আর্কাইভ  শুক্রবার ● ১২ আগস্ট ২০২২ ● ২৮ শ্রাবণ ১৪২৯
আর্কাইভ   শুক্রবার ● ১২ আগস্ট ২০২২
PMBA
 
PMBA

তিস্তা নদীতে উজানের ঢলে বন্যা পরিস্থিতি অব্যাহত

মঙ্গলবার, ২ আগস্ট ২০২২, রাত ০৮:০০

স্টাফ রিপোর্টার,নীলফামারী॥ ভারী বর্ষণ ও উজানের পাহাড়ি ঢল অব্যাহত রয়েছে। ফলে গতকাল সোমবারের মতো আজ মঙ্গলবারও  (২ আগষ্ট) নীলফামারীর ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপৎসীমার ১৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উজানের ঢলের কারনে তিস্তা নদীতে বন্যা দেখা দিয়েছে। এতে ১৫ চরের গ্রাম ও ফসলি জমি নদীর পানিতে প্লাবিত হয়েছে। পাশাপাশি নদীর ডান ও বামতীরে ভাঙ্গন দেখা দিয়েছে।

পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মো. আসফাউদদৌলা বলেন, ‘তিস্তা নদীর পা সোমবার বেলা ৩টায় বিপৎসীমার ১০ সেন্টিমিটার  ও পানি আরও বৃদ্ধি পেয়ে  সন্ধ্যা ৬টায় ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হতে থাকে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে তিস্তা ব্যারাজের ৪৪ জলকপাট খুলে রাখা হয়েছে।’ তিনি আরও জানান, মঙ্গলবার বেলা ৩টায় বিপৎসীমার ১৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিনি জানান তিস্তার পানি আরও ৬ ঘন্টা বিপৎসীমার উপরেই থাকবে।

এদিকে পানি বৃদ্ধির কারনে তিস্তা নদী বেষ্টিত নীলফামারীর ডিমলা উপজেলার পুর্ব ছাতনাই, পশ্চিম ছাতনাই, টেপাখড়িবাড়ি, খগাখড়িবাড়ি, খালিশাচাপানী, ঝুনাগাছ চাপানী ও গয়াবাড়ি ইউনিয়নের ১৫টি চর ও গ্রামের নি¤œাঞ্চল প্লাবিত হয়ে অসংখ্য পরিবার ও ফসলি জমি বন্যাকবলিত হয়ে পড়েছে।

খালিশাচাপানী, ঝুনাগাছচাপানী ও টেপাখড়িবাড়ি এলাকায় নদীর ডান ও বামতীরে ভাঙ্গন শুরু হয়েছে। সেখানে অনেকে বসতবাড়ি সরিয়ে নিচ্ছেন। অনেক ফসলি জমি নদীতে বিলিন হচ্ছে।

মন্তব্য করুন


Link copied