আর্কাইভ  শুক্রবার ● ৩০ সেপ্টেম্বর ২০২২ ● ১৫ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   শুক্রবার ● ৩০ সেপ্টেম্বর ২০২২
 
 
শিরোনাম: রুপালি পর্দা- প্রেম, বিয়ে, সন্তান কেন এত অসম্মান?       ঠোঁটের কালচে দাগ দূর হোক, ফিরিয়ে আনুন গোলাপি ভাব       বাংলাবান্ধা স্থলবন্দরে ১০ দিন সকল প্রকার আমদানি রফতানি বন্ধ       বিদেশিদের কাছে বিএনপির অপশাসনের চিত্র তুলে ধরুন: প্রধানমন্ত্রী       পূজাকে বিয়ের প্রস্তাব পাঠিয়েছেন শাকিব      

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’: কতটা প্রভাব পরতে পারে বাংলাদেশে?

শনিবার, ৪ ডিসেম্বর ২০২১, সকাল ০৮:২৯

ডেস্ক: পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ উড়িষ্যার দিকে আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে ঘূর্ণিঝড়টি বাংলাদেশমুখী হবে কি না, এ বিষয়ে জানতে শনিবার পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এরই মধ্যে আবহাওয়া অধিদপ্তর ইতিমধ্যে দেশের সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে। আর মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে বলা হয়েছে, গভীর সমুদ্রে বিচরণ না করতে।

ভারতীয় আবহাওয়া অফিস শুক্রবার স্থানীয় সময় বেলা পৌনে ২টার বুলেটিনে জানায়, বেলা সাড়ে ১১টায় পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের ওপর ঘূর্ণিঝড় তৈরি হয়েছে, যা শনিবার সকালের দিকে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশার মধ্যে স্থলভাগে আছড়ে পড়তে পারে।

বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোনসংক্রান্ত আঞ্চলিক সংস্থার (ইএসসিএপি) তালিকা অনুযায়ী এ ঘূর্ণিঝড়ের নাম দেয়া হয়েছে ‘জাওয়াদ’। নামটি প্রস্তাব করেছিল সৌদি আরব।

ভারতীয় আবহাওয়া অফিস বলছে, জাওয়াদের প্রভাবে ওড়িশা, পশ্চিমবঙ্গ ও অন্ধ্রপ্রদেশে ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে। রাজ্যগুলোয় ইতোমধ্যে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৪৬টি দল মোতায়েন করা হয়েছে। আরও ১৮টি দলকে প্রস্তুত রাখা হয়েছে।

জাওয়াদ বাংলাদেশে আঘাত হানতে পারে কি না, এ বিষয়ে এখনও পর্যালোচনা চলছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে ‘এই ঘূর্ণিঝড়ের বিষয়ে আমরা আগামীকাল (শনিবার) জানাব। তবে বাংলাদেশে এর কিছুটা প্রভাব অবশ্যই থাকবে।’

এছাড়াও চলতি মাসের মাঝামাঝিতে দেশে শৈত্যপ্রবাহ আসতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর

আবহাওয়া অফিসের সবশেষ পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় প্রথমে নিম্নচাপ এবং পরবর্তী সময়ে গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়, আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হালকা কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

মন্তব্য করুন


Link copied