আর্কাইভ  রবিবার ● ১৯ মে ২০২৪ ● ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
আর্কাইভ   রবিবার ● ১৯ মে ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায়- রংপুরে  দীপু মনি       রংপুর বিভাগের তিন জেলা থেকে ১১ চাঁদাবাজ গ্রেফতার       রংপুরে হাঁড়িভাঙ্গা আমের ফলন বিপর্যয়ের শঙ্কা       বন্ধুর বাড়ীর শয়ন কক্ষ থেকে হাত-পা বাধা অবস্থায় সাকিবের মরদেহ উদ্ধার       দেশের অর্থনৈতিক অবস্থা ভয়াবহ- রংপুরে জিএম কাদের       

 width=
 

জুলাই থেকে ১০ শতাংশ বর্ধিত বেতন পাবেন সরকারি কর্মচারীরা

সোমবার, ২৬ জুন ২০২৩, বিকাল ০৫:১৩

ডেস্ক: সরকারি চাকরিজীবীরা মূল বেতনের ৫ শতাংশ বিশেষ প্রণোদনা পাচ্ছেন। গতকাল রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য অর্থমন্ত্রীকে নির্দেশনা দিয়েছেন। এর সঙ্গে যুক্ত হচ্ছে বার্ষিক বৃদ্ধি (ইনক্রিমেন্ট)। যা মূল বেতনের ৫ শতাংশ।

এ নিয়ে মোট ১০ শতাংশ বেতন বৃদ্ধি পাবে সরকারি কর্মচারীদের। জুলাই থেকে তা কার্যকর হবে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। তবে প্রজ্ঞাপন জারিতে সময় লাগবে।

গতকাল রবিবার রাতে জাতীয় সংসদ অধিবেশনে ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা সরকারি চাকরিজীবীদের মূল বেতনের ৫ শতাংশ বিশেষ প্রণোদনা হিসেবে দেব। সরকারি কর্মচারী যারা আছেন তাদের বিশেষ বেতন হিসেবে মূল বেতনের ৫ শতাংশ এই আপৎকালীন সময়ে দেওয়ার বিষয়টি বিবেচনার জন্য অর্থমন্ত্রীকে অনুরোধ জানাচ্ছি। আশা করি মাননীয় অর্থমন্ত্রী এ বিষয়টি গ্রহণ করবেন।’

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পর এক প্রতিক্রিয়ায় বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেছেন, ঊর্ধ্বমুখী মূল্যস্ফীতির হার সরকারি কর্মচারীদের প্রণোদনার কারণে আরেকটু বাড়বে। বর্তমানে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের আওতায় সরকারি চাকরিজীবীর মোট সংখ্যা ১২.৪৬ লাখ।

৫ শতাংশ ইনক্রিমেন্টসহ তাদের বেতন-ভাতা বাবদ নতুন বাজেটে বরাদ্দ থাকছে ৭৭ হাজার কোটি টাকা। কিন্তু মোট পদের মধ্যে ২.৭০ লাখ পদ শূন্য হওয়ায় বেতন-ভাতায় বরাদ্দের পুরো অর্থ আগামী অর্থবছর ব্যয় হবে না।
চলতি অর্থবছরের বাজেটে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতায় বরাদ্দ ছিল ৭৪ হাজার ২৬৬ কোটি টাকা। খরচ না হওয়ায় সংশোধিত বাজেটে এ খাতে বরাদ্দ এক হাজার ৯৩ কোটি টাকা কমানো হয়েছে।

মন্তব্য করুন


 

Link copied