আর্কাইভ  মঙ্গলবার ● ৪ অক্টোবর ২০২২ ● ১৯ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   মঙ্গলবার ● ৪ অক্টোবর ২০২২
 
 
শিরোনাম: রংপুরে সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত       পঞ্চগড়ে নৌডুবিতে ইজারাদার ও অদক্ষ মাঝিকে দায়ী করে প্রতিবেদন দাখিল       অপুকে ডিভোর্সের ১৪৮ দিন পর বুবলীকে বিয়ে করেন শাকিব       সয়াবিন তেলের দাম লিটারে কমল ১৪ টাকা       বিএনপির চেয়ে আওয়ামী লীগ এক ডিগ্রী বেশি- রংপুরে জিএম কাদের      

তেঁতুলিয়ায় কাজ ফিরে পেতে শ্রমিকদের সড়ক অবরোধ

শুক্রবার, ১১ মার্চ ২০২২, বিকাল ০৫:০৪

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ের বাংলাবান্ধায় নৌকা মার্কায় নির্বাচন করায় ৮ লেবার শ্রমিককে সংগঠন ও কাজ থেকে বাদ দেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় কর্মহীন হয়ে পড়া ওই শ্রমিককের পরিবারেরা সদস্যদের নিয়ে মহাসড়কে শান্তি পূর্ণ ভাবে অবরোধ কর্মসূচী পালন করেছে। তবে দফায় দফায় আলোচনায় শ্রমিকের অপর পক্ষের শ্রমিকদের মারমুখি পরিস্থিতে সড়ক অবরোধ পন্ড হয়েছে।

শুক্রবার (১১ মার্চ) সকাল ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত প্রায় আড়াই ঘন্টা এই সড়ক অবরোধ পালন করে তারা। কাজ থেকে বাদ দেয়া শ্রমিকরা হলেন, বিপ্লব, পলাশ, জজ মিয়া, রাবিউল, সাইফুল, বাসেত, ফারুক ও মামুন।

জানা যায়, গত ২০২১ সালের ১১ নভেম্বর জেলার তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা ইউনিয়নে ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার প্রার্থী মাহাবুবুল আলম মিলনের পক্ষে ওই ৮ শ্রমিক নির্বাচন করে। নির্বাচনে নৌকা প্রার্থী মাহাবুবুল আলম মিলন হেরে যাওয়ার এর এক দিন পরে ১২ নভেম্বর থেকে তাদের লেবারের কাজ থেকে বিনা কারণেই বাদ দেয়া হয়। এতে করে গত ৪ মাস ধরে কর্মহীন হয়ে পরিবার পরিজন নিয়ে অনাহারে দিন কাটায় পরিবারের সদস্যদের নিয়ে সড়ক অবরোধে নামে ওই ৮ শ্রমিক। এর মধ্যে কাজ থেকে বাদ পড়ে শ্রমিক ইউনিয়ন ২০০০ সংগঠনের ১জন, শ্রমিক ইউনিয়ন ২৬৪ এর ২ জন, কুলি শ্রমিক ইউনিয়ন ২৩০৫ এর ২ জনসহ মেক্স পোল ফেক্টোরির ৩জন শ্রমিক। তবে লোড আনলোডে ব্যবহৃত ট্রাকগুলো অবরোধে আটকা থাকলেও যাত্রীবাহি বাস ও অন্যান্য যানবাহন অবরোধের আওতার বাইরে ছিলো। এদিকে অবরোধের আড়াই ঘন্টার মাথায় সকাল সাড়ে ১০টায় শ্রমিকদের অপর পক্ষের শ্রমিকদের ধাওয়ায় অবরোধ পন্ড হলে এক পর্যায়ে সড়ক অবরোধকারীরা অবরোধ তুলে নিতে বাধ্য হয়।

তবে তাদের দাবী তাদের কর্ম ফিরে না দিলে আগামীতে বৃহৎ কর্মসূচী পালনের ঘোষণা দেন তারা।

শ্রমিকরদের অভিযোগ, আমরা আওয়ামীলীগ সরকারকে সমর্থন করি। এদিকে নৌকার পক্ষে কাজ করায় আমাদের ৪ মাস থেকে কাজ থেকে বাদ দেয়া হয়েছে। আমরা এ বিষয়ে প্রশাসনসহ সকলকে একাধীকবার লিখিত অভিযোগ করেছি। কিন্তু দীর্ঘ ৪ মাস ধরে কেও আমাদের বিষয়ে গুরুত্ব না নেয়ায় আমরা সড়কে নামতে বাধ্য হই। তবে আমাদের শান্তি পূর্ণ কর্মসূচীতে অপর শ্রমিক ও সংগঠনের সদস্যরা মারমুখী হয়ে বাঁধা প্রদান করেছে। তারা বলে আমরা যদি বাংলাবান্ধা ইউনিয়ন চেয়ারম্যানের কাছে ক্ষমা চেয়ে আওয়ামীলীগ দল থেকে সরে যাওয়ার কথা বলে ক্ষমা চাই তাহলে তারা আমাদের কাজ ফিরিয়ে দিবে।

তবে এদিকে নৌকা সমর্থনের বিষয়ে তাদের কর্ম থেকে বাদ দেয়া হয়নি বলে অভিযোগ অশ্বিকার করছেন অভিযুক্তরা।

এদিকে বাংলাবান্ধা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মাহাবুবুল আলম মিলন জানান, গত ১১ নভেম্বর নৌকার পক্ষে আমি নির্বাচনে নামি। আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিসেবে ছিলেন বর্তমান চেয়ারম্যান চশমা প্রতিকে কুদরত-ই- খুদা মিলন। যে যার মত এই নির্বাচনে কাজ করেছে। কিন্তু এই নির্বাচনের পর থেকে তারা নৌকার পক্ষের লোক হওয়ায় কাজ থেকে বাদ দেয়া হয়েছে। আমরা একাধীকবার এ বিষয়ে প্রশাসন, থানাসহ জেলা শ্রমিক ইউনিয়নে লিখিত অভিযোগ করেছি এ বিষয়ে। কিন্তু কোন প্রতিকার পায়নি তারা। দীর্ঘ ৪ মাস ধরে পরিবার নিয়ে মানবেতর জীভন যাপন করছেন তারা। আজকে আমাদের দাবী এই বাদ দেয়া শ্রমিকদের দ্রুত যেন গাড়িতে তুলে নেয়া হয় এবং তাদের কর্ম যেন তাদের পুনরায় ফিরিয়ে দেয়া হয় সে ক্ষেত্রে তারা এই কর্মসূচী পালন করে আসছে।

মন্তব্য করুন


Link copied