আর্কাইভ  সোমবার ● ৬ ফেব্রুয়ারি ২০২৩ ● ২৪ মাঘ ১৪২৯
আর্কাইভ   সোমবার ● ৬ ফেব্রুয়ারি ২০২৩

শিরোনাম: রংপুরে শিবিরের ৬ নেতা কর্মী গ্রেফতার       রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে দুদকের অভিযান       তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহত ১২০০ ছাড়াল       ভূমিকম্পে নিহত বেড়ে ৫৬০, তুরস্কে জরুরি অবস্থা ঘোষণা       ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় ৩১৩ জনের মৃত্যু      

দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত

সোমবার, ৫ ডিসেম্বর ২০২২, দুপুর ১১:৪৬

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। সোমবার (৫ ডিসেম্বর) সকাল ৯টা ২ মিনিট ৫৩ সেকেন্ডে এ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.২।

আবহাওয়া অধিদফতর থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের সবশেষ তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির উৎপত্তিস্থল বঙ্গোপসাগরের কলকাতা সীমান্তে। এটি ঢাকা থেকে ৫১৮ কিলোমিটার, কক্সবাজার থেকে ৩৪০ কিলোমিটার এবং চট্টগ্রাম থেকে ৩৯৭ কিলোমিটার দূরে। উৎপত্তিস্থলটি বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে একদম পশ্চিমবঙ্গ এলাকা ঘেঁষে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, ভূমিকম্পের কেন্দ্র ছিল বঙ্গোপসাগরের দক্ষিণ পশ্চিম দিকে, ভারতের কাছাকাছি। ভূমিকম্পে এখন পর্যন্ত কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। সেই সঙ্গে কেউ হতাহত হয়েছেন কি না- সে খবরও পাওয়া যায়নি।

এদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য থেকে জানা গেছে, বাংলাদেশ সময় সকাল ৯টা ২ মিনিট ৫৩ সেকেন্ডের সময় ৫. ২ মাত্রার এই ভূমিকম্প অনুভূত হয়। যার উৎপত্তিস্থল ছিল বঙ্গোপসাগরে এবং গভীরতা ছিল ১০ কিলোমিটার।

মন্তব্য করুন


Link copied