আর্কাইভ  শনিবার ● ২৯ জানুয়ারী ২০২২ ● ১৬ মাঘ ১৪২৮
আর্কাইভ   শনিবার ● ২৯ জানুয়ারী ২০২২

বাসে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া কার্যকর

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, দুপুর ০২:৫২

ডেস্ক: গণপরিবহণে শিক্ষার্থীদের দাবি অনুযায়ী তাদের জন্য অর্ধেক ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নিয়েছেন বাসমালিকরা। মঙ্গলবার পরিবহণ মালিকদের সঙ্গে কথা বলে এ তথ্য জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  

মঙ্গলবার ধানমন্ডিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে ঢাকা মহানগর শাখা ও সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের যৌথসভায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এ কথা বলেন।

সভার সূচনা বক্তব্যে ওবায়দুল কাদের বলেন, গণপরিবহন মালিকদের সংগঠন শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে মঙ্গলবার বেলা ১১টায় কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউয়ে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে নিজেদের সিদ্ধান্তের কথা জানান সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ। তিনি জানান, আগামীকাল বুধবার থেকেই বাসে হাফ (পাস) ভাড়া কার্যকর হবে। 

তিনি জানান, সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত গণপরিবহণে শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেওয়া হবে। এ জন্য ছাত্রছাত্রীদের দেখাতে হবে ছবিযুক্ত পরিচয়পত্র। তবে ঢাকার বাইরে হাফ পাস নেওয়া হবে না। সাপ্তাহিক ও শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির দিনে হাফভাড়া দেওয়ার সুযোগ নেই। এনায়েত উল্লাহর ভাষ্য, ‘এই সিদ্ধান্ত (অর্ধেক ভাড়া) শুধুমাত্র ঢাকা মেট্রো এলাকার জন্য কার্যকর হবে, কোনোভাবে ঢাকার বাইরের জন্য কার্যকর হবে না। ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হল।’

এর আগে বিআরটিসি গাড়িতে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া কার্যকরের ঘোষণা দেয় সরকার। শিক্ষার্থীদের দাবি ছিল— সব বাসেই যেন অর্ধেক ভাড়া নেওয়া হয়।    

 এরও আগে শিক্ষার্থীদের জন্য গণপরিবহণে হাফ ভাড়া বাস্তবায়নে পরিবহণ নেতাদের সঙ্গে দুবার বৈঠক করেছে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ)। কিন্তু কোনো সিদ্ধান্ত ছাড়াই এসব বৈঠক শেষ হয়েছে। বৈঠকে উল্টো ভর্তুকি দাবি করেছিলেন বাসমালিকরা। 

মন্তব্য করুন


Link copied