আর্কাইভ  বৃহস্পতিবার ● ৬ অক্টোবর ২০২২ ● ২১ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   বৃহস্পতিবার ● ৬ অক্টোবর ২০২২
 
 
শিরোনাম: দেশের মানুষ আজ নরকে বাস করছে-জিএম কাদের       গাইবান্ধায় লোকালয়ে হনুমান, উৎসুক জনতার ভিড়       নভেম্বরে বন্ধ হবে ৩০ লাখ মোবাইল সিম       কাঁটাতারের বেড়া ভালোবাসা ভাগ করতে পারেনি       করোনায় ২ জনের মৃত্যু, শনাক্ত ৫৪৯      

কোন প্রকার শর্ত ছাড়াই ৪১ ঘন্টা পর পঞ্চগড়ে শ্রমিক অবরোধ প্রত্যাহার

রবিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২২, বিকাল ০৫:১৪

ডিজার হোসেন বাদশা: পঞ্চগড়ে জেলা মটর পরিবহন শ্রমিক ইউনিয়নের (রেজিঃ নং রাজঃ ২৬৪) ত্রি- বার্ষিক নির্বাচন স্থগিত করায় শ্রমিকদের সড়ক অবরোধের ৪১ ঘন্টা পর কোন প্রকর শর্ত ছাড়াই অবরোধ প্রত্যাহার করেছে শ্রমিক নেতারা।

রোববার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে শ্রমিক ইউনিয়নের নির্বাচনে দায়িত্বে থাকা প্রধান নির্বাচন কমিশনার জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট বিষয়টি নিশ্চিত করেন। এর আগে একই দিন বিকেল ৩টায় পঞ্চগড় জেলা মটর পরিবহন শ্রমিক ইউনিয়ন ২৬৪ এর নেতাকর্মীরা এই অবরোধ তুলে নেন।

জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট জানান, ত্রি- বার্ষিক নির্বাচন স্থগিত হওয়ার পর শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাতে শ্রমিক সংগঠনের একটি প্রতিনিধি দল ঢাকায় যায়। সেখানে হাইকোর্টে দুইপক্ষের আইনজিবী ও বিচারকের সাথে কথা বলে তারা নিশ্চিত হয়েছেন যে ভোট স্থগিত করার বিষয়টি সঠিক ছিলো। কোর্ট তাদের সংবিধান সংশোধনের নির্দেশ দিয়েছে। তাদের ভুল তারা সড়ক অবরোধ করে। তাই তারা কোনো শর্ত ছাড়াই অবরোধ তুলে নেয়।

এর আগে অবরোধ চলাকালিন পুরো জেলায় ভাড়ি যানবাহন চলাচল বন্ধ থাকায় চরম দূর্ভোগে পড়ে সাধারণ মানুষ। হিমালয়ের পাদদেশে এ জেলার অবস্থান হওয়ায় শীতের তীব্রতা এখনো চলমান রয়েছে। তাই ঢাকসহ দেশের বিভিন্ন স্থান থেকে পণ্য নিয়ে আসা ইন্টার ডিস্ট্রিক্ট ট্রাকের চালকেরা দীর্ঘ সময় আটকা পড়ে চরম দূর্ভোগে পড়েন। এদিকে বাংলাবান্ধা স্থলবন্দর গামী শত শত যানবাহন আটকা পড়ে যায়। অঘোষিত অনির্দিষ্ট অবরোধে দুশচিন্তায় পড়েন বাংলাবান্ধা স্থলবন্দরের ব্যবসায়ী ও সিএনএফ এজেন্টরা। ভারত, নেপাল ও ভূটানের সাথে বাণিজ্যিক কার্যক্রম স্বাভাবিক থাকায় দেশের বিভিন্ন এলাকা থেকে পণ্য নিয়ে রফতানির উদ্যেশ্যে পঞ্চগড়ে ঢুকার আগে অসংখ্য রফতানি পণ্য আটকা পড়ে। সঠিক সময় পণ্য রফতানি/সিফ্ট ম্যান দিতে না পারায় এলসি বাতিলের দুশচিন্তায় পড়েন ব্যবসায়ীসহ সংশ্লিষ্টরা।

এমন আকর্ষিক অঘোষিত অবরোধে পঞ্চগড়ের সুশীল সমাজসহ সাধারণ জনগণ, শিক্ষক- শিক্ষার্থী প্রশাসনের দিকে ক্ষোভ প্রকাশ করে বলেন, দীর্ঘ সময় সড়ক অবরোধ কেন? দ্রুত সমাধান চেয়ে হাট বাজারে আলোচনা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি হয়েছে।

পঞ্চগড় পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী জানান, অবরোধ তুলে নেয়ার জন্য তাদের সাথে একাধীক বার আলোচনা করে আজ দুপুর ৩ টায় তারা অবরোধ তুলে নেয়। তবে অবরোধের পর থেকে পরিস্থিতে স্বাভাবিক রাখতে আমরা প্রশাসনের পক্ষ থেকে তৎপর ছিলাম।

এর আগে গত শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) রাতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবি এ্যাডভোকেট শামিম খালেদের স্বাক্ষরিত এক নোটিশের মাধ্যমে নির্বাচন স্থগিতের বিষয়টি নিশ্চিত হওয়া যায়। এর পর নির্বাচন স্থগিতের বিষয়টি শ্রমিকদের মাঝে ছাড়িয়ে পড়লে একই দিন রাত ১০টা থেকে তারা ক্ষিপ্ত হয়ে পঞ্চগড় জেলার বিভিন্ন পর্যেন্টে সড়ক অবরোধ করে রাখে। এর পর প্রায় ৪১ ঘন্টা সড়কে ভাড়ি যানবাহন, বাস-মিনিবাস, ট্রাক চলাচল বন্ধ হয়ে পড়ে।

জানা যায়, দীর্ঘদিনের একটি মামলা চলমান ছিলো মটর পরিবহন শ্রমিক ইউনিয়ন রেজি নং রাজঃ ২৬৪ ও ২০০০ এর মাঝে। এর মাঝে গত ১৭ ফেব্রুয়ারি সেই মামলার রায় দেন হাইকোর্টের বিচারক মনোয়ার রহমান ও বিচারপতি খন্দকার দিলিরুজ্জামান। আর এই রায়ের পর শ্রমিক ইউনিয়নের (রেজি নং রাজঃ ২৬৪) সংবিধান পরিবর্তনের নির্দেশ দেয়া হয়। তবে সংবিধান পরিবর্তন না করেই নির্বাচনী তফসিল ঘোষণা করেই নির্বাচনে যায় ২৬৪। এদিকে সংবিধান পরিবর্তন না করায় ট্রাক ট্যাংকলরী, কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের (রেজিঃ নং রাজঃ ২০০০) সভাপতি মো. সাবিরুল ইসলাম হাইকোর্টে আপত্তি জানিয়ে আপিল করলে আদালত ভোট স্থগিত রেখে ১৫ দিনের মধ্যে সংবিধান সংশোধণের নির্দেশ দেয়। এর পর ক্ষিপ্ত হয়ে সড়ক অবরোধ করে শ্রমিক নেতা ও শ্রমিকেরা।

মন্তব্য করুন


Link copied