাউড কম্পিউটিং শুধু ডেটা রক্ষণাবেক্ষণ কিংবা ইন্টারনেট ব্যবহার করে কোনো প্রকার সফটঅয়্যার কিংবা অ্যাপ্লিকেশনগুলো ইনস্টল করার কাজেই বেশি ব্যবহার করা হতো। বর্তমানে কাউড কম্পিউটিংয়ের মাধ্যমে ভার্চুয়াল সার্ভার ক্রয় করে বিভিন্ন প্রকার আইটি সার্ভিস দেওয়া সম্ভব হচ্ছে। আইটি গবেষণামূলক প্রতিষ্ঠান গার্টনারের মতে, ২০১৬ সালের মধ্যে প্রায় সব ধরনের আইটি সার্ভিস দেওয়া হবে কাউড কম্পিউটিংয়ের মাধ্যমে।

মাইন্ড রিডিং মেশিন মাইন্ড রিডিং ক্যামেরা কিংবা মাইন্ড রিডিং গাড়ির মতো আগামী বছর বাজারে আরও মাইন্ড রিডিং ডিভাইস আসছে। তা আপনার কল্পনাকে বাস্তবে প্রতিফলিত করবে। আইবিএম নিশ্চিত করেছে, ২০১৬ সালের মধ্যে মানুষের মস্তিষ্ক নিয়ন্ত্রণ করবে মাইন্ড রিডিং ডিভাইস। যেমনÑ আপনি কাউকে ফোন করার কথা ভাবছেন, সঙ্গে সঙ্গে এটি ঘটল অথবা শুধু ভাবার মাধ্যমে যেখানে চান, সেখানে আপনার কম্পিউটার স্ক্রিনে থাকা কার্সরটিকে  নিয়ে  যেতে  পারছেন। মাইন্ড রিডিংয়ের এ প্রযুক্তিÑ যা বায়োইনফোরম্যাটিক্স নামে পরিচিত। এ প্রযুক্তি স্ট্রোক ও মস্তিষ্কের রোগে আক্রান্ত ব্যক্তিদের উপকারে আসবে বলে আশা করা হচ্ছে।

মাল্টিফ্যাক্টর বায়োমেট্রিকস মাল্টিফ্যাক্টর বায়োমেট্রিকসের ব্যবহার বাড়বে আগামী বছর। মুখম-লের ছবি-রেটিনা স্ক্যান ও ভয়েস ফাইল-সফটঅয়্যারের মাধ্যমে একত্র করে আপনার জন্য একটি ডিএনএ-ইউনিক অনলাইন পাসওয়ার্ড তৈরি করা হবে। ফলে পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা থাকবে না।

থ্রিডি প্রিন্টার প্রযুক্তি বিশ্বে এই সময়ের অন্যতম আলোচিত একটি শব্দ থ্রিডি প্রিন্টার। এটি মূলত একটি  ইন্ডাস্ট্রিয়াল রোবট। যে কোনো নকশা থেকে এটি হুবহু কার্যকর প্রতিলিপি তৈরি করতে পারে। থ্রিডি প্রিন্টার নিয়ে গত কয়েক বছর অনেক আলোচনা হলেও সাধারণ মানুষের হাতের নাগালে আসতে সময় লাগবে অন্তত আরও তিন বছর। তবে প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করছেন, এ বছরের তুলনায় ২০১৬ সালে এর সহজলভ্যতা বেড়ে যাবে দ্বিগুণ।

স্মার্ট মেশিন মানুষের ব্যক্তিগত ও অফিসিয়াল কাজের জন্য রোবট কিংবা স্মার্ট মেশিনের ব্যবহার বাড়ছে দিন দিন। সংসার সামলানোর জন্য গৃহপরিচারিকার দায়িত্ব অথবা গাড়ির ড্রাইভিং কাজগুলো করতে সক্ষম স্মার্ট মেশিনের ব্যবহার বাড়বে আগামী বছর। গবেষণায় দেখা গেছে, অন্তত ৬০ শতাংশ প্রতিষ্ঠানের পরিচালক মনে করেন, এর ব্যবহার উৎপাদন প্রক্রিয়াকে আরও নিখুঁত ও সাশ্রয়ী করতে সক্ষম। অধিকাংশ কোম্পানি এখন তাদের কর্মপরিকল্পনায় কারখানায় কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন মেশিন ব্যবহারের দিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। এগুলো অনলাইন নেটওয়ার্কের সঙ্গে যুক্ত থাকবে। বিশেষজ্ঞরা ধারণা করছেন, প্রযুক্তি আগামী ১০-২০ বছরের মধ্যে শিল্প খাতে চতুর্থ বিপ্লব বয়ে আনবে।

মন্তব্য করুন


 

Link copied