আর্কাইভ  শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ● ৬ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ        খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল      

 width=
 

নীলফামারীর চিলাহাটি-ঢাকা দিবাকালিন ‘চিলাহাটি এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রবিবার, ৪ জুন ২০২৩, বিকাল ০৬:৪০

স্টাফ রিপোর্টার,নীলফামারী॥ উত্তরাঞ্চলের শেষ সীমান্ত এলাকা নীলফামারীর চিলাহাটি-ঢাকা-চিলাহাটি রুটে আন্তঃনগর চিলাহাটি এক্সপ্রেস ট্রেনের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (৪ জুন) সকাল ১১টা ১ মিনিটে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাঁশি বাজিয়ে ও সবুজ পতাকা উড়িয়ে প্রধানমন্ত্রী ট্রেন চলাচল উদ্বোধন করেন। 
উন্নত যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠা করে আওয়ামী লীগ দেশের জনগণকে সেবা দিতে চায় উল্লেখ করে উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নতুন এই রেলসেবা ভৌগলিক ও বাণিজ্যিকভাবে সমৃদ্ধ উত্তরাঞ্চলের সাথে রাজধানীর যোগাযোগের পাশাপাশি মানুষের জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 
বিএনপি সরকারের আমলে রেল ধ্বংসের দ্বারপ্রান্তে চলে গিয়েছিলো। আধুনিক ও গতিশীল রেলসেবা নিশ্চিত করার ল্য নিয়ে আওয়ামী লীগ, সরকারে আসার পর আমরা আলাদা করে রেল মন্ত্রণালয় করেছি যাতে মানুষ আরও বেশি সুবিধা পায়। 
ট্রেনটির উদ্বোধনের জন্য চিলাহাটি রেলওয়ে স্টেশন প্রান্তে চিলাহাটি স্টেশনের ভিআইপি গেস্টহাউজ মাঠে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেলপথমন্ত্রী এ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন।
এছাড়া প্রধানমন্ত্রীর সঙ্গে সংযুক্ত ছিলেন রেলমন্ত্রনালয়ের সংসদীয় কমিটির নির্বাহী সদস্য সাবেক মন্ত্রী নীলফামারী-২ সদর আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আসাদুজ্জামান নুর, নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার, সংরক্ষিত আসন ২৩ সংসদ সদস্য রাবেয়া আলিম, রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, রংপুর রেঞ্জ এর ডিআইজি আলিম মাহমুদ, রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার, নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ, পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, নীলফামারী জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, জেলা আওয়ামী লীগেরসাধারন সম্পাদক মমতাজুল হক ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সাধারণ স¤পাদক (কল্যাণ ও পুনর্বাসন) সরকার ফারহানা আকতার সুমি প্রমুখ। 
গনভবন প্রান্তে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড.মোঃ হুমায়ুন কবীর স্বাগত বক্তব্য ও পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে রেল খাতের সার্বিক উন্নয়নের চিত্র তুলে ধরেন। 
রেলমন্ত্রী নুরুল ইসলাম তার বক্তব্যে বলেন, আগামী সেপ্টেম্বরে ঢাকা-কক্সবাজার ও পদ্মা সেতু হয়ে ঢাকা ভাঙ্গা ট্রেন চলাচল শুরু হবে। পাশাপাশি আগামী জুলাই মাসে মোংলা বন্দরের সাথে খুলনা ও আখাউড়া-আগরতলার সাথে রেললাইন সংযোগ চালু হবে।
রেলপথ মন্ত্রণালয় সূত্র জানায়, সপ্তাহে শনিবার ছাড়া ছয়দিন চিলাহাটি এক্সপ্রেস নামের (৮০৬/৮০৫)  এক জোড়া ট্রেন চিলাহাটি-ঢাকা-চিলাহাটি রুটে চলাচল করবে। এর মধ্যে যাত্রাপথে ১২টি ষ্টেশন ডোমার, নীলফামারী, সৈয়দপুর, পার্বতীপুর, ফুলবাড়ি, বিরামপুর, জয়পুরহাট, সান্তাহার, নাটোর, ঈশ্বরদী বাইপাস, জয়দেবপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে ট্রেনটি যাত্রাবিরতি দেবে। ৫২৬ কিলেমিটার রেলপথে ট্রেনটি চিলাহাটি থেকে ছাড়বে সকাল ৬টায়, ঢাকায় পৌঁছবে বেলা ৩টা ১০ মিনিটে এবং ঢাকা থেকে বিকাল ৫টায় ছেড়ে চিলাহাটি পৌঁছবে ভোর ৩টায়। চিলাহাটি এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক বন্ধের দিন (৮০৬/৮০৫) শনিবার। সুত্রমতে ট্রেনটিতে ১১টি বগিতে ৭৯২টি সিট থাকবে। এরমধ্যে দুটি এসি চেয়ার কোচে ১৬০টি সিট, একটি প্রথম শ্রেনীর এসি কোচে ৪৮টি সিট ও ৮টি ননএসি শোভন চেয়ার কোচে ৫৮৪ টি সিট রয়েছে। সুত্র মতে নিয়মিত যাতায়াতের পাশাপাশি আসছে কোরবানির ঈদযাত্রায় উত্তরাঞ্চলের মানুষ এই ট্রেনে চলাচলের সুবিধা ভোগ করতে পারবেন। সুত্র মতে আজ ট্রেনটির উদ্ধোধন হলেও এর বানিজ্যেক যাত্রা আগামী ৭ জুন হতে কার্যকর হবে। ট্রেনটির টিকেট অনলাইনে পাওয়া যাচ্ছে। 

মন্তব্য করুন


 

Link copied