আর্কাইভ  শুক্রবার ● ৩০ সেপ্টেম্বর ২০২২ ● ১৫ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   শুক্রবার ● ৩০ সেপ্টেম্বর ২০২২
 
 
শিরোনাম: রুপালি পর্দা- প্রেম, বিয়ে, সন্তান কেন এত অসম্মান?       ঠোঁটের কালচে দাগ দূর হোক, ফিরিয়ে আনুন গোলাপি ভাব       বাংলাবান্ধা স্থলবন্দরে ১০ দিন সকল প্রকার আমদানি রফতানি বন্ধ       বিদেশিদের কাছে বিএনপির অপশাসনের চিত্র তুলে ধরুন: প্রধানমন্ত্রী       পূজাকে বিয়ের প্রস্তাব পাঠিয়েছেন শাকিব      

কোভিড-১৯ এর উৎস ‘হয়তো কখনই জানা যাবে না’

রবিবার, ৩১ অক্টোবর ২০২১, সকাল ০৮:৫৩

ডেস্ক: যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো বলছে, তারা হয়তো কখনই কোভিড-১৯-এর উৎস শনাক্ত করতে পারবে না। তবে তারা নিশ্চিত করেছে যে, এটি জীবাণু অস্ত্র হিসেবে বানানো হয়নি। চীন যুক্তরাষ্ট্রের এই মূল্যায়নের সমালোচনা করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের উৎস নিয়ে যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্সের এক হালনাগাদ মূল্যায়নে বলা হয়েছে, ভাইরাস প্রাণী থেকে মানুষে কিংবা গবেষণাগার থেকে দুর্ঘটনাবশতভাবে বাইরে ছড়িয়েছে- এ দুটি অনুমানই যথাযথ। যেকোনো একটির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর মতো যথেষ্ট তথ্যপ্রমাণ পাওয়া যায়নি বলে স্বীকারও করে নিয়েছে তারা।

আগস্টে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ভাইরাসের উৎস সংক্রান্ত যে প্রতিবেদন দিয়েছিল, ৯০ দিন পর্যালোচনা শেষে অবমুক্ত করা তার হালনাগাদ প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর এ মূল্যায়ন উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো করোনাভাইরাসের উৎস নিয়ে এখনও দ্বিধাবিভক্ত।

মন্তব্য করুন


Link copied