আর্কাইভ  সোমবার ● ৬ ফেব্রুয়ারি ২০২৩ ● ২৪ মাঘ ১৪২৯
আর্কাইভ   সোমবার ● ৬ ফেব্রুয়ারি ২০২৩

শিরোনাম: রংপুরে শিবিরের ৬ নেতা কর্মী গ্রেফতার       রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে দুদকের অভিযান       তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহত ১২০০ ছাড়াল       ভূমিকম্পে নিহত বেড়ে ৫৬০, তুরস্কে জরুরি অবস্থা ঘোষণা       ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় ৩১৩ জনের মৃত্যু      

আগামী বছর জুনে আরও একটি নীলসাগর ট্রেন চালু হচ্ছে- রেলপথমন্ত্রী

রবিবার, ১ জানুয়ারী ২০২৩, রাত ১১:৪১

স্টাফ রিপোর্টার,নীলফামারী॥ রেলপথমন্ত্রী এ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন বলেছেন, বঙ্গবন্ধু সেতুর পাশে রেলসেতু নির্মাণ কাজ চলছে। আশা করা হচ্ছে আগামী বছর জুনে এ কাজ শেষ হবে। সেতুটির নির্মাণ কাজ শেষ হলেই চিলাহাটি-নীলফামারী-ঢাকা ও ঢাকা থেকে চিলাহাটি দিনের বেলা আরেকটি নীলসাগর ট্রেন চালু করা হবে। 
আজ রবিবার(১ জানুয়ারী) বিকেলে দেশের বৃহত্তর নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানা পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। 
মন্ত্রী আরো বলেন, বিএনপি-জামায়াত সরকারের সময় তারা রেলকে শেষ করে দিয়েছিল। সেই সময় সাধারণ মানুষ ট্রেনে যাত্রা করতে চাইতো না। কিন্তু আওয়ামী লীগ সরকার মতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালে রেলপথ মন্ত্রনালয়ের একটি বিশেষ মন্ত্রনালয় গঠন করে রেলকে গতিশীল করার কাজ হাতে নেয়। এরই ধারাবাহিকতায় আধুনিক হচ্ছে রেল। সৈয়দপুর রেলওয়ে কারখানার ভিতরে একটি নতুন কোচ বা ক্যারেজ নির্মাণ করার জন্য সম্ভাব্যতা যাচাই করা হয়েছে। শূণ্য পদের জন্য বিশেষ করে খালাশি পদে মৌখিক পরীা স¤পূর্ণ হয়েছে। নতুন নিয়োগ প্রক্রিয়া অনুসরণ করে এ নিয়োগ প্রদান করা হবে। এছাড়াও বর্তমানে রেলের নানা ধরনের উন্নয়ন মূলক কাজ চলমান রয়েছে। 
রেলপথ মন্ত্রী আরও বলেন, আমাদের দেশে মিটারগেজ (ছোটলাইন) ও ব্রডগেজ (বড়লাইন) এ দুই ধরনের রেলযোগাযোগ ব্যবস্থা চালু আছে। এ ব্যবস্থা ভেঙে বহির্বিশ্বের সাথে তালমিলিয়ে আমাদের দেশেও শুধু ব্রডগেজ যোগাযোগ ব্যবস্থা চালু করা উদ্যোগ নিয়েছি আমরা। এতে করে রেলসেবা আরও গতিশীল হবে।
এর আগে প্রথমে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন দেশের সর্ববৃহৎ রেলওয়ে কারখানার অঙ্গনে মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারীদের স্মরণে নির্মিত স্মৃতিস্মারক অদম্য স্বাধীনতায় শ্রদ্ধার্ঘ নিবেদন করেন। এরপর তিনি সৈয়দপুর রেল কারখানর কয়েকটি উপকারখানা (শপ) ঘুরে দেখেন ও শ্রমিক-কর্মচারীদের সাথে মত বিনিময় করেন। মন্ত্রী সৈয়দপুর রেলওয়ে কারখানায় সংরতি ব্রিটিশ রানী ব্যবহৃত সেলুন কোচ পরিদর্শন করেন।
এসময় মন্ত্রীর সাথে ছিলেন, রেলমন্ত্রীর সহধর্মিনী শাম্মী আকতার মনি, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাব্যবস্থাপক (এডিজি, আরএস) মঞ্জুরুল আলম চৌধুরী, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসিম কুমার তালুকদার, প্রধান যন্ত্র প্রকৌশলী মুহাম্মদ কুদরত-ই খুদা, প্রধান ইলেকট্রিক প্রকৌশলী চীফ ইঞ্জিনিয়ার শফিকুর রহমান প্রমূখ। 

মন্তব্য করুন


Link copied